২৭ বছরের ডেভিস কাপের কেরিয়ারে এই প্রথম দলের বাইরে লিয়েন্ডার পেজ

ডেভিস কাপে এশিয়া-ওশেনিয়া জোন গ্রুপে টাই ওয়ানে বুধবারও ডবলসে ভারতীয় দল গঠনে ধোঁয়াশা রেখে আগাম চিত্রনাট্য তৈরি করে রেখেছিলেন নন প্লেয়িং ক্যাপটেন মহেশ ভূপতি । বূহস্পতিবার দল গঠনের সময় মাখনে ছুরি চালানোর মত  ডবলসে ভারতের সবচেয়ে সফল খেলোয়াড় লিয়েন্ডারকে বাদ দিয়ে নিজের সিদ্ধান্তে অটল রইলেন মহেশ ভূপতি । বেঙ্গালুরুতে ডেভিস কাপে উজবেকিস্তানের বিরুদ্ধে রোহন বোপান্নার জুটি হচ্ছেন শ্রীরাম বালাজি । ১৯৯০ সালে জয়পুরে ডেভিস কাপে অভিষেক হয়েছিল লিয়েন্ডার পেজের । ২৭ বছর ডেভিস কাপের কেরিয়ারে এই প্রথম দলের বাইরে ভারতীয় টেনিসের আইকন । ডেভিস কাপের দল থেকে বাদ পড়ার ফলে ডবলসে ম্যাচ জয়ের বিশ্বরেকর্ড এখনও অধরা রয়ে গেল লিয়েন্ডারের । ডেভিস কাপে আর মাত্র একটি ম্যাচ জিতলেই তেতাল্লিশ ম্যাচ জিতে ডবলসে  ইতালিয়ান  কিংবদন্তী  নিকো পেইত্রানগেলির রেকর্ড ভেঙে ফেলতেন লি । সদ্য লিঁও চ্যালেজ্ঞারে চ্যাম্পিয়ন লিয়েন্ডারের  পারফরম্যান্স এবং ফিটনেস দুরন্ত থাকা স্বত্ত্বেও ডেভিস কাপে বাদ । ভূপতির এই সিদ্ধান্তে  নন প্লেয়িং ক্যাপটেনের পাশে দাড়াল সর্বভারতীয় টেনিস ফেডারেশন । মেক্সিকো থেকে বেঙ্গালুরুতে ফিরে অনুশীলন শুরু করে দিয়েছিলেন । ভারতীয় টেনিস মহলের একঅংশ দাবি করছেন পুরোন ক্ষোভ মেটাতেই  ভূপতি উদ্দেশ্যপ্রনোদিতভাবেই  লিয়েন্ডারকে বিশ্বরেকর্ড গড়তে দিলেন না । আগামী ৭-৯ এপ্রিল বেঙ্গালুরুতে চলবে ডেভিস কাপ ।

Updated By: Apr 7, 2017, 08:50 AM IST
 ২৭ বছরের ডেভিস কাপের কেরিয়ারে এই প্রথম দলের বাইরে লিয়েন্ডার পেজ

