Sourav Ganguly | Maradona vs Messi: মারাদোনা-মেসির মধ্যে কে সেরা? কাতার থেকে ফিরে মহারাজ দিলেন রায়

Maradona vs Messi: দিয়েগো মারাদোনা নাকি লিওনেল মেসি? সৌরভ গঙ্গোপাধ্যায়ের কাছে ছিল এই প্রশ্নই। দিয়েগো ভক্ত মহারাজ কিন্তু মেসির খেলা দেখতে কাতারে হাজির ছিলেন ফাইনালে। মেসি ম্যাজিক দেখেও সৌরভ কিন্তু বলছেন মারাদোনা, মারাদোনাই।

Updated By: Dec 21, 2022, 07:18 PM IST
Sourav Ganguly | Maradona vs Messi: মারাদোনা-মেসির মধ্যে কে সেরা? কাতার থেকে ফিরে মহারাজ দিলেন রায়
সৌরভ বলে দিলেন বড় কথা

অর্কদীপ্ত মুখোপাধ্যায়: সদ্যসমাপ্ত কাতার বিশ্বকাপেই (FIFA World Cup 2022) 'পোয়েটিক জাস্টিস' হয়েছে। ফুটবল বিধাতা সেটাই করেছেন। লিওনেল মেসির (Lionel Messi) মাথায় রাজমুকুট পরিয়ে আর্জেন্টিনাকে ৩৬ বছর পর বিশ্বচ্যাম্পিয়ন করেছেন তিনি। দিয়েগো মারাদোনাকে (Diego Maradona) 
ছুঁয়েছেন এলএম টেন (LM10)। মারাদোনার ডাই-হার্ড ফ্যান সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। ব্রাজিল ভক্ত হয়েও 'ফুটবল ঈশ্বর' বলতে অজ্ঞান ভারতের প্রাক্তন অধিনায়ক ও বিসিসিআই (BCCI) সভাপতি। বিশ্বকাপের উপভোগ করতে সৌরভ কাতারে ছিলেন। দেখেছেন ফুটবল বিশ্বকাপ (FIFA World Cup Final 2022) ফাইনালও। চোখের সামনে মেসি-এমবাপেদের (Kylian Mbappe) দেখেও সৌরভ কিন্তু সেই মারাদোনাকেই এগিয়ে রাখছেন।

কাতার থেকে কলকাতায় ফিরেছেন মহারাজ। বুধবার প্রকাশনা সংস্থা ছায়া প্রকাশনীর এক অনুষ্ঠানে হাজির ছিলেন সৌরভ। ২৪ ঘণ্টার থেকে সৌরভের কাছে প্রশ্ন ছিল, যে তিনি মেসির হাতে কাপ দেখলেন, কী তাঁর অভিজ্ঞতা? সৌরভ বলেন, 'শুধু মেসিই তো নয়, এমবাপে, ডি মারিয়া ও মার্টিনেজ। সবাই ভালো। অসাধারণ ফাইনাল দেখেছি। এত ভালো ফুটবল, ভাবা যায় না। কাতার দারুণ কাজ করেছে।' সৌরভের কাছে এও জানতে চাওয়া হয়েছিল যে, মেসি না মারাদোনা? যার উত্তরে ভারতের সর্বকালের অন্যতম সেরা ক্যাপ্টেন বলেন, 'মারাদোনার কাছাকাছি মেসি। তবে মারাদোনা, মারাদোনাই।' এদিন 'বোল টু গাঙ্গুলি' শীর্ষক একটি অুষ্ঠানের আয়োজন করা হয়েছিল ছায়া প্রকাশনী। সৌরভের উপস্থিতিতে ১২ জন ছাত্রছাত্রীকে পুরস্কৃত করা হয়। যারা স্ক্র্যাচ এন্ড  উইন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে জিতেছে। তাদের হাতে তুলে দেওয়া হয় গাড়ি, ল্যাপটপ ও নগদ অর্থসহ স্কলারশিপ। অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল যে, পড়ুয়ারা সৌরভকে এক ওভার করে বল করার সুযোগ পেয়েছিল।  

আরও পড়ুন: Lionel Messi | Mark Zuckerberg: মেসি টর্নেডোতে সব তছনছ! স্ট্যাটাস দিলেন খোদ মার্ক জুকারবার্গ

লুসেলে ফাইনালে ম্যাচের ২৩ মিনিটে মেসি পেনাল্টিতে গোল করে আর্জেন্টিনাকে ১-০ এগিয়ে দেন। আর এই গোলের তিনি লিখে ফেললেন নয়া ইতিহাস। তিনি যা করে ফেললেন, তা এর আগে বিশ্বের কোনও ফুটবলার কখনও করতে পারেননি। ২০২২ বিশ্বকাপের নক-আউট পর্যায়ের প্রতি ম্যাচে গোল করার অনন্য রেকর্ড করে ফেলেলেন এলএম টেন। এর আগে বিশ্বের কোনও ফুটবলার বিশ্বকাপের নক-আউট পর্যায়ের প্রতি ম্যাচে গোল করতে পারেননি। মেসি লিখলেন নয়া ইতিহাস।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.