NZvsBAN: মমিনুল ও সতীর্থদের 'টুপি খুলে' ধন্যবাদ জানালেন Tamim Iqbal

২১ বছরে প্রথম বার নিউজিল্যান্ডকে তাদের ঘরের মাঠে হারাল বাংলাদেশ। 

Updated By: Jan 5, 2022, 09:06 PM IST
NZvsBAN: মমিনুল ও সতীর্থদের 'টুপি খুলে' ধন্যবাদ জানালেন Tamim Iqbal
ঐতিহাসিক জয়ের পর মাঠ ছাড়ছেন মোমিনুল হক ও মুশফিকুর রহিম। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: নিউজিল্যান্ডের (New Zealand) মাটিতে বিরাট কোহলির টিম ইন্ডিয়া সাফল্য পায়নি। তবে শীর্ষে থাকা কিউইদের ঘরের মাঠে তাদের ৮ উইকেটে হারিয়ে দিল বাংলাদেশ (Bangladesh)। স্বাভাবিক ভাবেই উচ্ছ্বাসে ভাসছে গোটা বাংলাদেশ। এ বার এই উৎসবে সামিল হলেন টাইগার্সদের একদিনের দলের অধিনায়ক তামিম ইকবাল (Tamim Iqbal)। ফেসবুকে এক আবেগঘন বার্তায় মোমিনুল হক (Mominul Haque) ও সতীর্থদের 'টুপি খুলে' ধন্যবাদ জানালেন বাংলাদেশের সর্বকালের সেরা এই ওপেনার। 

তামিম লিখেছেন, 'অসাধারণ জয়, ঐতিহাসিক জয়। গোটা দলকে অভিনন্দন। বছরের পর বছর, সফরের পর সফর আমরা নিউজিল্যান্ড থেকে খালি হাতে ফিরেছি। এ বার অনেক কারণেই পরিস্থিতি ছিল আরও কঠিন। কিন্তু সব বাধা দূর করে দারুণ এক জয় এনে দিল এই দল। নিউজিল্যান্ডে গিয়ে নিউজিল্যান্ডকে হারানো এখন ক্রিকেট বিশ্বের সবচেয়ে কঠিন কাজগুলোর একটি। আমরা দেখালাম, আমরা পারি!' 

এখানে থেমে না থেকে এই বাঁহাতি ব্যাটারের আরও সংযোজন, 'সবচেয়ে ভাল লাগার বিষয় হল, সম্পূর্ণ দলীয় প্রচেষ্টার জয় এটি। দারুণ ক্রিকেট খেলেছে দল। ইবাদতের অসাধারণ বোলিংয়ের জন্য কোনও প্রশংসাই যথেষ্ট নয়। মাহমুদুল হাসান জয় থেকে নাজমুল হোসেন শান্ত, লিটন দাস থেকে মেহদি হাসান মিরাজ, এমনকী বদলি নেমে দুর্দান্ত শেষ ক্যাচটি নেওয়া তাইজুল এবং দলের প্রতিটি সদস্য, সবার সম্মিলিত অবদানের জয় এটি। আমি তবু আলাদা করে বলব একজনের কথা। যখন চরম দুঃসময় এসেছে, কেউ যখন দলের ওপর বিশ্বাস রাখেনি, দলের ভেতরেও অনেকের যখন সংশয় জেগেছে নিজেদের নিয়ে, তখনও বিশ্বাস হারাননি একজন। সে সব সময় বিশ্বাস করে গিয়েছে এবং প্রবল বিশ্বাস নিয়েই দলকে বিশ্বাস জোগানোর চেষ্টা করেছে, ‘আমরা পারি, আমরা অবশ্যই পারি।’ বাজে দিন এসেছে, খারাপ পারফরম্যান্স হয়েছে। তার পরও সে কখনও দলের ওপর বিশ্বাস হারায়নি। টেস্ট ক্রিকেটের প্রতি তার আবেগ তীব্র, টেস্ট ক্রিকেটকে সে সবচেয়ে বেশি প্রাধান্য দেয় সব সময়। মোমিনুল হক, আমাদের অধিনায়ককে কুর্নিশ।' 

আরও পড়ুন: NZvsBAN: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম বার টেস্ট জিতে ইতিহাস গড়ল বাংলাদেশ

আরও পড়ুন: Watch: বাংলাদেশের নায়ক Ebadot Hossain হৃদয় জিতলেন মাইক্রোফোন হাতেও!

 

২১ বছরে প্রথম বার নিউজিল্যান্ডকে তাদের ঘরের মাঠে হারাল বাংলাদেশ। ঘটনাচক্রে এটা টেস্টেও নিউজিল্যান্ডের বিরুদ্ধে তাদের প্রথম জয়, যা এসেছে ১৬টি প্রচেষ্টার পর। বুধবার ভোরে মাউন্ট মঙ্গানুইয়ে আয়োজিত প্রথম টেস্টের শেষ দিনে ৮ উইকেটের বড় জয় পেয়েছে মমিনুল হকের দল। কিউইদের দেওয়া ৪০ রানের টার্গেটে ২ উইকেট হারিয়েই পৌছে যায় বাংলাদেশ। টেস্ট জেতার ঐতিহাসিক মুহূর্তের সময় ক্রিজে লড়ছিলেন মমিনুল ও অভিজ্ঞ মুশফিকুর রহিম। 

৫ উইকেটে ১৪৭ রান নিয়ে এ দিনের খেলা শুরু করে নিউজিল্যান্ড। তবে এবাদত হোসেন-তাসকিন আহমেদের আগুনে পেস বোলিংয়ের চাপে বেশিদূর এগোতে পারিনি নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ১৬৯ রানে গুটিয়ে যায়। ৪৬ রানে ৬টি উইকেট নেন ডানহাতি পেসার এবাদত হোসেন। এছাড়া তাসকিন আহমেদের শিকার ৩ উইকেট। প্রথম ইনিংসে ১৩০ লিড নেওয়া বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৪০ রানের। 

তাই তামিম আরও লিখেছেন, 'মুমিনুল হক, আমাদের অধিনায়ককে টুপি খোলা অভিনন্দন!'

লক্ষ্য তাড়া করতে নেমে বেগ পেতে হয়নি টাইগার্সদের। ১৬.৫ ওভারে ২ উইকেট হারিয়েই জয়ের লক্ষ্যে পৌছে যায় বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে এটি প্রথম জয় টাইগারদের। মোমিনুল হক ১৩ ও মুশফিকুর রহিম ৫ রানে অপরাজিত থাকেন। দ্বিতীয় ইনিংসে দুরন্ত বোলিংয়ের সুবাদে ম্যাচের সেরা হয়েছেন এবাদত হোসেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.