সীমান্তের উত্তেজনার থাবা খেলার ময়দানে

সীমান্তের উভয়দিকের গুলিগোলা বিনিময়ের আঁচ এবার এসে পড়ল খেলার ময়দানে। শিবসেনার বিক্ষোভের জেরে আইপিএলের কায়দায় শুরু হওয়া ইন্ডিয়ান হকি লিগে ভারতে খেলতে আসা নয় পাকিস্তানি খেলোয়াড় দেশে ফিরে গেলেন। আগে এই বিক্ষোভের জন্যই `মুম্বই ম্যাজিশিয়ন`-এর হোম গ্রাউন্ড বদলে দিল্লি করা হয়। প্রতিবেশী দেশের সঙ্গে উত্তেজনার আঁচ ছেড়ে দিল না ক্রিকেটকেও।

Updated By: Jan 15, 2013, 05:28 PM IST

সীমান্তের উভয়দিকের গুলিগোলা বিনিময়ের আঁচ এবার এসে পড়ল খেলার ময়দানে। শিবসেনার বিক্ষোভের জেরে আইপিএলের কায়দায় শুরু হওয়া ইন্ডিয়ান হকি লিগে ভারতে খেলতে আসা নয় পাকিস্তানি খেলোয়াড় দেশে ফিরে গেলেন। আগে এই বিক্ষোভের জন্যই `মুম্বই ম্যাজিশিয়ন`-এর হোম গ্রাউন্ড বদলে দিল্লি করা হয়। প্রতিবেশী দেশের সঙ্গে উত্তেজনার আঁচ ছেড়ে দিল না ক্রিকেটকেও। সিঁদুরে মেঘ দেখেই আর কোন ঝুঁকি নিল না বিসিসিআই। মহিলাদের ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানের খেলা মুম্বইয়ের ব্র্যাবোর্ন স্টেডিয়াম থেকে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নিল তারা।
পাকিস্তানের যে খেলাগুলি মুম্বইতে হওয়ার কথা ছিল সবকটাই আমেদাবাদে করা হবে বলে ঠিক করা হয়েছে।
অন্যদিকে, হকি লিগ শুরুর আগেই বিপত্তি। রবিবার প্রায় ১০০ জন শিবসৈনিক বাধা দেয় মুম্বই দলের অনুশীলনে। তারপরই মুম্বই থেকে গোটা দল চলে যায় দিল্লি। এই ভাবে খেলাধুলার জগতে সরাসরি রাজনৈতিক হস্তক্ষেপে তীব্র সমালোচনা করেছেন সর্বস্তরে ভারতীয় ক্রীড়াবিদরা।
প্রসঙ্গত, ভারতে তৃতীয়বারের জন্য মহিলাদের ক্রিকেট বিশ্বকাপ হতে চলেছে। আগামী ৩১ জানুয়ারি থেকে শুরু হতে চলা এই টুর্নামেন্টে মোট আটটি দল অংশগ্রহণ করছে।

.