পেস-অ্যাটাক! উইকেট দু'টুকরো করে দিলেন পাক পেসার মহম্মদ আমির

ভেরনন ফিলান্ডার বনাম মহম্মদ আমির।

Updated By: Jan 6, 2019, 12:18 PM IST
পেস-অ্যাটাক! উইকেট দু'টুকরো করে দিলেন পাক পেসার মহম্মদ আমির

নিজস্ব প্রতিনিধি : তিন মাস দলের বাইরে ছিলেন। তাঁর ফর্ম এতটাই খারাপ ছিল যে নির্বাচকরা এই সিরিজেও তাঁকে সুযোগ দেওয়ার পক্ষে সমর্থন জানাচ্ছিলেন না। শেষমেশ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে কামব্যাক হয়েছে মহম্মদ আমিরের। কিছুদিন আগে এক সাক্ষাত্কারে আমির জানিয়েছিলেন, এই তিন মাস তিনি নিজের বোলিং টেকনিক আরও উন্নত করার চেষ্টা করেছেন। তিনি যে সত্যি নিজেকে আরও ভয়াবহ করে তুলেছেন সেটা প্রমাণ হল। দক্ষিণ আফ্রিকা বনাম পাকিস্তান সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন আমিরকে নিয়ে আলোচনা চলল দিনভর। কেপটাউনের নিউল্যান্ডে তিনি একটা আজব কাণ্ড ঘটালেন।

আরও পড়ুন-  ফিল্ডার যখন গোলকিপার! বাউন্ডারি লাইনে 'গোল' বাঁচালেন ম্যাকুলাম

ভেরনন ফিলান্ডার বনাম মহম্মদ আমির। দুই পেসারের লড়াই। আক্ষরিক অর্থে নয়। কারণ, এক্ষেত্রে ফিলান্ডার ছিলেন ব্যাটসম্যানের ভূমিকায়। সে যাই হোক, একজন পেসারকে বাগে পেয়ে নিজের গতির ঝলক দেখিয়ে দিলেন আমির। ১২১তম ওভারে তিনি ফিলান্ডারকে বোল্ড করলেন। তাঁর বলের গতিতে ভেঙে গেল লেগ স্টাম্প। আমিরের এমন ডেলিভারিতে হতভম্ব হয়ে যান ফিলান্ডার। আউট হওয়ার পর প্যাভিলিয়নে ফেরার সময়ও তিনি বারবার পিছনে ফিরে দেখতে থাকেন। আর গোটা গ্যালারি তখন তাকিয়ে দুই টুকরো হয়ে মাঠের মাঝখানে পড়ে থাকা লেগ স্টাম্পের দিকে।

আরও পড়ুন-  সিডনি টেস্টে অস্ট্রেলিয়াকে ফলো-অন করাল ভারত

সিরিদের প্রথম টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে চার উইকেট পেয়েছিলেন আমির। এতদিন পর ক্রিকেটে ফিরে নিজেকে যেন আরও উজাড় করে দিতে চেয়েছিলেন তিনি। করলেনও তাই। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে অবশ্য আমির কোনও উইকেট পাননি। প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকা ছয় উইকেটে জিতেছে। পাকিস্তানের ক্যাপ্টেন সরফরাজ আহমেদকে নিয়ে তার পর থেকে জোর সমালোচনা শুরু হয়েছিল। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে আবার দুরন্ত পারফরম্যান্স করলেন আমির। পেলেন চার উইকেট। দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে করল ৪৩১ রান। ডেল স্টেইনের দাপটে পাকিস্তানের ইনিংস শেষ হয়েছিল ১৭৭ রানে। দ্বিতীয় ইনিংসে পাকিস্তান করল ২৯৪। তিন ম্যাচের সিরিজে দক্ষিণ আফ্রিকা আপাতত ১-০ তে এগিয়ে। 

.