ওয়েব ডেস্ক: ডেভিস কাপে এশিয়া-ওশেনিয়া জোন গ্রুপে টাই ওয়ানে বুধবারও ডবলসে ভারতীয় দল গঠনে ধোঁয়াশা রেখে আগাম চিত্রনাট্য তৈরি করে রেখেছিলেন নন প্লেয়িং ক্যাপটেন মহেশ ভূপতি । বূহস্পতিবার দল গঠনের সময় মাখনে ছুরি চালানোর মত  ডবলসে ভারতের সবচেয়ে সফল খেলোয়াড় লিয়েন্ডারকে বাদ দিয়ে নিজের সিদ্ধান্তে অটল রইলেন মহেশ ভূপতি । বেঙ্গালুরুতে ডেভিস কাপে উজবেকিস্তানের বিরুদ্ধে রোহন বোপান্নার জুটি হচ্ছেন শ্রীরাম বালাজি । ১৯৯০ সালে জয়পুরে ডেভিস কাপে অভিষেক হয়েছিল লিয়েন্ডার পেজের । ২৭ বছর ডেভিস কাপের কেরিয়ারে এই প্রথম দলের বাইরে ভারতীয় টেনিসের আইকন । ডেভিস কাপের দল থেকে বাদ পড়ার ফলে ডবলসে ম্যাচ জয়ের বিশ্বরেকর্ড এখনও অধরা রয়ে গেল লিয়েন্ডারের । ডেভিস কাপে আর মাত্র একটি ম্যাচ জিতলেই তেতাল্লিশ ম্যাচ জিতে ডবলসে  ইতালিয়ান  কিংবদন্তী  নিকো পেইত্রানগেলির রেকর্ড ভেঙে ফেলতেন লি । সদ্য লিঁও চ্যালেজ্ঞারে চ্যাম্পিয়ন লিয়েন্ডারের  পারফরম্যান্স এবং ফিটনেস দুরন্ত থাকা স্বত্ত্বেও ডেভিস কাপে বাদ । ভূপতির এই সিদ্ধান্তে  নন প্লেয়িং ক্যাপটেনের পাশে দাড়াল সর্বভারতীয় টেনিস ফেডারেশন । মেক্সিকো থেকে বেঙ্গালুরুতে ফিরে অনুশীলন শুরু করে দিয়েছিলেন । ভারতীয় টেনিস মহলের একঅংশ দাবি করছেন পুরোন ক্ষোভ মেটাতেই  ভূপতি উদ্দেশ্যপ্রনোদিতভাবেই  লিয়েন্ডারকে বিশ্বরেকর্ড গড়তে দিলেন না । আগামী ৭-৯ এপ্রিল বেঙ্গালুরুতে চলবে ডেভিস কাপ ।

আরও পড়ুন বিরাট, রাহুল, এবি ডিভিলিয়ার্সের পর এবার চোট পেলেন সরফরাজ খান

এদিকে, ডেভিস কাপের দল থেকে প্রথমবার বাদ পড়েই বিস্ফোরক লিয়েন্ডার পেজ। প্রত্যাশা মতোই নন-প্লেয়িং ক্যাপ্টেন মহেশ ভূপতির দিকে তোপ দেগেছেন লি। ভারতের সর্বকালের সেরা টেনিস প্লেয়ার সাফ বলেছেন দল বাছাইয়ের ক্ষেত্রে বর্তমান ফর্মকে গুরুত্ব দেওয়া হয়নি। গুরুত্ব পেয়েছে ব্যাক্তিগত পছন্দ-অপছন্দ। দল থেকে বাদ পড়ার পর বেঙ্গালুরুতে সংবাদিকদের মুখোমুখি হয়ে লি বলেছেন চূড়ান্ত অপমানিত বোধ করছি। মেক্সিকোয়  এটিপি চ্যালেঞ্জার জিতে তিনদিন বিমানযাত্রা করে বেঙ্গালুরু এসেছিলাম শুধুমাত্র দেশের হয়ে খেলব বলে। আর একদিন অনুশীলন করার পরই বাদ দিয়ে দেওয়া হল। এর থেকে একটা ফোন কল করে বাদ দিয়ে দিলেই হত। বেঙ্গালুরু পর্যন্ত ডেকে আনার দরকার ছিল না। বাদ পড়ার পর অবসরের নেওয়ার ভাবনা উড়িয়ে দিয়েছেন পেজ। বর্ষীয়াণ এই খেলোয়াড় সাফ বলেছেন ভারতীয় দলে কামব্যাক করার ফের চেষ্টা করবেন তিনি। কোনও এক বা দুজন ব্যক্তি তার স্বপ্ন শেষ করে দিতে পারবেন না।

আরও পড়ুন  মরশুমের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন রবীন্দ্র জাদেজা

.