Pink-ball Test: 'চাকদহ এক্সপ্রেস' Jhulan Goswami-র দাপটে ব্যাকফুটে অস্ট্রেলিয়া, জয়ের খোঁজে ভারত

দিন-রাতের টেস্টে গোলাপি বলকে কথা বলালেন 'চাকদহ এক্সপ্রেস'। 

Updated By: Oct 2, 2021, 09:54 PM IST
Pink-ball Test: 'চাকদহ এক্সপ্রেস' Jhulan Goswami-র দাপটে ব্যাকফুটে অস্ট্রেলিয়া, জয়ের খোঁজে ভারত
গোলাপি বলে স্বমহিমায় ঝুলন গোস্বামী। ছবি - বিসিসিআই

নিজস্ব প্ৰতিবেদন: প্রথমবার গোলাপি বলে (pink ball test) দিন-রাতের টেস্ট (day-night Test) খেলতে নেমে মিতালি রাজের (Mithali Raj) প্রমিলাবাহিনী যে এত দাপট দেখাতে পারবে সেটা কোনও ক্রিকেট পন্ডিত স্বপ্নেও ভাবতে পারেননি। তবে বৃষ্টি বিঘ্নিত টেস্টের তৃতীয় দিনেও কুইন্সল্যান্ডের কারারা ওভালের বাইশ গজে দাপট দেখাল ভারত। প্রথমে দীপ্তি শর্মার (Deepti Sharma ) ৬৬ ও পরে বল করতে নেমে আগুন ঝরালেন ঝুলন গোস্বামী (Jhulan Goswami) ও পূজা বস্ত্রকার (Pooja Vastrakar)। ফলে চলতি টেস্টে চালকের আসনে বসে জয়ের খোঁজে ভারত। 

বৃষ্টি ও মন্দ আলোর জন্য দ্বিতীয় দিনের খেলা বন্ধ হওয়ার আগে ৫ উইকেটে ২৭৬ রান তুলেছিল ভারত। সেখান থেকে এ দিন ৩ উইকেট হারিয়ে আরও ১০১ রান যোগ করে প্রমিলাবাহিনী। স্মৃতি মন্ধানার ১২৭ রানের পর দীপ্তি করেন ৬৬ রান। তানিয়া ভাটিয়া করেন ২২ রান। এ ছাড়া শুক্রবার পুনম রাউত ৩৬ এবং মিতালি রাজ ৩০ রান করেছিলেন। ফলে ৮ উইকেটে ৩৭৭ রান তুলে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে ভারত। 

আরও পড়ুন: Smriti Mandhana: ঠিক যেন সৌরভের ব্যাটিং স্ট্যান্স! স্মৃতির দাপুটে শতরানে আবেগপ্রবণ বাবা, কোচ

 

এরপর ব্যাট করতে নেমে নতুন বলে খেই হারিয়ে ফেলে অজিরা। জোড়া ধাক্কা দেন 'চাকদহ এক্সপ্রেস'। গোড়াতেই মুনির স্টাম্প উপড়ে দেন ঝুলন। ১৪ রানে প্রথম উইকেট হারায় অস্ট্রেলিয়া। এরপর অজিরা ম্যাচে ফেরার চেষ্টা করতেই ঝুলনের সুইং বোলিংয়ে  ফের বিদ্ধ হয় ক্যাঙারুবাহিনী। ৬৩ রানের মাথায় অ্যাশলে হিলিকে আউট করেন ঝুলন। ফলে ২ উইকেট হারিয়ে আরও চাপে পরে যায় অজিরা। 

 

ঝুলনের আগুনে বোলিং দেখে উজ্জীবিত হয়ে পড়েন পুজা বস্ত্রকার। ২২ বছরের এই ডানহাতি জোরে বোলার ফেরান অধিনায়ক মেগ ল্যানিংকে। ৩৮ করে আউট হন ল্যানিং। তাহিলা ম্যাকগ্রারও উইকেট নেন পুজা। ফল তৃতীয় দিনের শেষে ৩ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া মাত্র  ১৪৩ রান তুলে ব্যাকফুটে চলে গিয়েছে। ভারত এই মুহূর্তে ২৩৪ রানে এগিয়ে রয়েছে। 

দীর্ঘ সাত বছর পর গত ১৬ জুন ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলতে নেমে ড্র করেছিল ভারত। তবে প্রায় সাড়ে তিন মাসের ব্যবধানে মিতালি-ঝুলনদের কাছে অজিদের হারানোর সুবর্ণ সুযোগ আছে। রবিবারের সকালে অস্ট্রেলিয়ার বাকি সাত উইকেট তুলতে পারলেই নতুন ইতিহাস রচনা করতে পারবে টিম ইন্ডিয়া। সেই আশা ও উত্তেজনায় নির্ঘাত ঘুমোতে পারবে না মিতালির এগারোজন যোদ্ধা। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)