Pranati Nayak | CWG 2022 : কমনওয়েলথ গেমসে প্রণতির অস্ত্র সুকাহারা ৭২০

টোকিয়ো অলিম্পিক্সে গিয়ে গতবছর সেভাবে সফল হননি। এবার বাংলার সেই মহিলা জিমন্যাস্ট প্রণতি নায়েক গিয়েছেন কমনওয়েলথ গেমসে।  এর আগে এই প্রতিযোগিতায় ২০১৪ ও ২০১৮ সালে নেমেছিলেন পিংলার পেয়ে প্রণতি। 

Updated By: Jul 25, 2022, 04:29 PM IST
Pranati Nayak | CWG 2022 : কমনওয়েলথ গেমসে প্রণতির অস্ত্র সুকাহারা ৭২০
প্রণতি নায়েক

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়: টোকিয়ো অলিম্পিক্সে গিয়ে গতবছর সেভাবে সফল হননি। এবার বাংলার সেই মহিলা জিমন্যাস্ট প্রণতি নায়েক গিয়েছেন কমনওয়েলথ গেমসে।  এর আগে এই প্রতিযোগিতায় ২০১৪ ও ২০১৮ সালে নেমেছিলেন পিংলার পেয়ে প্রণতি। কিন্তু সফল হননি। এবার তাঁর পাখির চোখ বার্মিংহাম কমনওয়েলথ গেমস থেকে পদক আনা।ভারতের মহিলা জিমন্যাস্টদের মধ্যে দীপা কর্মকার ও অরুণা রেড্ডির পরে প্রণতি তৃতীয় যিনি বিদেশ থেকে আন্তর্জাতিক পদক পেয়েছেন।

সম্প্রতি এশীয় জিমন্যাস্টিক চ্যাম্পিয়নশিপ থেকেও ব্রোঞ্জ পেয়েছেন প্রণতি। কিন্তু তারপরে ভারতে ফিরে আর গ্রামের বাড়িতে যেতে পারেননি। তার জন্য আক্ষেপ রয়েছে বঙ্গকন্যার মনে। যদিও আপাতত তা ভুলে কমনওয়েলথ গেমস নিয়েই এখন দিনরাত পরিশ্রম করছেন প্রণতি। তাঁর কথায়, "অলিম্পিক্সের পরে গত বছর টোকিয়ো থেকে ফিরে কলকাতা সাইতেই অনুশীলন করেছি, এ বারের জানুয়ারি পর্যন্ত। তার পরে ফেব্রুয়ারি মাসে কলকাতা চলে আসি। সেখানে এসে রোহিত জয়সোয়ালের কাছেই প্রশিক্ষণ নিয়ে ভল্ট আরও উন্নতি করেছি। মাঝে স্পোর্টস অ্যাপ দেখেই নিজের অনুশীলন চালাতাম বা পুষ্টি-সংক্রান্ত বিষয়ে তথ্য সংগ্রহ করতাম। যা আমার কাজে লেগেছে।"

এই রোহিতের কাছে অনুশীলন করেই কমনওয়েলথে পদক পাওয়ার ব্রহ্মাস্ত্র নিজের তূণে ভরেছেন প্রণতি। আর তা হল সুকাহারা ৭২০ ডিগ্রি ভল্ট। যা ভারতে এর আগে একমাত্র দিতেন রিও অলিম্পিক্সে চতুর্থ হওয়া দীপা কর্মকার। তার পরে প্রণতি এই ভল্ট আয়ত্ব করেছেন রোহিতের কাছে দিনে ছ'ঘণ্টা করে অনুশীলন করে। প্রণতি এই প্রসঙ্গে বলছেন, "এই ভল্ট বেশ কঠিন। চোট-আঘাতের সম্ভাবনা থাকে। কিন্তু দিতে পারলে পয়েন্ট বাড়ে। এই ভল্টের সময়ে শূন্যে দুটো ডিগবাজি খেয়ে নামতে হয়। এই ভল্ট আপাতত আয়ত্ব করে নিয়েছি।  মনওয়েলথ গেমসে এই ভল্ট দেওয়ার পরিকল্পনা রয়েছে। তবে শেষ পর্যন্ত এই ভল্ট দেব কি না, তা ইভেন্টের দিন প্রতিদ্বন্দ্বীদের দেখে ঠিক করব।"

আরও পড়ুন: Quinton de Kock: তিন ফরম্যাটের ক্রিকেটে সায় নেই ডি ককেরও! করে দিলেন বড় মন্তব্য

আরও পড়ুনAxar Patel | MS Dhoni: ধোনির ১৭ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন অক্ষর! লিখলেন নতুন ইতিহাস

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.