Piyali Basak Scales Mt Lhotse : চন্দননগরের মেয়ের অসাধ্য সাধন, এভারেস্টের পর Lhotse জয় পিয়ালির

পিয়ালি বসাকের লক্ষ্যই ছিল একইসঙ্গে এভারেস্ট ও Lhotse জয়। সেই লক্ষ্যে তিনি সফল

Updated By: May 24, 2022, 09:28 PM IST
Piyali Basak Scales Mt Lhotse : চন্দননগরের মেয়ের অসাধ্য সাধন, এভারেস্টের পর Lhotse জয় পিয়ালির

বিশ্বজিত্ সিংহ রায়: প্রায় বিনা অক্সিজেনেই এভারেস্টের চূড়ায় উঠে সাড়া ফেলে দিয়েছিলেন চন্দননগরের মেয়ে পিয়ালি বসাক। ধৌলাগিরিতে উঠেছিলেন অক্সিজেন ছাড়াই। এবার বাংলার এই মেয়ের মুকুটে আরও একটি পালক। এভারেস্টের পর এবার লোত্সে শৃঙ্গ জয় করলেন পিয়ালি। অসাধ্য সাধন করেছেন, অভিমত পর্বত আরোহীদের।

দুদিন আগেই এভারেস্ট জয় করেছিলেন পিয়ালি বসাক। শেরপাদের পরামর্শ মতো শেষের কিছুটা পথ অক্সিজেন ব্যবহার করেন তিনি । কারণ ৮ হাজার মিটারের উপরে অক্সিজেন ছাড়া পর্বত আরোহন অত্যন্ত বিপজ্জনক।

উল্লেখ্য়, পিয়ালি বসাকের লক্ষ্যই ছিল একইসঙ্গে এভারেস্ট ও লোত্সে জয়। সেই লক্ষ্যে তিনি সফল। এভারেস্ট জয়ের পর তিনি ক্য়াম্প ৪ থেকে আর নীচে নামেননি। সেখান থেকেই লোত্সে যান পিয়ালি। এবার লোত্সে জয় করে তিনি ৩ নম্বর ক্যাম্পে ফিরছেন।

এভারেস্ট জয়ী বসন্ত সিংহ রায় এনিয়ে বলেন, এমন কঠিন কাজ আমাদের এখানে কোনও বাঙালি মেয়েরা যে করতে পারে ধারনার বাইরে ছিল।  অবশ্য এর আগে ছন্দা গায়েনকেও দেখেছিলাম। ২০১৩ সালে ছন্দা এভারেস্ট জয় করে লোত্সেতে উঠেছিল।  ওকে অবশ্য আমি নিষেধ করেছিলাম। কিন্তু ও পেরেছিল। একটা ৮ হাজার মিটারের শৃঙ্গ জয় করার পর শরীরে যে ধকল হয় তারপর আর একটা শৃঙ্গ জয় করা খুবই কঠিন কাজ। ও সুস্থভাবে নেমে আসুক। আগামী দিনে আমাদের আরও গর্বিত করুক এটাই চাই।

আরও পড়ুন-Madan Mitra On Arjun Singh: 'কাল ছিল সত্ ভাই, গোলাপের মালা পরাতেই অর্জুন হল নিজের ভাই': মদন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.