Mahendra Singh Dhoni, IPL Controversy: ফের বিতর্কে MS Dhoni, এবার 'বাস ড্রাইভার' বিজ্ঞাপন সরিয়ে ফেলার নির্দেশ

সামালোচকরা বলছেন এই বিজ্ঞাপনের মাধ্যমে সমাজে ট্রাফিক আইন নিয়ে ভুল বার্তার পৌঁছাবে। তাদের অভিযোগ, এই ধরনের বিজ্ঞাপন রাস্তায় চলাচলের ক্ষেত্রে সুরক্ষা নিয়ে মানুষকে ভুল ধারণা দিতে পারে।

Updated By: Apr 7, 2022, 03:18 PM IST
Mahendra Singh Dhoni, IPL Controversy: ফের বিতর্কে MS Dhoni, এবার 'বাস ড্রাইভার' বিজ্ঞাপন সরিয়ে ফেলার নির্দেশ
এই বিজ্ঞাপনের জন্যই বিতর্কে জড়ালেন মহেন্দ্র সিং ধোনি। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: ফের একবার বিজ্ঞাপন বিতর্কে (IPL Controversy) জড়ালেন মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni)। এ বারের আইপিএল (IPL 2022) শুরু হওয়ার আগে চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) 'থালা'কে নিয়ে তৈরি হয়েছিল একটি বিজ্ঞাপন। এ বার সেই বিজ্ঞাপন সরিয়ে ফেলার নির্দেশ দিল 'অ্যাডভারটাইজিং স্ট্যান্ডার্ডস কাউন্সিল অব ইন্ডিয়া’। বিজ্ঞাপন প্রস্তুতকারক সংস্থা এই বিজ্ঞাপনটি সরিয়ে ফেলার প্রতিশ্রুতি দিয়েছে। তবে এর আগেও অবশ্য ধোনির (MS Dhoni) আরও একটি বিজ্ঞাপন বিতর্কে জড়িয়েছিল। 

কিন্তু নতুন বিজ্ঞাপন নিয়ে কেন সমস্যা তৈরি হল? 'কনজিউমার ইউনিটি অ্যান্ড ট্রাস্ট সোসাইটি'র অভিযোগ, ধোনির বিজ্ঞাপন রাস্তায় চলাচলের ক্ষেত্রে সুরক্ষা নিয়ে মানুষকে ভুল ধারণা দিতে পারে। বিজ্ঞাপনে দেখা যাচ্ছে ট্র্যাফিক আইন ভাঙছেন ধোনি। কিন্তু পুলিসকর্মীরা তাঁকে কিছু না বলেই সেখান থেকে চলে যান। এই বিজ্ঞাপন দেখে অনেকেই ভাবতে পারেন, ট্র্যাফিক আইন ভাঙা অপরাধ নয়। সেই কারণেই এই বিজ্ঞাপন ঘিরে তৈরি হয়েছে নতুন বিতর্ক। 

ফলে বিতর্কের মধ্যে জড়িয়ে গেল ধোনির আইপিএল সংক্রান্ত বিজ্ঞাপন। আইপিএল-এর প্রচার করার জন্য একটি বিজ্ঞাপনে ধোনিকে বাসচালকের ভূমিকায় দেখা যায়। কী দেখানো হয়েছিল সেই দৃশ্যে? 'বাস চালাতে চালাতে ব্যস্ত রাস্তার মধ্যে হঠাৎ বাসটিকে থামিয়ে দেন ড্রাইভার মাহি। এরপর যাত্রীদের বলেন জানলা দিয়ে পাশের টেলিভিশনের দোকানের দিকে তাকাতে। সেখানে তখন দেখানো হচ্ছে আইপিএল। সবাই খেলা দেখতে থাকেন। এক ট্র্যাফিক পুলিস এসে ধোনিকে জিজ্ঞাসা করলে তিনি জানান,আইপিএল-এর সুপার ওভার চলছে। তাঁর কথা শুনে কিছু না বলে সেই পুলিসকর্মীও সেখান থেকে চলে যান।' এই বিজ্ঞাপন দর্শকরা বেশ উপভোগ করলেও মেনে নিতে পারছে না 'কনজিউমার ইউনিটি অ্যান্ড ট্রাস্ট সোসাইটি'। 

MS Dhoni

সামালোচকরা বলছেন এই বিজ্ঞাপনের মাধ্যমে সমাজে ট্রাফিক আইন নিয়ে ভুল বার্তার পৌঁছাবে। তাদের অভিযোগ, এই ধরনের বিজ্ঞাপন রাস্তায় চলাচলের ক্ষেত্রে সুরক্ষা নিয়ে মানুষকে ভুল ধারণা দিতে পারে। বিজ্ঞাপনে দেখা যাচ্ছে ধোনি ট্র্যাফিক আইন ভেঙেছেন। কিন্তু পুলিসকর্মী কিছু না বলেই সেখান থেকে চলে যান। এই বিজ্ঞাপন দেখে অনেকেই ভাবতে পারেন, ট্র্যাফিক আইন ভাঙা অপরাধ নয়। 
 
তাই বিজ্ঞাপন সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে ‘অ্যাডভারটাইজিং স্ট্যান্ডার্ডস কাউন্সিল অব ইন্ডিয়া’। আইপিএল এবং সংশ্লিষ্ট বিজ্ঞাপন প্রস্তুতকারক সংস্থাকে নোটিস পাঠিয়েছে এই সংস্থা। ২০ এপ্রিলের মধ্যে এই বিজ্ঞাপন সরিয়ে ফেলতে বলা হয়েছে। বিজ্ঞাপন প্রস্তুতকারক সংস্থা লিখিত ভাবে জানিয়েছে, ধোনির বিজ্ঞাপনটি সরিয়ে নেবে তারা। 

তবে এর আগে ধোনির আরও একটি বিজ্ঞাপন নিয়ে তুমুল বিতর্ক হয়েছিল। একটি বিজনেস ম্যাগাজিনে দ্য 'গড অফ বিগ ডিলস' নামক ছবিকে কেন্দ্র করে বিতর্কে জড়িয়েছিলেন বিশ্বকাপ জয়ী প্রাক্তন অধিনায়ক। ২০১৩ সালে ওই ম্যাগাজিনে হিন্দু দেবতা বিষ্ণুর ছবিতে ধোনির মুখ লাগানো হয়। সেইজন্য ধোনির বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়। কর্নাটক হাইকোর্ট এই মামলা চালানোর পক্ষে রায় দিলে বিপাকে পড়েছিলেন ধোনি। তিনি মামলা স্থগিতের জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন। সর্বোচ্চ আদালত আপাতত এই মামলার উপর স্থগিতাদেশ দিয়েছিল। 

আরও পড়ুন: IPL 2022, KKRvsMI: KKR-এর Mumbai বধের সাত কারণ, ছবিতে দেখে নিন

আরও পড়ুন: IPL 2022, KKRvsMI: Pat Cummins-এর Mumbai নিধনের সেরা তিন কাহন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.