খুব ধীরে আবেগতাড়িত গলায় স্ত্রীর সঙ্গে কথা বললেন শ্যুমাখার

খুব ধীরে আবেগতাড়িত গলায় স্ত্রীর সঙ্গে কথা বললেন শ্যুমাখার

Updated By: Jun 17, 2014, 07:04 PM IST

দীর্ঘ ৬ মাস কোমায় আচ্ছন্ন থাকার পর গতকাল জেগে ওঠেন মাইকেল শ্যুমাখার। আর আজ হাসপাতালে স্ত্রী কিছুক্ষণ চেয়ে থাকার পর মুখ দিয়ে কথা বললেন ফর্মুলা ওয়ান কিংবদন্তি। লুসানের ভয়েড ইউইনিভার্সিটির হাসপাতাল সূত্রেই এমন খবর জানা গেল। তবে তাঁর এখনও পুরোপুরি জ্ঞান আসেনি বলেও জানা গিয়েছে।

তবে এখনই পুরোপুরি সুস্থ হওয়ার কোনও লক্ষ্ণণ নেই শ্যুমাখারের। রিহ্যাবে দীর্ঘদিন ধরে জটিল চিকিত্‍সা পদ্ধতিতে শ্যুমাখারকে সুস্থ করার চেষ্টা করা হবে। ফরাসি ডাক্তররা বলছেন, দশ জনের মধ্যে মাত্র একজন এই অবস্থা থেকে সম্পূর্ণ সুস্থ হতে পারেন।

ওজন একেবারে কমে গিয়েছে শ্যুমাখারের। এখনও শরীরের আঘাতের ক্ষতচিহ্ণ স্পষ্ট।

গতকাল, ১৭০ দিন পর মেডিক্যালি ইনডিউসড কোমার বাইরে আনা হয় শ্যুমাখারকে৷ ফ্রান্সের ইউনিভার্সিটি হসপিটাল অফ গ্রোনেবলের আইসিইউ থেকে সরিয়ে তাঁকে আপাতত নিয়ে যাওয়া হয়েছে স্যুইত্জারল্যান্ডের লুসান ইউনিভার্সিটি হসপিটালে৷ সেখানে শুরু হয়েছে তাঁকে সুস্থ স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার রি -হ্যাব প্রসেস৷ গত বছর ২৯ ডিসেম্বর ফ্রান্সের মেরিবেল রিসর্টে স্কি করার সময় মাথায় গুরুতর আঘাত পান শ্যুমাখার৷ তাঁর মস্তিষ্কে প্রচুর পরিমাণ রক্তক্ষরণ হওয়ায় অবস্থা এত খারাপ হয়ে পড়ে যে , অস্ত্রোপচার করাই অসম্ভব হয়ে পড়ে৷ প্রাণ বাঁচাতে তাঁকে কৃত্রিম ভাবে কোমায় পাঠিয়ে দেন চিকিত্সকেরা , যাতে মস্তিষ্কের স্বাভাবিক কাজ কমে গিয়ে তার উপর চাপ কম পড়ে৷ একই সঙ্গে চলতে থাকে চিকিত্সা৷

.