Manuel Neuer | #OneLove| LGBTQ+: সমপ্রেমীদের সঙ্গেই নয়্যার, রামধনু সাজ থাকবে জার্মান অধিনায়কেরও

 #OneLove: 'ওয়ান লাভ' আর্মব্যান্ড পরেই বিশ্বকাপে খেলবে জার্মানি। দলের অধিনায়ক ম্যানুয়েল নয়্যার জানিয়ে দিলেন তাঁর দেশ ভীত নয়। সমপ্রেমীদের সঙ্গেই থাকবে জার্মানি।

Updated By: Nov 19, 2022, 09:32 PM IST
Manuel Neuer | #OneLove| LGBTQ+: সমপ্রেমীদের সঙ্গেই নয়্যার, রামধনু সাজ থাকবে জার্মান অধিনায়কেরও
বড় কথা বলে দিলেন নয়্যার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জার্মানির অধিনায়ক ম্যানুয়েল নয়্যার (Manuel Neuer) জানিয়ে দিলেন যে, ফুটবল বিশ্বকাপে (FIFA World Cup 2022) তাঁর পরনেও থাকবে 'ওয়ান লাভ' (#OneLove) আর্ম ব্যান্ড। কাতারে সমপ্রেম নিষিদ্ধ। আর বিশ্বকাপে এর প্রতিবাদ করছে বিশ্বের একাধিক দেশ। ইংল্যান্ড ও ওয়েলস জানিয়ে দিয়েছে যে, ম্যাচের দিন রামধনু আর্মব্যান্ড পরবেন হ্যারি কেন ( Harry Kane) ও গ্যারেথ বেলরা (Gareth Bale)। এলজিবিটিকিউপ্লাস ( LGBTQ+) সম্প্রদায়ের সমর্থনে এবার নয়্যার অ্যান্ড কোংও। সর্বকালের অন্যতম সেরা গোলকিপার জানিয়ে দিলেন যে, মানবাধিকার নিয়ে তাঁর দেশের অবস্থান স্পষ্ট। এই বিষয়ে ফিফা-র সম্ভাব্য প্রতিক্রিয়া নিয়েও ভাবিত নন নয়্য়ার। শনিবার অর্থাৎ আজ জার্মানি দলের ট্রেনিংয়ের শেষ নয়্যার কথা বলেছেন সাংবাদিকদের সঙ্গে। নয়্যার সাফ বলে দিলেন যে, বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তির প্রচারই করবেন নয়্যাররা। 

আরও পড়ুন: FIFA World Cup 2022 | Gianni Infantino:'তিন ঘণ্টা বিয়ার ছাড়া আপনি অনায়াসে বাঁচতে পারবেন'!

নয়্যার এদিন বলেন, 'প্রথমত আমি বলতে চাই যে, আমাদের এরকম অভিজ্ঞতা কখনও এর আগে হয়নি। গোটা টুর্নামেন্টই সেক্ষেত্রে পরীক্ষা-নিরীক্ষা। জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন আমাদের পূর্ণ সমর্থন করছে। আমাদের কোনও ভয় নেই। এই আর্মব্যান্ড আরও অনেক বেশি শক্তিশালী হবে, যখন অনান্য দেশের ফুটবলাররাও পরবেন।' ইংল্যান্ড, ওয়েলস ছাড়াও বেলজিয়াম ও ডেনমার্কের ফুটবলাররাও এই বিশেষ আর্মব্যান্ড পরবেন বলেই জানা যাচ্ছে। নয়্যার এই প্রসঙ্গে বলছেন, 'অন্য দেশও পরছে এই ব্যান্ড'। জার্মানির টিম আধিকারিক অলিভার বিয়েরহফ ফিফাকে একহাত নিয়ে বলেছেন, 'ফিফার কোনও স্বচ্ছ অবস্থানই নেই।' ডিএফবি সভাপতি বার্ন্ড ন্যুয়েনডর্ফ আর একধাপ এগিয়ে বলছেন, 'আমরা ব্যক্তিগত ভাবে জরিমানা দিতেও রাজি। ' 'ওয়ান লাভ' আর্মব্যান্ড বিশ্বকাপে আলাদা করে নজর কেড়ে নিয়েছে। এর নেপথ্যে রয়েছে কাতারের প্রাক্তন ফুটবলার ও বর্তমানে টুর্নামেন্টের অ্যাম্বাসেডর খালিদ সলমন। তিনি জানিয়েছেন যে, তিনি চান না যে, বিশ্বকাপে তাঁর শিশুরা সমপ্রেমী মানুষদের দেখুক। তাঁর মতে সমপ্রেম মাথা নষ্ট করে দেয়।

.