অলস সময় কাটাচ্ছেন ক্রিকেটাররা, বাড়ছে জুয়াড়িদের আনাগোনা! সতর্ক আইসিসি

এই সময়টাকে অস্ত্র হিসাবে ব্যবহার করতে পারে জুয়াড়িরা। এমনই আশঙ্কা করছে আইসিসি।

Updated By: Apr 19, 2020, 06:03 PM IST
অলস সময় কাটাচ্ছেন ক্রিকেটাররা, বাড়ছে জুয়াড়িদের আনাগোনা! সতর্ক আইসিসি

নিজস্ব প্রতিবেদন— ক্রিকেট থেকে ফুটবল, বিশ্বজুড়ে প্রায় সব খেলাই বন্ধ। বেলারুশের মতো কয়েকটি দেশে ফুটবল মাঠে গড়াচ্ছে। না হলে বিশ্বের সমস্ত জনপ্রিয় টুর্নামেন্ট করোনার প্রকোপে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ইপিএল, চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগা, সিরি আ—র মতো একাধিক টুর্নামেন্ট বন্ধ। এমনকী টি—২০ ক্রিকেটের সেরা টুর্নামেন্ট আইপিএল এবার সময়মতো শুরু হয়নি। বিসিসিআই ক্রোড়পতি লিগ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। কবে নাগাদ হবে আইপিএল, তা নিয়েও কোনও আশার আলো দেখাতে পারেনি ভারতীয় ক্রিকেট বোর্ড। ফলে বিশ্বের সব ক্রিকেট খেলিয়ে দেশের ক্রিকেটাররা এখন অলস সময় কাটাচ্ছেন। আর এই সময়টাকে অস্ত্র হিসাবে ব্যবহার করতে পারে জুয়াড়িরা। এমনই আশঙ্কা করছে আইসিসি।

আইসিসির দুর্নীতি দমন শাখার প্রধান অ্যালেক্স মার্শাল বলেছেন, দুর্নীতির জগতে যারা আগে থেকে পরিচিত তারা এই সময়টাতে হঠাত করেই সক্রিয় হয়ে উঠেছে বলে আমরা দেখছি। ওরা মনে হয় এই সময়টাকে কাজে লাগাতে নেমে পড়েছে। এই অলস সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সবচেয়ে বেশি উপস্থিত থাকছে ক্রিকেটাররা। এর ফলে তাদের সঙ্গে যোগাযোগের মাধ্যমে সম্পর্ক গড়ে তোলার চেষ্টা চালাতে পারে জুয়াড়িরা। আমরা সেদিকে কড়া নজর রেখেছি। তবে ক্রিকেটারদেরও এই কঠিন সময় সজাগ থাকতে হবে। সব ক্রিকেট বোর্ড, ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের সচেতন থাকতে হবে এই সময়।

আরও পড়ুন— ধোনিকে টিটকিরি দিলেন ইংরেজ ক্রিকেটার, ছেড়ে কথা বললেন না ভারতীয় সমর্থকরা

ক্রিকেট বন্ধ। তাই ক্রিকেটাররা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। করোনার প্রকোপ মেটার পর ক্রিকেট শুরু হলে ক্রিকেটাররা অর্থ উপার্জনের জন্য জুয়াড়িদের ফাঁদে পা দিতে পারেন বলে আশঙ্কা করছে আইসিসি। অ্যালেক্স মার্শাল জানিয়েছেন, বিশ্ব জুড়ে ক্রিকেট বন্ধ থাকলেও ফিক্সিং—এর প্রস্তাব এই সময় কমার কোনও সম্ভাবনা নেই। বরং খেলা শুরু হলেই যাতে ফিক্সিং শুরু হয়, সেই চেষ্টা এখন থেকে করবে জুয়াড়িরা। 

.