FIFA র‌্যাঙ্কিংয়ে এক লাফে ১০১ নম্বরে উঠে এল ভারত

১৯৯৬ সালের পর এই প্রথম। কার্যত দুই দশক পর ভারতীয় ফুটবলে এমন উন্নতি দেখা গেল। FIFA র‌্যাঙ্কিংয়ের তালিকায় ভারত এখন ১০১-তম স্থানে উঠে এল। গতমাসে ১৩২-তম স্থানে থাকা সুনীল ছেত্রীরা পারফর্মেন্সের জেরে এক লাফে ৩১ স্থান এগিয়ে এলেন। অন্যদিকে এশিয়ার মধ্যে ভারতের স্থান ১১-তম।

Updated By: Apr 6, 2017, 05:33 PM IST
FIFA র‌্যাঙ্কিংয়ে এক লাফে ১০১ নম্বরে উঠে এল ভারত

ওয়েব ডেস্ক : ১৯৯৬ সালের পর এই প্রথম। কার্যত দুই দশক পর ভারতীয় ফুটবলে এমন উন্নতি দেখা গেল। FIFA র‌্যাঙ্কিংয়ের তালিকায় ভারত এখন ১০১-তম স্থানে উঠে এল। গতমাসে ১৩২-তম স্থানে থাকা সুনীল ছেত্রীরা পারফর্মেন্সের জেরে এক লাফে ৩১ স্থান এগিয়ে এলেন। অন্যদিকে এশিয়ার মধ্যে ভারতের স্থান ১১-তম।

আরও পড়ুন- উইসডেনের বিচারে বর্ষসেরা ক্রিকেটার বিরাট কোহলি

সম্প্রতি প্রকাশিত হয়েছে FIFA তালিকা। AFC এশিয়ান কাপ কোয়ালিফায়ার্সের ম্যাচে ৬৪ বছর পর ভারত মায়ানমারকে ১-০ গোলে হারিয়েছে। এছাড়াও পরপর কয়েকটি ম্যাচে জিতেছে স্টিভেন কনস্ট্যানটাইনের দল। আর তারই প্রতিফন দেখা গেল এবারের তালিকায়। ভারতীয় দলের এই পারফর্মেন্সে খুশি কোচ। তাঁর কথায়, ''দলের মধ্যেই প্রতিদ্বন্দ্বিতা বেশি থাকায় খেলায় তার সুফল মিলেছে। এভাবেই এগিয়ে যেতে চাই।''

১৯৯৬ সালের ৯৪-তম স্থান দখল করেছিল ভারত। এখনও পর্যন্ত দেশের ফুটবল ইতিহাসে এটাই সর্বোচ্চ র‌্যাঙ্কিং। এছাড়াও, ১৯৯৩ সালে ৯৯ স্থানে ছিল ভারত।

.