৯১ বছরে প্রয়াত কিংবদন্তি অ্যাথলিট Milkha Singh

জীবনের ট্র্যাক থেকে ছিটকে গেলেন মিলখা সিং।

Updated By: Jun 19, 2021, 09:26 AM IST
৯১ বছরে প্রয়াত কিংবদন্তি অ্যাথলিট Milkha Singh

নিজস্ব প্রতিবেদন: শেষ পর্যন্ত করোনা (COVID-19) যুদ্ধে হেরেই গেলেন মিলখা সিং (Milkha Singh)। শুক্রবার রাত ১১টা ৩০ মিনিটে প্রয়াত হন দেশের কিংবদন্তি অ্যাথলিট। মৃত্যুকালে দৌড়বিদের বয়স হয়েছিল ৯১। পরিবারের তরফে বিবৃতি দিয়ে মিলখার মৃত্যু সংবাদ জানানো হয়েছে।

কোভিডকে হারিয়ে সুস্থ হওয়ার ট্র্যাকে নেমেও বারবার পিছিয়ে পড়ছিলেন মিলখা। দু'দিন আগেই মিলখাকে চণ্ডীগড়ের পিজিআইএমইআর-এর (PGIMER) কোভিড আইসিইউ থেকে সাধারণ আইসিইউ-তে স্থানান্তরিত করা হয়েছিল। কিন্তু ফের মিলখার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। আচমকাই তাঁর জ্বর আসে ও সঙ্গে রক্তে অক্সিজেনের মাত্রা কমতে শুরু করে। কোভিড পরবর্তী উপসর্গের জন্যই জীবনের ট্র্যাক থেকে ছিটকে গিলেন 'ফ্লাইং শিখ'।

আরও পড়ুন: UEFA EURO 2020: সফল অস্ত্রোপচারের পর হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন Christian Eriksen

মিলখার মৃত্যুতে শোকজ্ঞাপন করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। তিনি লিখেছেন যে, কয়েকদিন আগেও তিনি মিলখা সিংয়ের সঙ্গে কথা বলেছিলেন, কিন্তু এখন ভাবতে পারছেন না যে, সেটাই তাঁদের শেষ কথোপকথন ছিল। প্রধানমন্ত্রী জানিয়েছেন যে, আগামীর অ্যাথলিটরা মিলখার জীবনের গল্প থেকে অনুপ্রেরণা পাবেন।

গত মে মাসের শেষের দিকে করোনাক্রান্ত হওয়ায় আচমকাই খাওয়া-দাওয়া বন্ধ করে দিয়েছিলেন মিলখা। তাঁর ছেলে গল্ফার জীভ মিলখা সিং আগাম সতর্কতার জন্য বাবাকে মোহালির এক বেসরকারি হাসপাতালে ভর্তি করেছিলেন। এরপর মাঝে মিলখা হাসপাতাল থেকে ছাড়া পেয়ে বাড়িও চলে এসেছিলেন। কিন্তু ফের কোভিড পরবর্তী উপসর্গের জন্য তাঁকে চণ্ডীগড়ের পিজিআইএমইআর-এ ভর্তি করা হয়েছিল। 

ট্র্যাক অ্যান্ড ফিল্ডের কিংবদন্তি মিলখা চারবারের এশিয়াড সোনা জয়ী দৌড়বিদ। ১৯৬০ সালে রোম অলিম্পিক্সে ৪০০ মিটার ফাইনালে তিনি চার নম্বরে শেষ করেছিলেন। অন্যদিকে মিলখার স্ত্রী নির্মল কৌর কিছুদিন আগেই করোনাক্রান্ত হয়ে মারা যান। মিলখার প্রয়াণে অ্যাথলেটিক্সে এক যুগাবসান ঘটল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)