বিদেশি ক্রিকেটারদের ঘুষ দিয়েছিল পাকিস্তান, চাঞ্চল্যকর স্বীকারোক্তিতে শুরু বিতর্ক

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের উপর জঙ্গি হামলার পর থেকে আর কোনও দেশ পাকিস্তানে খেলতে যেতে চায় না। 

Updated By: Mar 8, 2020, 09:53 AM IST
বিদেশি ক্রিকেটারদের ঘুষ দিয়েছিল পাকিস্তান, চাঞ্চল্যকর স্বীকারোক্তিতে শুরু বিতর্ক

নিজস্ব প্রতিবেদন : পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এহসান মানি নিজেই স্বীকার করে নিয়েছেন। লুকোচুরি করেননি তিনি। সোজাসুজি জানিয়েছেন, পাকিস্তানে খেলতে আসার জন্য বিদেশি ক্রিকেটারদের ঘুষ দিয়েছিল পিসিবির কমিটি। এহসান মানি বলেছেন, ''ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের পাকিস্তান সফরেআনার জন্য ক্রিকেটারদের অতিরিক্ত ২৫ হাজার হাজার ডলার দিতে হয়েছিল পিসিবির আগের কমিটিকে। তবে আমরা ঠিক করেছি, আর কোনও বিদেশি ক্রিকেটারকে আমরা পাকিস্তানে খেলতে আসার জন্য বাড়তি টাকা দেব না।''

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের উপর জঙ্গি হামলার পর থেকে আর কোনও দেশ পাকিস্তানে খেলতে যেতে চায় না। অনেক কাকুতি-মিনতির পর শেষমেশ সেই শ্রীলঙ্কাকেই আবার পাকিস্তানে খেলতে যাওয়ার জন্য রাজি করাতে পেরেছিল পিসিবি। এর পর বাংলাদেশও পাকিস্তান সফর করেছে। দীর্ঘ দশ বছর পর পাকিস্তানের মাটিতে ফিরেছিল আন্তর্জাতিক ক্রিকেট। আর এই দশ বছরে বিভিন্ন দেশের ক্রিকেট সংস্থার কাছে পাকিস্তানে খেলতে আসার আবেদন করেছিল পিসিবি। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার মতো দেশগুলি বারবার পাকিস্তানের প্রস্তাব ফিরিয়ে দিয়েছে।

আরও পড়ুন-  এশিয়া কাপ আয়োজন করবে পাকিস্তান, তবে দেশের মাটিতে নয়

এশিয়া কাপ আয়োজনের কথা হচ্ছিল পাকিস্তানে। কিন্তু বেঁকে বসে বিসিসিআই। ভারতীয় বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হয়, কোনওভাবেই পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ খেলতে যাবে না ভারতীয় দল। তার পর চাপের মুখে পাকিস্তান নিরপেক্ষ ভেনুতে এশিয়া কাপ আয়োজন করতে রাজি হয়েছে। আর সেই প্রসঙ্গে কথা বলতে গিয়ে এহসান মানি বিদেশি ক্রিকেটারদের ঘুষ দেওয়ার প্রসঙ্গ তোলেন। তাঁর এমন স্বীকারোক্তির পর থেকেই বিতর্ক তুঙ্গে।

.