close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

টিম ইন্ডিয়ার চার নম্বর কে? ক্যাপ্টেন কোহলির সঙ্গে কোচ রবি শাস্ত্রীর মতের বিস্তর ফারাক!

এই চার নম্বর জায়গায় জন্য গত দু'বছরে অন্তত ১২ জন্য ব্যাটসম্যানকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে টিম ইন্ডিয়া ম্যানেজমেন্ট। 

Sukhendu Sarkar | Updated: Aug 18, 2019, 04:40 PM IST
টিম ইন্ডিয়ার চার নম্বর কে? ক্যাপ্টেন কোহলির সঙ্গে কোচ রবি শাস্ত্রীর মতের বিস্তর ফারাক!

নিজস্ব প্রতিবেদন : একদিনের ক্রিকেটে ভারতীয় দলের চার নম্বরে কে ব্যাট করবেন? বিশ্বকাপ পরবর্তী সময়ে এবার দুটি নাম ভেসে আসছে- ঋষভ পন্থ এবং শ্রেয়স আইয়ার। ভারত অধিনায়ক বিরাট কোহলি বলেছিলেন টিম ম্যানেজমেন্ট চায় চার নম্বরে ব্যাটিং করুক ঋষভ পন্থ। কিন্তু পুনরায় বিরাটদের কোচ নির্বাচিত হওয়ার পর রবি শাস্ত্রী জানান, শ্রেয়স আইয়ারই ভারতের হয়ে চার নম্বরে ব্যাট করবে।   

 

ক্যারিবিয়ানদের বিরুদ্ধে একদিনের সিরিজ চলাকালীনই প্রাক্তন ভারত অধিনায়ক সুনীল গাভাসকর বলেন, চার নম্বরে শ্রেয়স আইয়ারকে নামানো উচিত্। আর ফিনিশারের ভূমিকায় ঋষভ পন্থকে দেখতে চান সানি। এদিকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের সিরিজ চলাকালীন বিরাট কোহলি জানান, যে চার নম্বর জায়গায় ঋষভ পন্থকেই চাইছে টিম ম্যানেজমেন্ট। তিনি বলেন, "আমরা চাইছি এখনও যে চার নম্বরে ব্যীটিং করুক ঋষভ পন্থ। আর পাঁচ নম্বরে ব্যাটিংয়ের জন্য শ্রেয়স আইয়ার রয়েছে। আসলে চার আর পাঁচ নম্বরক ব্যাটিং পজিশনটা আমাদের দলে অনেকটা ভাসমান। অর্থাত্ আগে থেকে ঠিক থাকে না, ম্যাচের পরিস্থিতি অনুযায়ী তা ঠিক হয়। যে কেউ যে কোনও পজিশনে ব্যাটিং করতে পারে।" সঙ্গে কোহলি আরও বলেন, " আমার মতে, চার এবং পাঁচ নম্বরের চেয়ে প্রথম তিন এবং সম্ভবত ছয় ও সাত নম্বর হল আসল ব্যাটিং পজিশন। আমার মনে হয় এটা একটা বিতর্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে। ওয়ান ডে এবং টি-টোয়েন্টিতে চার আর পাঁচ নম্বর হয় ফ্লেক্সিবেল।"

আরও পড়ুন - কাশ্মীর থেকে ফিরলেন ধোনি; সেনা পোশাকে লে-তে ছোটদের সঙ্গে ক্রিকেটে মাতলেন মাহি! ভাইরাল ছবি

এই চার নম্বর জায়গায় জন্য গত দু'বছরে অন্তত ১২ জন্য ব্যাটসম্যানকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে টিম ইন্ডিয়া ম্যানেজমেন্ট। ঋষভকে দেখা গিয়েছে বার বার উইকেট ছুঁড়ে দিয়ে আসতে। এদিকে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে টিম ইন্ডিয়ার কোচ রবি শাস্ত্রী জানান, " আমাদের একটা ভালো ওয়ান ডে সেট আপ রয়েছে। যেটা দীর্ঘদিন দলকে টানবে। একটা জায়গা নিয়ে (চার নম্বর ব্যাটিং পজিশন) গত দু বছরে বহু তরুণ ক্রিকেটারকে সুযোগ দেওয়া হয়েছে। উদাহরণ হিসেবে বলা যায় শ্রেয়স আইয়ার। ও চার নম্বর পজিশনে দীর্ঘস্থায়ী হবে বলে মনে হয়। আরও বেশ কয়েকজন তরুণ ক্রিকেটারকে দেখে নেওয়া হবে। কারণ দেশে প্রতিভার অভাব নেই।"