Premier League Fixtures 2023-24: অগস্টে শুরু লিগ যুদ্ধ, ঘোষিত সূচি, এবার নতুন বলে 'কমলা বিপ্লব'

Premier League Fixtures 2023-24: ১১ অগাস্ট শুরু হয়ে যাচ্ছে প্রিমিয়র লিগ। প্রথম ম্যাচেই চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটি মাঠে নামছে বার্নলের বিরুদ্ধে। অন্যদিকে এবার লিগে দেখা যাবে একেবারে নতুন বল। যে বল বদলে দেবে খেলার সংজ্ঞা।

Updated By: Jun 15, 2023, 05:14 PM IST
Premier League Fixtures 2023-24: অগস্টে শুরু লিগ যুদ্ধ, ঘোষিত সূচি, এবার নতুন বলে 'কমলা বিপ্লব'
প্রথম ম্যাচে পেপ বনাম কোম্পানি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ম্যাঞ্চেস্টার সিটির (Manchester City) ত্রিমুকুট জয়ের সেলিব্রেশন এখনও চলছে। তার মধ্যেই ঘোষিত হয়ে গেল প্রিমিয়র লিগ ২০২৩-২৪ মরসুমের সূচি (Premier League Fixtures 2023-24)। বৃহস্পতিবার ইপিএলের দামামা বেজে গেল। আগামী ১১ অগস্ট শুক্রবার চ্যাম্পিয়ন ম্য়ান সিটি মুখোমুখি হবে বার্নলের (Manchester City vs Burnley)। বার্নলের কোচ আবার ম্য়ান সিটি-র কিংবদন্তি ভিনসেন্ট কোম্পানি (Vincent Kompany)। এবার প্রিমিয়র লিগে তিনটি দলকে প্রমোট করা হয়েছে। তার মধ্যে রয়েছে বার্নলে। বাকি দুই দল-লুটন টাউন (Luton Town) ও  শেফিল্ড ইউনাইটেড (Sheffield United)। এই সূচিতে নজর কেড়ে নিয়েছে চেলসি বনাম লিভারপুল (Chelsea vs Liverpool)। এরপর নজরে আর্সেনাল বনাম নটিংহ্য়াম ফরেস্ট (Arsenal vs Nottingham Forest) ও ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বনাম উলভারহ্য়াম্পটন ওয়ান্ডারার্স ( Manchester United vs Wolverhampton Wanderers)। নিউক্যাসল ইউনাইটেড (Newcastle United) গত মরসুমে চার নম্বরে শেষ করেছিল। তাদের লিগ অভিযান শুরু অ্যাস্টন ভিলার ( Aston Villa) বিরুদ্ধে।

আরও পড়ুন: Pep Guardiola: ম্যাঞ্চেস্টার সিটিকে বিদায় জানিয়ে কোথায় চললেন পেপ?

আগামী মরসুমে ২৮ অক্টোবর ও ২৩ মার্চ ম্যাঞ্চেস্টার ডার্বি। লিগের প্রথম মহারণ ওল্ড ট্র্যাফোর্ডে। চলতি লিগের ফিরতি ম্যাচ হবে এতিহাদ স্টেডিয়ামে। ম্যান ইউ বনাম লিভারপুল ম্যাচের দিকেও থাকবে চোখ। ১৬ ডিসেম্বর অ্যানফিল্ডে এসে খেলবে ম্য়ান ইউ। ৬ এপ্রিল লিভারপুল যাবে ওল্ড ট্র্য়াফোর্ডে। আগামী ৭ অক্টোবর ম্যান সিটি এমিরেটসে খেলবে আর্সেনালের বিরুদ্ধে। এরপর ৩০ মার্চ ফিরতি ম্য়াচ। আর্সেনাল প্রথম উত্তর লন্ডন ডার্বি খেলবে টটেনহ্যামের বিরুদ্ধে।  ২৩ সেপ্টেম্বর সেই ম্যাচ গানার্সদের হোম ম্যাচ। এরপর ২৭ এপ্রিল আর্সেনাল যাবে টটেনহ্য়ামের ঘরের মাঠে খেলতে। এই মরসুমে একেবারে নতুন ডিজাইনের নাইক ফ্লাইট বলে খেলা হবে। এই বলে রঙের প্যাটার্ন একদম আলাদা। নাইক এই বলে মূলত কমলা প্যাটার্ন ব্য়বহার করা হয়েছে। তার সঙ্গে মিশেছে কমলা ও বেগুনি ট্রিম। ২০০০ সাল থেকেই প্রিমিয়র লিগে বল সাপ্লাই করছে নাইক। নাইক জানিয়েছে বৈপ্লবিক এই ডিজাইনের বলটির এয়ারোডায়নামিক্স আরও ভালো হবে। ইপিএল আর কাউকে দেবেন না বলেই ঠিক করে নিয়েছে ম্যান সিটি। পেপ গুয়ার্দিওলার শিষ্যরা টানা তিন মরসুম ব্যাক-টু-ব্যাক ইপিএল ধরে রাখল। ২০২০-২১, ২০২১-২২ এর পর ২০২২-২৩ মরসুমেও সিটি বাজিয়ে লিগ আর্লিং হাল্য়ান্ডদের।শেষ পাঁচ মরসুমের মধ্যে চারবারই প্রিমিয়ার লিগ জিতেছে ম্যান সিটি। চেলসিকে ১-০ হারিয়ে, তিন ম্যাচ হাতে রেখে ৮৫ পয়েন্ট নিয়ে খেতাব জিতেছে ম্য়ান সিটি। বলাই বাহুল্য পেপের শিষ্যরা এবারও ফেভারিট হয়েই মাঠে নামবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 
 

.