আজও অলিম্পিকে পদক না জেতার আক্ষেপ তাড়া করে মহাভারতের 'ভীম'কে

অমিতাভ বচ্চনের ব্লকবাস্টার 'শাহেনশা' ছবিতেও অভিনয় করেন প্রভীন। তাঁর ক্যাবিনেটে অনেক পুরস্কার এবং মেডেল রয়েছে।শুধু অলিম্পিক পদক না থাকার হতাশা আজও তাড়া করে বেড়ায় ৭৩ বছর বয়সী এশিয়ান চ্যাম্পিয়নকে।

Updated By: Jun 1, 2020, 06:52 PM IST
আজও অলিম্পিকে পদক না জেতার আক্ষেপ তাড়া করে মহাভারতের 'ভীম'কে

নিজস্ব প্রতিবেদন: পর্দার মহাভারতের ভীম-এর কথা মনে আছে তো! দীর্ঘদেহী সেই প্রভীন কুমার সোবতি মহাভারতে ভীমের চরিত্রে অভিনয় করেন। ৬ ফুট ৬ ইঞ্চির পঞ্জাবের প্রভীন আদতে একজন অ্যাথলিট। এশিয়ান গেমস থেকে কমনওয়েলথ গেমসে ডিসকাস ও হ্যামার থ্রো-তে পদকজয়ী প্রভীন অলিম্পিকে পদক জিততে পারেননি। সেই আক্ষেপ আজও কুঁড়ে কুঁড়ে খায় অ্যাথলিট-অভিনেতাকে।

লকডাউনে নতুন করে শুরু হয়েছে সেই পুরনো শো-গুলি। ভিউয়ারশিপের দিক থেকেও এক নম্বরে সেই মহাভারত! ১৯৮৮ সালে দূরদর্শনের সেইসব ধারাবাহিকগুলো লকডাউনে নতুন করে উপভোগ করছেন সকলেই। শো-গুলি শুরু হওয়ার পর পর্দার রাম-লক্ষ্মণ থেকে কৃষ্ণ-অর্জুন-ভীমরাও নিজেদের বর্তমানের নানা ছবি সোশ্যাল মিডিয়ায় তুলে ধরছেন। এবার ভীম ওরফে প্রভীন কুমার সোবতি তাঁর জীবনের নানা চড়াই উতরাইয়ের কাহিনী শোনালেন।

 


জনপ্রিয় চরিত্র ভীম অর্থাত্ প্রভীন সোবতি এশিয়ান গেমসে জোড়া সোনা, একটি রুপো এবং একটি ব্রোঞ্জের পদক জিতেছেন। ১৯৬৮ সালে মেক্সিকো এবং ১৯৭২ সালে মিউনিখ অলিম্পিকে দেশের প্রতিনিধিত্ব করেন এই ডিসকাস ও হ্যামার থ্রোয়ার। পদক জিতেছেন কমনওয়েলথ গেমসেও। তারপর অ্যাথলিট হয়ে গেলেন অভিনেতা। ৫০টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন তিনি। ১৯৮৭ সালে অমিতাভ বচ্চনের ব্লকবাস্টার 'শাহেনশা' ছবিতেও অভিনয় করেন প্রভীন। তাঁর ক্যাবিনেটে অনেক পুরস্কার এবং মেডেল রয়েছে।শুধু অলিম্পিক পদক না থাকার হতাশা আজও তাড়া করে বেড়ায় ৭৩ বছর বয়সী এশিয়ান চ্যাম্পিয়নকে।

এক সাক্ষাত্কারে প্রভীন সোবতি বলেন, "ফিল্ম ইন্ডাস্ট্রি আমাকে অনেক কিছুই দিয়েছে। কিন্তু স্পোর্টস আমার প্রথম প্রেম। আমি আজও সেই মুহূর্তগুলো মনে করি। আমি পোডিয়ামে দাঁড়িয়ে , আমার গলায় মেডেল ঝুলছে.. একটা অন্যরকমের অনুভূতি। কোনও কিছুই সেটাকে ছাপিয়ে যেতে পারবে না। একজন স্পোর্টস পারসনের থেকে এটা কেউ কেড়ে নিতে পারে না।"  

সেই সঙ্গে তিনি আরও বলেন, "আমরা সেই সময়(খেলা থেকে) প্রচুর অর্থ উপার্জন করতাম না। কিন্তু অনেক খ্যাতি অর্জন করেছি। সম্মান পেয়েছি। সেইসময় লোকজন অ্যাথলেটিক্স দেখতে ভিড় জমাতেন। আমরা নিজেদের তারকা ভাবতাম। কিন্তু এখন ছবিটা পাল্টে গেছে। অনেক টাকা কিন্তু খ্যাতি নেই।" সেই সঙ্গেই আক্ষেপের সুরে বলেন, "এশিয়ান গেমস-কমনওয়েলথ গেমসে আমার পদক আছে। কিন্তু একটা অলিম্পিক পদক জিততে পারিনি। এই একটা স্বপ্ন অপূর্ণ থেকে গেল!"

আরও পড়ুন- খেলরত্ন পুরস্কারের জন্য মনোনীত রোহিত শর্মা; বোর্ডকে কৃতজ্ঞতা জানালেন 'হিটম্যান'

.