Quinton de Kock: তিন ফরম্যাটের ক্রিকেটে সায় নেই ডি ককেরও! করে দিলেন বড় মন্তব্য

গতবছর ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলার মাঝপথেই টেস্ট থেকে অবসর নিয়েছিলেন ডি কক। জীবনের শেষ টেস্টে  দুই ইনিংস মিলিয়ে তিনি ৩৪ ও ২১ রান করেন। 

Updated By: Jul 25, 2022, 03:42 PM IST
Quinton de Kock: তিন ফরম্যাটের ক্রিকেটে সায় নেই ডি ককেরও! করে দিলেন বড় মন্তব্য
ডি কক করে দিলেন বড় মন্তব্য

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওয়ানডে ক্রিকেটের ধকলের জন্যই পঞ্চাশ ওভারের ফরম্যাট থেকে অবসর নিয়েছেন বেন স্টোকস (Ben Stokes)। ইংল্যান্ডের টেস্ট টিমের ক্যাপ্টেন ও বিশ্ববন্দিত অলরাউন্ডের আচমকা এই সিদ্ধান্ত ঝড় তুলে দিয়েছে বাইশ গজে। ওয়াসিম আক্রমের মতো প্রাক্তন ক্রিকেটাররা বলতে শুরু করেছেন যে, এবার ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানানোর সময় এসেছে। অন্যদিকে গতবছরই টেস্ট ক্রিকেট আলবিদা বলে সাদা বলের ক্রিকেট খেলার সিদ্ধান্ত নিয়েছিলেন কুইন্টন ডি কক (Quinton de Kock)। প্রোটিয়া তারকা উইকেটকিপার-ব্যাটার বলছেন যে, তিন ফরম্যাটের ক্রিকেট খেলে যাওয়া সহজ নয়।

এই মুহূর্তে তিন ফরম্যাটের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকা এসেছে ইংল্যান্ডে। লিডসে তৃতীয় তথা সিরিজের শেষ ওয়ানডে ম্যাচের পর ডি কক তিন ফরম্যাটে খেলা চালিয়ে যাওয়া নিয়ে বড় মন্তব্য করে দিলেন। ডি কক বলেন, "তিন ফরম্যাটে খেলা চালিয়ে যাওয়া কঠিন। কারণ এখন বছরে প্রচুর ম্যাচ হচ্ছে। প্লেয়ারদের ব্যক্তিগত ভাবে সিদ্ধান্ত নিতে হবে যে, তারা কোন ফরম্যাটে খেলবে। যারা টেস্ট, ওয়ানডে ও টি-২০ ম্যাচ খেলছে, তাদের জন্য আমি খুশি। তবে সকলকে সিদ্ধান্ত নিতে হবে আলাদা আলাদা ভাবে। আমি আজ যেখানে আছি, আমি খুশি। আমি বেশ কিছু লিগ খেলি। আমি খুশি। যদিও স্বার্থত্যগ রয়েছে অনেক। তবে আমি ধীরে ধীরে সেই বয়সে পা রাখছি, যেখানে আমি জানি যে, কেরিয়ারের কোথায় নিজেকে দেখতে চাই। ৫০ ওভারের ক্রিকেটও ভালই চলছে। ব্যাটে-বলে প্রতিদ্বন্দ্বিতা রয়েছে। ওয়ানডে ক্রিকেটের ভবিষ্যতও রয়েছে। আমাদের মতো অনেকেই ৫০ ওভারের বিশ্বকাপ জিততে চায়।"

গতবছর ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলার মাঝপথেই টেস্ট থেকে অবসর নিয়েছিলেন ডি কক। জীবনের শেষ টেস্টে  দুই ইনিংস মিলিয়ে তিনি ৩৪ ও ২১ রান করেন। ২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পোর্ট এলিজাবেথে ডি কক টেস্ট অভিষেক করেন। ৫৪টি টেস্ট খেলে করেছেন ৩৩০০ রান। পেয়েছেন হাফ ডজন সেঞ্চুরি ও ২২টি হাফ সেঞ্চুরি। ডি ককের গড় ৩৮.৮২। উইকেটকিপার হিসাবে ২৩২ বার আউট করানোর অন্যতম কারিগর তিনি। এর মধ্যে ২২১টি ক্যাচ ও ১১টি স্টাম্প রয়েছে। ডি কক চারটি টেস্টে দক্ষিণ আফ্রিকার নেতৃত্বভারও সামলেছেন।

আরও পড়ুন: Axar Patel | MS Dhoni: ধোনির ১৭ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন অক্ষর! লিখলেন নতুন ইতিহাস

আরও পড়ুন:  Shryeas Iyer: 'ভারতের হয়ে খেলা আমার হাতে নেই', শ্রেয়স জানালেন তাঁর কী করণীয়!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.