টি-টোয়েন্টি ক্রিকেটে মিতালির ‘রাজ’

মিতালি, রোহিত ও বিরাটের পরেই রয়েছেন হরমনপ্রীত কউর। ভারতীয় মহিলা দলের অধিনায়ক হরমনপ্রীতের এখনও পর্যন্ত সংগ্রহ এক হাজার ৮২৭ রান।

Updated By: Nov 16, 2018, 03:06 PM IST
টি-টোয়েন্টি ক্রিকেটে মিতালির ‘রাজ’

নিজস্ব প্রতিবেদন: এই মুহূর্তে টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের সেরা ব্যাটসম্যান কে? রোহিত শর্মা না বিরাট কোহলি? উত্তরটা হল মিতালি রাজ। হ্যাঁ, মিতালিই টি-টোয়েন্টি ক্রিকেটের সেরা ব্যাটসম্যান। রেকর্ড বুক অন্তত তাই বলছে। পাকিস্তান ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে পরপর দুটি অর্ধ-শতরানের দৌলতে টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ রান অধিকারীদের মধ্যে শীর্ষে পৌঁছেছেন তিনি।

আরও পড়ুন- 'দলের আরও উন্নতির প্রয়োজন', সেমিতে পৌঁছেও চিন্তায় অধিনায়ক

এখনও পর্যন্ত ৮৫টি টি-টোয়েন্টি ম্যাচে ৮০ ইনিংসে ২ হাজার ২৮৩ রান করেছেন মিতালি রাজ। তারপরই আছেন ভারতীয় ওপেনার রোহতি শর্মা। ৮৭ ম্যাচে ৮০ ইনিংসে রোহিতের সংগ্রহ ২ হাজার ২০৭ রান। ব্যাটিং গড়েও হিটম্যানের থেকে অনেকটাই এগিয়ে মিতালি।  টি-টোয়েন্টি ক্রিকেটে যেখানে মিতালি রাজের ব্যাটিং গড় ৩৭.৪২, সেখানে হিটম্যানের ব্যাটিং গড় মাত্র ৩৩.৪৪। এ দিক থেকে বিরাট কোহলি (৪৮.৮৮) ঢের এগিয়ে থাকলেও রানের নিরিখে তিনি এখনও মিতালির থেকে অনেকটাই পিছিয়ে। টি-টোয়েন্টিতে বিরাট কোহলি এখনও পর্যন্ত ২ হাজার ১০২ রানই করতে পেরেছেন। তবে একথা অনস্বীকার্য, বিরাট, মিতালি ও রোহিতের থেকে অনেক কম ম্যাচ খেলেই এই উচ্চাতা অর্জন করেছেন। ৬২ ম্যাচে ৫৮ ইনিংসে ব্যাট করে ২ হাজারের উপর রান করেছেন বিরাট। তবে এই তিন তারার মধ্যে রোহিত শর্মাই একমাত্র ব্যাটসম্যান যার টি-টোয়েন্টি ক্রিকেটে ৪টি শতরান রয়েছে।

আরও পড়ুন- ছ'মাস মাঠের বাইরে, ফিরে এসেই ৩১ বলে ৯৩ ডিভিলিয়ার্সের

 

এই তালিকায় মিতালি, রোহিত ও বিরাটের পরেই রয়েছেন হরমনপ্রীত কউর। ভারতীয় মহিলা দলের অধিনায়ক হরমনপ্রীতের এখনও পর্যন্ত সংগ্রহ এক হাজার ৮২৭ রান। তারপরেই আছেন যথাক্রমে টি-টোয়েন্টি স্পেশালিস্ট ব্যাটসম্যান সুরেশ রায়না (১,৬০৫) ও প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (১,৪৮৭)।