Pele Passes Away: 'ফুটবল সম্রাট'-এর অন্ত্যেষ্টিক্রিয়া কখন, কোথায়? জেনে নিন

গত ২৯ নভেম্বর হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম জানিয়েছে, শারীরিক পরিস্থিতির অবনতি হওয়ায় হাসপাতালে থাকার সময়েই নিজের ‘শেষযাত্রা’ বিষয়ে বলে গিয়েছিলেন তিনি।

Updated By: Dec 30, 2022, 01:04 PM IST
Pele Passes Away: 'ফুটবল সম্রাট'-এর অন্ত্যেষ্টিক্রিয়া কখন, কোথায়? জেনে নিন
প্রিয় ফুটবল নিয়ে চিরঘুমে 'ফুটবল সম্রাট'। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যেখান থেকে পেলের (Pele) ‘ফুটবল রাজা’ হয়ে ওঠা, শেষবারের মতো সেই স্যান্টোস ক্লাব (Santos FC) প্রাঙ্গণে নিয়ে যাওয়া হবে ব্রাজিলের (Brazil) কিংবদন্তি এই ফুটবলারকে। ৩০ ডিসেম্বর মধ্যরাতে ৮২ বছর বয়সে সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনবারের বিশ্বকাপ জয়ী পেলে। 

গত ২৯ নভেম্বর হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম জানিয়েছে, শারীরিক পরিস্থিতির অবনতি হওয়ায় হাসপাতালে থাকার সময়েই নিজের ‘শেষযাত্রা’ বিষয়ে বলে গিয়েছিলেন তিনি। শেষবারের মতো যেতে চেয়েছিলেন ১৯৫৬ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত খেলা সেই স্যান্টোস ক্লাবে। যে ক্লাবের জার্সি গায়ে চাপিয়ে ৬৩৬টি ম্যাচে ৬১৮টি গোল করেছিলেন তিনি। 

তাই তাঁর ইচ্ছা অনুসারে পেলে-র মরদেহ নিয়ে যাওয়া হবে সাও পাওলো রাজ্যের ভিলা বেলমিরো স্টেডিয়ামে। এর আগে নিয়ম মেনে কবর দেওয়ার জন্য মৃতদেহ প্রস্তুত করা হবে আলবার্ট আইনস্টাইন স্টেডিয়ামে। সেখান থেকে ২ জানুয়ারি (সোমবার) সকালে কফিন নিয়ে যাওয়া হবে স্যান্টোসের প্রাঙ্গণে। 

আরও পড়ুন: Pele Passes Away: কর্কটগ্রাসে অস্তাচলে 'ফুটবল সম্রাট', চিরপ্রতিদ্বন্দ্বী দিয়েগোর সঙ্গে জমে উঠবে আড্ডা

আরও পড়ুন:  Pele Passes Away: সম্রাটহীন ফুটবল! ৮২ বছরে জীবনাবসান পেলের

ক্লাবের তরফ থেকে বলা হয়েছে, পেলে-কে শেষবারের মতো শ্রদ্ধা জানানোর জন্য স্টেডিয়ামের মাঝমাঠে ২৪ ঘণ্টা পেলের মৃতদেহ রাখা হবে। সেখানেই 'ফুটবল রাজা'-কে শ্রদ্ধাজ্ঞাপন করতে পারবেন জনসাধারণ। ৩ জানুয়ারি সকালে পেলের মৃতদেহ নিয়ে ‘শেষযাত্রা’ হবে স্যান্টোসের রাস্তায়। কফিন বহন করে নিয়ে যাওয়া হবে কেলেস্তের সড়ক দিয়ে, যেখানে পেলের মা থাকেন। ১০০ বছর বয়সী পেলের মা সেখানেই যে শয্যাশায়ী।

যাত্রা শেষ হওয়ার পর পেলেকে মেমোরিয়া নেকরোপোল একিউমেনিকা নামের সমাধিস্থলে পরিবারের সদস্যদের উপস্থিতিতে সমাহিত করা হবে। সমাহিত করার অনুষ্ঠানটিতে জনসাধারণের প্রবেশাধিকার থাকবে না। এরই মধ্যে পেলের মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন ব্রাজিলের সভাপতি জইর বোলসোনারো।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.