75th Independence Day: টোকিও অলিম্পিক্স তারকাদের ভূয়সী প্রশংসায় PM Modi

সম্ভবত এই প্রথমবার প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশে ভাষণে দেশের ক্রীড়া এত প্রশংসিত হল।

Updated By: Aug 15, 2021, 10:37 AM IST
75th Independence Day: টোকিও অলিম্পিক্স তারকাদের ভূয়সী প্রশংসায় PM Modi

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ৭৫তম স্বাধীনতা দিবসে (75th Independence Day) দিল্লির লাল কেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দিলেন। শনিবার অর্থাৎ আজ ১৫ অগাস্টের বিশেষ অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন টোকিও অলিম্পিক্সের জয়ী অ্যাথলিটরা। টোকিও থেকে সাতটি পদক নিয়ে নীরজ চোপড়া ও পিভি সিন্ধুরা দেশে ফিরেছিলেন। অলিম্পিক্সের ইতিহাসে ভারতের এবার পারফরম্যান্সই ছিল শ্রেষ্ঠ।

৮৮ মিনিটের ভাষণে মোদী বলেন, "টোকিও অলিম্পিক্সে যে অ্য়াথলিটরা আমাদের গর্বিত করেছেন, তাঁরা আজ আমাদের সঙ্গে আছেন। আমি দেশবাসীকে আবেদন করব তাঁদের কৃতিত্বকে সাধুবাদ জানানোর জন্য। এই অ্যাথলিটরা শুধু আমাদের হৃদয়ই জয় করেনি। আগামীর প্রজন্মকে অনুপ্রাণিত করেছন। দেশের জন্য এটা মোড় ঘুরিয়ে দেওয়ার মতো সময়। এই দশকে আমাদের আরও প্রতিভা অন্বেষণ করতে হবে। প্রযুক্তি আর পেশাদারিত্বের মেলবন্ধনে দেশের ক্রীড়াকে এগিয়ে নিয়ে যেতে হবে।"

দেশের মহিলা অ্যাথলিটদের প্রশংসায় মোদী আরও বলেন, "এটা অত্যন্ত গর্বের যে, দেশের মেয়েরা অসাধারণ পারফর্ম করছেন। সেটা বোর্ডের পরীক্ষা হোক বা অলিম্পিক্স।" মোদী দেশেরে ক্রীড়া ইতিহাস তুলে ধরে জানান, "একটা সময় ছিল যখন ক্রীড়াকে মূলস্রোতের অংশ মনে করা হত না। বাবা-মা সন্তানদের বলতেন খেললে তাদের জীবন নষ্ট হয়ে যাবে। কিন্তু এখন খেলা ও ফিটনেস নিয়ে সচেতনতা অনেক বেড়েছে। যা আমরা অলিম্পিক্সেই দেখেছি।" সম্ভবত এই প্রথমবার প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশে ভাষণে দেশের ক্রীড়া এত প্রশংসিত হল। টোকিও অলিম্পিক্সে যাওয়া ২৪০ জন (অলিম্পিয়ান ও তাঁদের সাপোর্ট স্টাফ মিলিয়ে) প্রতিনিধি এদিন লাল কেল্লায় উপস্থিত ছিলেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.