বিশ্ব একাদশে ভারতের `সবেধন নীলমণি`কোহলি

আইসিসি`র বিশ্ব টি টোয়েন্টি একাদশ দলে একমাত্র ভারতীয় হিসাবে জায়গা পেলেন বিরাট কোহলি। বিশ্বকাপ ফুটবলের পর যেভাবে বিশ্ব একাদশ গঠন করে ফিফা, অনেকটা সেই কায়দাতেই টি টোয়েন্টি বিশ্বকাপের পর বিশ্ব একাদশ গঠন করল আইসিসি। আর এতেই ধোনিদের দৈন্যতা আরও প্রকট হল।

Updated By: Oct 8, 2012, 04:16 PM IST

আইসিসি`র বিশ্ব টি টোয়েন্টি একাদশ দলে একমাত্র ভারতীয় হিসাবে জায়গা পেলেন বিরাট কোহলি। বিশ্বকাপ ফুটবলের পর যেভাবে বিশ্ব একাদশ গঠন করে ফিফা, অনেকটা সেই কায়দাতেই টি টোয়েন্টি বিশ্বকাপের পর বিশ্ব একাদশ গঠন করল আইসিসি। আর এতেই ধোনিদের দৈন্যতা আরও প্রকট হল। তবে দলে দ্বাদশ ব্যক্তি হিসাবে ঠাঁই পেয়েছেন সুরেশ রায়না। দলের অধিনায়ক নির্বাচিত করা হয়েছে শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনেকে। মহিলাদের টি টোয়েন্টি দলে একমাত্র ভারতীয় পুনম রাউত।
এদিকে, টি-২০ বিশ্বকাপ চলাকালীন আইসিসির টি-২০ তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছিল ভারত। কিন্তু যে ভাবে টুর্নামেন্টের সুপার এইট থেকে ভারতকে বিদায় নিতে হয় তাতে তালিকায় এক ধাপ নেমে যায় ডানকান ফ্লেচারের দল। ১১৯ পয়েন্ট পেয়ে তৃতীয় স্থানে ভারত। ওয়েস্ট ইন্ডিজ থেকে এক পয়েন্ট কম। বিশ্বকাপ জিতে পাঁচ ধাপ উন্নতি করে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ানদের পয়েন্ট ১২০। বিশ্বকাপ জেতার ফলে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের র‌্যাঙ্কিংও বেড়েছে।