রোনাল্ডো-ভ্যান ডিককে হারিয়ে ফিফা-র 'দ্য বেস্ট' লিওনেল মেসি

এই নিয়ে রেকর্ড ষষ্ঠ বার ফিফা বর্ষসেরার পুরস্কার জিতলেন তিনি।

Updated By: Sep 24, 2019, 10:41 AM IST
রোনাল্ডো-ভ্যান ডিককে হারিয়ে ফিফা-র 'দ্য বেস্ট' লিওনেল মেসি

নিজস্ব প্রতিবেদন : গত দু'বার দ্বিতীয় হয়েছিলেন। অবশেষে আবার শ্রেষ্ঠত্বের মুকুট ফিরে ফেলেন লিওনেল মেসি। ২০১৯ সালের বর্ষসেরা 'দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার' পুরস্কার জিতে নিলেন লিওনেল মেসি। এই নিয়ে রেকর্ড ষষ্ঠ বার ফিফা বর্ষসেরার পুরস্কার জিতলেন তিনি।

অগাস্টের শেষে মোনাকোয় লিওনেল মেসি-ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে টপকে উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতে নিয়েছিলেন লিভারপুলের ডাচ তারকা ভার্জিল ভ্যান ডিক। লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গেই ২০১৯ সালের ফিফার 'দ্য বেস্ট' পুরস্কারের  বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন লিভারপুলের সেন্টার ব্যাক ভ্যান ডিক। লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর ক্ষেত্রে অসামান্য অবদান ছিল ডাচ ডিফেন্ডারের। তাই অনেকেই হয়তো আন্দাজ করেছিলেন উয়েফার বর্ষসেরার মতো ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার হয়তো উঠবে ভ্যান ডিকের হাতেই। কিন্তু ফিফা বর্ষসেরার পুরস্কারে ফাইনাল ভোটাভুটিতে মেসি পেয়েছেন ৪৬ পয়েন্ট। ডাচ ডিফেন্ডার ভ্যান ডিক পেয়েছেন ৩৮  পয়েন্ট এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডো পেয়েছেন ৩৬ পয়েন্ট। তাই সোমবার মিলানে অপেরা হাউজ লা স্কালায় 'দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড' অনুষ্ঠানে লিও মেসির হাতেই পুরস্কার তুলে দেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।

মেসি গত পাঁচ মরশুমে বার্সেলোনাকে চতুর্থ লা লিগা খেতাব জিততে নেতৃত্ব দেন। লিগে ৩৫ ম্যাচে গোল করেছেন মোট ৩৬টি। অ্যাসিস্ট করেছেন ১১টিতে। সব মিলিয়ে গোটা মরশুমে ৫১টি গোল করেছেন এলএমটেন। অ্যাসিস্ট করেছেন ২২টি। এর আগে পাঁচ বার করে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছিলেন মেসি ও রোনাল্ডো। ২০০৮ থেকে ২০১৭ পর্যন্ত এই দুই জনের হাতেই অদল-বদল হয়েছে শ্রেষ্ঠত্বের পুরস্কার। গতবার সেই আধিপত্যে থাবা বসান ক্রোট তারকা লুকা মদ্রিচ। এবার আবার সিংহাসনে মেসি। এর আগে ২০০৯, ২০১০, ২০১১, ২০১২ এবং ২০১৫ সালে ফিফা বর্ষসেরার পুরস্কার জিতেছিলেন মেসি।

আরও পড়ুন - লেভার কাপ জয়ের হ্যাটট্রিক, উচ্ছ্বাসে ভেসে গেলেন রাফা-রজার