টি২০-তে গেইলের সব অবাক করা রেকর্ড-এক নজরে

মুম্বইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে মাত্র ৪৭ বলে শতরান করে ঝড় তুলে বিশ্বকাপ শুরুর পর ক্রিস গেইল সবার আলোচনার কেন্দ্রবিন্দুতে। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে টি২০ বিশ্বকাপে দুটো শতরান। আন্তার্জাতিক টি২০-তে সর্বাধিক ছক্কা(৯৮) মারা। বুধবার রাতে ওয়াংখেড়েতে অনেক রেকর্ড গড়লেন গেইল। কিন্তু জানেন কী গোটা বিশ্বজুড়ে টি২০-তে গেইলের এত রেকর্ড আছে তার তালিকা করতে গেলে মাথার ঘাম পায়ে ফেলতে হয়। কুড়ি বিশ্বে গেইলের অনেক রেকর্ড থেকে তুলে নেওয়া হল নজরকাড়া কিছু --

Updated By: Mar 17, 2016, 12:32 PM IST
টি২০-তে গেইলের সব অবাক করা রেকর্ড-এক নজরে

পার্থ প্রতিম চন্দ্র: মুম্বইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে মাত্র ৪৭ বলে শতরান করে ঝড় তুলে বিশ্বকাপ শুরুর পর ক্রিস গেইল সবার আলোচনার কেন্দ্রবিন্দুতে। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে টি২০ বিশ্বকাপে দুটো শতরান। আন্তার্জাতিক টি২০-তে সর্বাধিক ছক্কা(৯৮) মারা। বুধবার রাতে ওয়াংখেড়েতে অনেক রেকর্ড গড়লেন গেইল। কিন্তু জানেন কী গোটা বিশ্বজুড়ে টি২০-তে গেইলের এত রেকর্ড আছে তার তালিকা করতে গেলে মাথার ঘাম পায়ে ফেলতে হয়। কুড়ি বিশ্বে গেইলের অনেক রেকর্ড থেকে তুলে নেওয়া হল নজরকাড়া কিছু --

টি২০ বিশ্বকাপে-

টি২০ বিশ্বকাপে দ্রুততম শতরান (৪৭ বলে)-মুম্বইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে।

টি২০ বিশ্বকাপে সবচেয়ে বেশি ওভার বাউন্ডারি (৬০টি)-এই তালিকায় গেইলের ঠিক পিছনে যিনি তিনি হলেন যুবরাজ সিং। মেরেছেন ৩০টা ছক্কা।

 

টি২০ বিশ্বকাপে একটা ইনিংসে সর্বাধিক ছক্কা (১১টি)- ২০০৭ টি২০ বিশ্বকাপে গেইল মেরেছিলেন ১০টা ছক্কা। সেখানে মুম্বইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে একটা ইনিংসে গেইল হাঁকালেন ১১টা ছক্কা।

টি২০ বিশ্বকাপে সবচেয়ে বেশি ৫০-এর ওপর রান (৯ বার)-বুঝতেই পারছেন গেইল ঝড় কতটা নিয়মিত ধেয়ে আসে। তালিকায় দ্বিতীয় মাহেলা জয়বর্ধনে (৭টি)।

প্রথম ব্যাটসম্যান যিনি টি২০ বিশ্বকাপে দুটো শতরান করলেন-কুড়ির বিশ্বকাপে প্রথম শতরানটা করেছিলেন ২০০৭-এ দ.আফ্রিকার বিরুদ্ধে। সেই ম্যাচে কিন্তু হারতে হয়েছিল ও.ইন্ডিজকে। এবারের শতরানে জিতে ফিরলেন।

আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে

আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা (৯৮টি)

সবচেয়ে বেশি ৫০-এর ওপর রান (১৫ বার)

পেশাদর টি২০-তে

সর্বাধিক রান (৮৭২৬ রান)-সব ধরনের পেশাদার টি২০-তে গেইল খেলেছেন মোট ২৩৯টি ম্যাচ। করেছেন-৮৭২৬ রান, গড় ৪৩.১৯।

সর্বোচ্চ রান (১৭৫ অপরাজিত)-আইপিএলে পুণে ওয়ারিয়র্সের বিরুদ্ধে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দলের হয়ে খেলে।

দ্রুততম শতরান (৩০ বলে)-

দ্রুততম অর্ধশতরান (১২ বলে)-বিগ ব্যাশ লিগে অ্যাডিলেড স্ট্রাইকার্স দলের বিরুদ্ধে মেলবোর্ন দলের হয়ে খেলে এই নজির গড়েন। যুগ্ম প্রথম যুবরাজ সিং।

সর্বাধিক শতরান (১৭টি)--

কেরিয়ারে সর্বাধিক ওভার বাউন্ডারি (৬২৬টি)

সবচেয়ে বেশি ৫০-এর উপর রান (৭১টি)

একটা ইনিংসে বাউন্ডারি-ওভার বাউন্ডারি থেকে সর্বাধিক রান (১৫৪ রান)

এক বছরে সর্বাধিক রান (১৬৬৫ রান)

 

.