Eden Gardens: ক্রিকেটের স্বর্গোদ্যানে একঝাঁক কিংবদন্তি! দুই দলের দায়িত্বে হেভিওয়েট কোচরা

বুকাননের অস্ট্রেলিয়া সাফল্যের সুনামিতে ভেসে গিয়েছিল। যার মধ্যে দু'বার বিশ্বকাপ জয় থেকে রয়েছে ২০০৬ সালের প্রথম চ্যাম্পিয়ন্স ট্রফি জয়। ২০০০ সালের শুরু দিকে অস্ট্রেলিয়া আধিপত্য দেখিয়েছিল অ্যাশেজে। অন্যদিকে রাজপুতও অত্যন্ত পরিচিত মুখ। ভারতের প্রাক্তন ব্যাটার আফগানিস্তান ও জিম্বাবোয়েকেও কোচিং করিয়েছেন। 

Updated By: Sep 13, 2022, 07:50 PM IST
Eden Gardens: ক্রিকেটের স্বর্গোদ্যানে একঝাঁক কিংবদন্তি! দুই দলের দায়িত্বে হেভিওয়েট কোচরা
লালচাঁদ-বুকাননের কাঁধেই গুরুদায়িত্ব

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: আগামী ১৬ সেপ্টেম্বর কলকাতার ইডেন গার্ডেন্সে (Eden Gardens) বিশেষ বেনিফিট ম্যাচ। ভারতের স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উপলক্ষ্যে হবে লেজেন্ডস ক্রিকেট লিগের (Legends League Cricket, LLC) এই ম্যাচ। প্রাক্তনীদের এই লিগ দ্বিতীয় বছরে পা দিচ্ছে এবার। গতবছর দারুণ জনপ্রিয় হয়েছিল বিশ্বের তাবড় প্রাক্তন মহারথীদের ক্রিকেটে ফেরার ম্যাচ। ক্রিকেটের স্বর্গোদ্যানে মুখোমুখি হবে বীরেন্দ্র শেহওয়াগের (Virender Sehwag) ইন্ডিয়া মহারাজাস (India Maharajas) ও প্রোটিয়া কিংবদন্তি জ্যাক কালিসের টিম ওয়ার্ল্ড জায়ান্টস (Team World Giants)। এই দুই দলের কোচের দায়িত্ব পেলেন দুই হেভিওয়েট কোচ। শেহওয়াগদের দায়িত্বে লালচাঁদ রাজপুত (Lalchand Rajput)। কালিসদের সামলাবেন বিশ্বকাপ জয়ী অজি কোচ জন বুকানন (John Buchanan)। এই ম্যাচ থেকে উপার্জিত আয় চলে যাবে কপিল দেবের (Kapil Dev) খুশিল ফাউন্ডেশনে (Khushii Foundation)। ৮৩-র বিশ্বকাপ জয়ী কিংবদন্তি ক্যাপ্টেনের ফাউন্ডেশন কাজ করে কন্যাসন্তানদের শিক্ষার জন্য।

বুকাননের অস্ট্রেলিয়া সাফল্যের সুনামিতে ভেসে গিয়েছিল। যার মধ্যে দু'বার বিশ্বকাপ জয় থেকে রয়েছে ২০০৬ সালের প্রথম চ্যাম্পিয়ন্স ট্রফি জয়। ২০০০ সালের শুরু দিকে অস্ট্রেলিয়া আধিপত্য দেখিয়েছিল অ্যাশেজে। অন্যদিকে রাজপুতও অত্যন্ত পরিচিত মুখ। ভারতের প্রাক্তন ব্যাটার আফগানিস্তান ও জিম্বাবোয়েকেও কোচিং করিয়েছেন। ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের ম্যানেজার ছিলেন রাজপুত। জানা যাচ্ছে ১০ দেশের ক্রিকেটাররা এবার এলএলসি-তে অংশ নেবেন। ওয়ার্ল্ড জায়ান্টসে দুরন্ত সব ক্রিকেটাররা রয়েছেন। দেখা যাবে জ্যাক কালিস, ডেইল স্টেইন, হার্শেল গিবস ও জন্টি রোডসের মতো মহারথীদের। খেলবেন শ্রীলঙ্কার জুটি সনথ জয়সূর্য ও মুথাইয়া মুরলীথরনও। রয়েছেন ব্রেট লি ও মিচেল জনসনও। শেহওয়াগের টিমে রয়েছেন মহম্মদ কাইফ, ইরফান পাঠান, ইউসুফ পাঠান, হরভজন সিং ও পার্থিব প্যাটেলরা। এই মরশুমে মোট ১৫টি ম্যাচ দেখা যাবে। লেজেন্ডস লিগ ক্রিকেটের কমিশনার হয়েছেন ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। তিনি বলেছেন, 'আমাদের কাছে এটা অত্যন্ত গর্বের মুহূর্ত যে, ভারত স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করছে। গর্বিত ভারতীয় হিসাবে এটা আমার কাছে অত্যন্ত তৃপ্তিদায়ক যে, চলতি বছর এই লিগ দেশের স্বাধীনতার উদযাপন উপলক্ষ্যে অনুষ্ঠিত হচ্ছে। ৮ অক্টোবর পর্যন্ত লিগ চলবে। ২২ দিন ধরে ছ'টি শহরে ১৫টি ম্যাচ হবে। সব প্লেয়ার ও দলগুলি ক্যারাভ্যান স্টাইলে একাধিক শহরে ঘুরবে।' বলাই বাহুল্য প্রাক্তনীদের ক্রিকেট এবারও মন জয় করে নেবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.