close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ব্রিস্টলে জোড়া রেকর্ড ধোনির!

প্রথম উইকেটকিপার হিসাবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পঞ্চাশটির বেশি ক্যাচ ধরেন তিনি।

Updated: Jul 9, 2018, 03:38 PM IST
ব্রিস্টলে জোড়া রেকর্ড ধোনির!

নিজস্ব প্রতিবেদন : রবিবার ব্রিস্টলে ইংল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছে টিম ইন্ডিয়া। এই ম্যাচেই জোড়া বিশ্বরেকর্ড মহেন্দ্র সিং ধোনির। ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ডে উইকেটকিপার হিসাবে ধোনি এমন দুটি নজির গড়েছেন, যা বিশ্বের আর কোনও ক্রিকেটারের নেই।

আরও পড়ুন - রোহিতের শতরানে ভর করে ইংল্যান্ডে প্রথম টি-২০ সিরিজ জিতল ভারত

রবিবার ধোনি উইকেটের পিছনে দাঁড়িয়ে একাই ধরেন পাঁচটি ক্যাচ। হার্দিক পান্ডিয়ার বলে ইয়ন মর্গ্যান, অ্যালেক্স হেলস ও বেন স্টোকসের ক্যাচ ধরেন ধোনি। এছাড়া দীপক চাহারের বলে ধরেন জেসন রয়ের ক্যাচ এবং সিদ্ধার্থ কৌলের বলে ধরেন লিয়াম প্লাঙ্কেটের ক্যাচ। সব মিলিয়ে একটি টি-টোয়েন্টি ম্যাচে পাঁচটি ক্যাচ ধরা প্রথম এবং একমাত্র উইকেট কিপার এখন ধোনিই। শুধু উইকেটকিপার হিসাবেই নয়, আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে পাঁচটি ক্যাচ ধরা প্রথম ফিল্ডারও ধোনিই। অ্যাডাম গিলক্রিস্ট, ম্যাট প্রায়র, ড্যারেন স্যামিদের একটি ম্যাচে চারটি করে ক্যাচ ধরার রেকর্ড রয়েছে। ব্রিস্টলেপাঁচটি ক্যাচ ধরার পাশাপাশি একটি রান আউটেও ধোনির অবদান রয়েছে। উইকেটকিপার হিসাবে ধোনি ছাড়া এক ম্যাচে পাঁচটি শিকার রয়েছে আফগানিস্তানের মোহাম্মদ শাহজাদের। ২০১৫ সালে ওমানের বিরুদ্ধে তিনটি ক্যাচ ও দুটি স্ট্যাম্পিং করেছিলেন তিনি।

একই সঙ্গে ধোনি আরও একটি মাইলস্টোন স্পর্শ করেন এদিন। প্রথম উইকেটকিপার হিসাবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পঞ্চাশটির বেশি ক্যাচ ধরেন তিনি। সব মিলিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে এখন তাঁর ক্যাচের সংখ্যা দাঁড়াল ৫৪। ধোনির দখলে রয়েছে টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি ৩৩টি স্ট্যাম্পিং করার রেকর্ড। ক্যাচ ও স্ট্যাম্প মিলিয়ে এই ফরম্যাটে সব থেকে বেশি শিকার ধোনির।মাহির শিকার মোট ৮৭টি। তালিকায় দু'নম্বরে পাকিস্তানের উইকেটকিপার কামরান আকমল। 

আরও পড়ুন - ময়দানে ফিরেই বাজিমাত দীপার, বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন বাঙালি তনয়া