PAKvsAUS: ICC-র রোষের মুখে Babar Azam-এর রাওয়ালপিন্ডির বাইশ গজ

ম্যাচ শুরুর আগেই অজি সম্প্রচারকারী সংস্থাও এই পিচ নিয়ে মজা করেছিল। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড এ সব মানতে রাজি নয়।

Updated By: Mar 10, 2022, 09:43 PM IST
PAKvsAUS: ICC-র রোষের মুখে Babar Azam-এর রাওয়ালপিন্ডির বাইশ গজ
আইসিসি-র কাঠগড়ায় রাওয়ালপিন্ডির বাইশ গজ। ছবি: আইসিসি

নিজস্ব প্রতিবেদন: রাওয়ালপিন্ডি স্টেডিয়ামের পিচটি সমস্ত দিক থেকে নেগেটিভ প্রতিক্রিয়া পেয়েছে। সমর্থক থেকে অস্ট্রেলিয়ার ক্রিকেটার সকলেই রাওয়ালপিন্ডির পিচকে 'মরা পিচ' বলেছেন। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড এই সত্যিটাকে মানতে চায় না। পিসিবি মনে করে না যে রাওয়ালপিন্ডির পিচ খারাপ। এ দিকে রাওয়ালপিন্ডির পিচ নিয়ে কড়া বার্তা পাঠাল আইসিসি। রাওয়ালপিন্ডি স্টেডিয়ামের বাইশ গজকে 'গড়পরতা' বলে ব্যাখ্যা করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। 

পাকিস্তান ও অস্ট্রেলিয়ার মধ্যে প্রথম টেস্ট ম্যাচটি ড্র হয়েছে। চার দিনের বেশি সময় ধরে দুই দলই প্রথম ইনিংসে ব্যাট করেছে। এই সমতল পিচে প্রথমে পাকিস্তান দল দুর্দান্ত ব্যাটিং করেছিল। এরপর অস্ট্রেলিয়াও একই কাজ করেছে। প্রথম ইনিংসে পাকিস্তান ৪ উইকেটে ৪৭৬ রান করে অস্ট্রেলিয়াকে ব্যাট করার আমন্ত্রণ জানায়। এরপর অস্ট্রেলিয়াও ৪৫৯ রান করে। শেষ দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে এই পিচের সেরা ব্যবহার করেছে পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে পাকিস্তান কোনও উইকেট না হারিয়ে ২৫২ রান করে। শতরান করে মাঠ ছাড়েন দুই ওপেনার ইমাম-উল-হক ও শফিক। পিচ নিয়ে টুইটারে অনেকেই বহু প্রতিক্রিয়া দিয়েছেন। অনেক ভক্ত বলেছেন যিনি পিচ তৈরি করেছেন তাকে রাস্তা তৈরির কাজ দেওয়া যেতে পারে।

এমনকি এই মাঠের বাইশ গজ নিয়ে একেবারেই খুশি নন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। ম্যাচ ড্র হওয়ার পরে কামিন্স বলেন, "এটা একেবারেই চিরাচরিত পিচ নয়। এটা পরিস্কার যে, স্বাগতিকরা আমাদের পেস আক্রমণ নিষ্ক্রিয় করার জন্য এই কাজটা করেছে।"  

ম্যাচ শুরুর আগেই অজি সম্প্রচারকারী সংস্থাও এই পিচ নিয়ে মজা করেছিল। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড এ সব মানতে রাজি নয়। এমনকি পিসিবি প্রধান রামিজ রাজা টুইটারে একটি ভিডিও পোস্ট করে বলেছেন, "টেস্ট ম্যাচ ড্র কখনই টেস্ট ক্রিকেটের জন্য ভাল বিষয় নয়। আমি এটাও খুব ভাল করে বুঝি কারণ পাঁচ দিনের মধ্যে রেজাল্ট পেতে হবে। ৯০ শতাংশ ম্যাচের ফলাফল পাওয়া যায়। তবে আমি দু-তিনটি বিষয়ে কথা বলতে চাই। আমি যখন পিসিবিতে আসি, তখন সবচেয়ে বেশি আলোচনার বিষয় ছিল পাকিস্তানের পিচ ভাল হওয়া উচিত। আমি সেপ্টেম্বরে এসেছি এবং ততক্ষণে মরসুম শুরু হয়ে গেছে। একটি পিচ প্রস্তুত করতে পাঁচ থেকে ছয় মাস সময় লাগে। মরসুম শেষ হওয়ার পর আমরা এটি নিয়ে কাজ করব। অস্ট্রেলিয়া থেকে মাটি আনা হচ্ছে। মার্চ-এপ্রিলে মরশুম শেষ হওয়ার পর, পাকিস্তান জুড়ে ৫০-৬০টি পিচ পুনর্বিবেচনা করা হবে।" 

কিন্তু এরপরেও শেষরক্ষা হল না। আইসিসি রাওয়ালপিন্ডির পিচ নিয়ে তীব্র অসন্তোষ জানাল। 

আরও পড়ুন: Exclusive, Pravin Tambe: Virat Kohli-র উইকেট থেকে বায়োপিক; অবজ্ঞার গলি থেকে উত্থানের ক্রিজে প্রবীণ

আরও পড়ুন: IPL 2022: RCB-র নতুন অধিনায়ক কে? ইঙ্গিত দলেন 'প্রাক্তন' অধিনায়ক Virat Kohli

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.