ধোনির অবসর নিয়ে পাঁচ প্রশ্ন, পাঁচ উত্তর

Updated By: Dec 30, 2014, 06:24 PM IST
ধোনির অবসর নিয়ে পাঁচ প্রশ্ন, পাঁচ উত্তর

পার্থ প্রতিম চন্দ্র

টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন মহেন্দ্র সিং ধোনি। দেশের হয়ে সাদা জার্সিতে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে আর দেখা যাবে না মাহিকে। কিন্তু এই হঠাত্‍ অবসরের সিদ্ধান্ত নিয়ে তৈরি হয়েছে বেশ কিছু প্রশ্ন, মিলছে উত্তর-পাল্টা উত্তরও। সেই নিয়ে থাকল এই প্রতিবেদন-

১) প্রশ্ন-এখন কেন? সিরিজ চলাকালীন এভাবে হঠাত্‍ করে অবসর ঘোষণা কেন?

ভক্তদের উত্তর- আগেই বলেছিলেন, ক্রিকেট ছাড়লে সবার আগে টেস্ট থেকেই অবসর নেবেন। তা ছাড়া টেস্টে যে ছাড়তে চলেছেন তার একটা ইঙ্গিত আগে ছিল। পাঁচ দিনের ক্রিকেটে শরীরের ওপর ধকলটাও নিতে পারছিলেন না। তাই বছর শেষেই সিদ্ধান্তটা নিলেন। তা ছাড়া সিরিজের ফয়সালা হয়ে গেছে, বিকল্পও তৈরি, তাই আর দেরি না করে সিদ্ধান্তটা নিলেন।

নিন্দুকদের উত্তর- এন শ্রীনাবসন বিপদে পড়ার পর থেকেই ধোনির কম পছন্দের ফর্ম্যাটে অধিনায়ক থাকার ইচ্ছাটা কমে গিয়েছিল। তার ওপর আবার আগামি ৫ ডিসেম্বর কোর্টে ফিক্সিং কাণ্ডে 'দ্বিতীয় ব্যক্তি, তৃতীয় ব্যক্তি'-র নাম ঘোষণা হতে চলেছে। এদিকে ৬ ডিসেম্বর শুরু হতে চলেছে সিডনি টেস্ট। আগাম বিপদ বুঝতে পেরে নিজেকে সরিয়ে নিলেন।
 
২) ওয়ানডে-টি টোয়েন্টিতে আর ভাল করে ফোকাসের জন্য টেস্টে অবসর?

ভক্তদের উত্তর-একদম ঠিক। আর মাত্র কটা দিন পরেই শুরু বিশ্বকাপ। সামনে আর টেস্ট সিরিজ নেই। দেশের স্বার্থে এখন ওয়ানডেতেই সবচেয়ে ফোকাস থাকা দরকার অধিনায়কের। তাই সব বুঝে টেস্ট থেকে অবসর নিয়ে ছোট ফর্ম্যাটের দিকে ফোকাস দিলেন

নিন্দুকদের উত্তর- এটাই যদি হবে,তাহলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের আগেই বলতে পারত আমি আর খেলব না। হঠাত্‍ করে বলা নেই কওয়া নেই ফোকাসের জন্য সরে দাঁড়ানোর গল্পটা ঠিক জমছে না।

৩) বিশ্বকাপের পর সব ধরনের ক্রিকেট থেকেই অবসর?
ভক্তদের উত্তর-- ২৯ মার্চ, মেলবোর্নে বিশ্বকাপের ট্রফি হাতে গোটা মাঠ ঘুরে অবসর ঘোষণা করবেন এমনটাই শুধু ধোনিকেই মানায়। তবে কি ওয়ানডে, টি২০ তে ধোনি অন্তত আরও দু তিন বছর খেলুন সেটাই আশা করা যায়।

নিন্দুকদের উত্তর- বিশ্বকাপের পর ধোনির সব ধরনের ক্রিকেট থেকেই অবসর নেওয়া উচিত। কারণ ২০১৫ বিশ্বকাপের পর ভারতীয় ক্রিকেটে নতুন যুগ শুরু হবে। যেখানে বেমানান লাগবে ধোনিকে।  

৪) টেস্টে এবার ভারতের ভবিষ্যত-
ভক্তদের উত্তর- সৌরভ গাঙ্গুলি ভিত তৈরি করেছিলেন, ধোনি তাতে ছাদ দিয়েছেন, এবার কোহলির পালা সেটার ওপর গাঁথনি দিয়ে বাড়ি তৈরি করা। পরিসংখ্যান বলছে, টেস্টে ভারতের সবচেয়ে সফল অধিনায়ক ধোনি। বিদেশের মাটিতে সাফল্য এনে দিতে না পারলেও লড়াইয়ের মানসিকতা তৈরি করে গিয়েছেন। চলতি বছর লর্ডসের জয়টাই তার প্রমাণ। ধোনির উত্তরসূরি কোহলিরে কাজ হবে সেই লড়াকু মানসিকতাকে ঠিকভাবে কাজে লাগিয়ে জয় আনা।

নিন্দুকদের উত্তর-- আর ভবিষ্যত! টেস্টে বিদেশের মাটিতে হেরে ভূত করে ভবিষ্যত তো অন্ধকার করে গেলেন ধোনি। তবে এ বার ধোনির অনুপস্থিততে নতুনরা দেশকে এগিয়ে নিয়ে যাবে এমনটাই মনে হচ্ছে।

৫) আর কটা বছর খেলতে পারতেন কী?

ভক্তদের উত্তর- তা হয়তো পারতেন। কিন্তু তাহলে বোধহয় সেটা ধোনি সুলভ হত না। কারণ এই অবসরের সিদ্ধান্ত নিয়ে তিনি প্রমাণ করলেন, তিনি ধরতে জানেন, ছাড়তেও জানেন। অবসর সিদ্ধান্ত নিয়ে একটা কথা খুব বলা। অবসর প্রসঙ্গে খেলোয়াড়দের' হোয়েন নট হোয়াই' মেনে চলতে হয়। ধোনি সেটাই করলেন। মাহি টেস্ট অবসরের পর সবাই প্রশ্ন করছেন হোয়াই? আর গোটা দেশ বলছে থ্যাঙ্ক ইউ।

নিন্দুকদের উত্তর-- সাফ না

.