বলে থুতু বা লালা লাগানো নিষিদ্ধ করল কুম্বলের নেতৃত্বাধীন ICC ক্রিকেট কমিটি

সোমবার  এই ইস্যুতে বৈঠক করে অনিল কুম্বলের নেতৃত্বাধীন ICC  ক্রিকেট কমিটি । ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এই বৈঠকে কমিটির সব সদস্য বলে থুতু বা লালা না লাগানোর ক্ষেত্রে সম্মতি দিয়েছেন । 

Reported By: অধীর রায় | Updated By: May 19, 2020, 03:09 PM IST
বলে থুতু বা লালা লাগানো নিষিদ্ধ করল কুম্বলের নেতৃত্বাধীন ICC ক্রিকেট কমিটি

নিজস্ব প্রতিবেদন: বলে লালা ব্যবহার নিষিদ্ধ করার ক্ষেত্রে সম্মতি দিল অনিল কুম্বলে নেতৃত্বাধীন ICC- ক্রিকেট কমিটি। বিশেষজ্ঞরা জানিয়েছেন মানুষের শরীরের শ্লেষ্মা এবং লালা থেকেই অপর কোন ব্যক্তির শরীরে প্রবেশ করে মারণ করোনা ভাইরাস।  তাই ক্রিকেটারদের নিরাপত্তা সুনিশ্চিত করতে বলে লালা বা থুতু লাগানো নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ICC।

সোমবার  এই ইস্যুতে বৈঠক করে অনিল কুম্বলের নেতৃত্বাধীন ICC  ক্রিকেট কমিটি । ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এই বৈঠকে কমিটির সব সদস্য বলে থুতু বা লালা না লাগানোর ক্ষেত্রে সম্মতি দিয়েছেন । এই সিদ্ধান্তের পাশাপাশি করোনা পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ পরিচালনার ক্ষেত্রে দুই নন-ন্যাচারাল আম্পায়ারের উপস্থিতির পক্ষে রায় দিয়েছে এই কমিটি । অনিল কুম্বলের নেতৃত্বাধীন এই কমিটি তাদের সিদ্ধান্ত ICC-র শীর্ষ আধিকারিকদের কাছে পাঠিয়ে দিয়েছে ।

পেসাররা যাতে সুইংয়ে বাড়তি সুবিধা পান তার জন্য সতীর্থরা মুখের লালা বা থুতু লাগিয়ে বলের পালিশ চকচকে করেন। সূত্রের খবর কৃত্রিম উপায়ে বল ঘষে চকচকে করা কিংবা বল ট্যাম্পারিং-র নিয়ম বৈধ করতে চলেছে আইসিসি। ইতিমধ্যেই লালা বা থুতু ছাড়া কীভাবে বলের পালিশ ঠিক রাখা যায় তা নিয়ে গবেষণা শুরু হয়ে গেছে। ICC তরফ থেকে জানানো হয়েছে এই নতুন রীতির রোডম্যাপ তৈরি হতে কিছুটা সময় লাগবে । সেক্ষেত্রে বল চকচক করার ক্ষেত্রে ক্রিকেটাররা যেটাই ব্যবহার করুক না কেন তা ফিল্ড আম্পায়ারদের দেখানো  এবং তাদের অনুমতি লাগবে । ICC চাইছে করোনা মুক্ত হয়ে বাইশ গজে ক্রিকেট ফিরে আসবে এই নিয়ম নিয়েই ।

আরও পড়ুন: ঈদে এবার এক টাকাও খরচ করবেন না, শ্রমিকদের সাহায্যে এগিয়ে এলেন বিরাটের দলের ক্রিকেটার