WT20: হাঁটু মুড়ে প্রতিবাদে রাজি নন Quinton de Kock! খেললেন না SA vs WI ম্যাচ

ব্যক্তিগত কারণেই এই প্রতিবাদে শামিল হচ্ছেন না ডি কক। 

Updated By: Oct 26, 2021, 06:25 PM IST
WT20: হাঁটু মুড়ে প্রতিবাদে রাজি নন Quinton de Kock! খেললেন না SA vs WI ম্যাচ
কুইন্টন ডি কক

নিজস্ব প্রতিবেদন: বর্ণ বিদ্বেষের বিরোধিতায় ভারতের মতোই 'ব্ল্যাক লাইভস ম্যাটার্স' #BlackLivesMatters আন্দোলনের সমর্থন করছে দক্ষিণ আফ্রিকা। ক্রিকেট সাউথ আফ্রিকা (Cricket South Africa) মঙ্গলবার বিবৃতি দিয়ে জানিয়ে দেয় যে, টি-২০ বিশ্বকাপে মাঠে হাঁটু মুড়ে বসে প্রতিবাদ জানাবে তাঁদের খেলোয়াড়রা। এদিন ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ থেকেই যা শুরু হবে। কিন্তু এই প্রতিবাদে রাজি হননি প্রোটিয়া তারকা কুইন্টন ডি কক (Quinton de Kock)। উইকেটকিপার-ব্যাটার ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ থেকে নিজেকে সরিয়ে নেন। তিনি জানিয়েছেন যে, ব্যক্তিগত কারণেই এই প্রতিবাদে শামিল হচ্ছেন না ডি কক। 

২০২০ সালে মার্কিন পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ মিশেল জিমারম্যানের মৃত্যু ঘটেছিল। এরপরেই উত্তাল হয়ে উঠেছিল আমেরিকা। বর্ণ বিদ্বেষী মনোভাবের বিরুদ্ধে শুরু হয় #BlackLivesMatters আন্দোলন। সেটা ক্রমশ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। তারপর থেকেই বর্ণবিদ্বেষী মনোভাবের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই হাঁটু মুড়ে বসে মুষ্টিবদ্ধ হাত উপরে তুলে ধরা হয়। যা গতবছরে আইপিএল-এ করেছিলেন হার্দিক পাণ্ডিয়া। গত শনিবার ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ইংল্যান্ডের ক্রিকেটাররাও হাঁটু মুড়ে প্রতিবাদ জানিয়ে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন। এরপর ভারত-পাকিস্তান ম্যাচে ভারতীয় ক্রিকেটাররাও একই জিনিস করেন। গতবছর ইংল্যান্ডের গ্রীষ্মে তিন টেস্টের সিরিজের প্রতিটি ম্যাচে হাঁটু মুড়ে এভাবেই ইংল্যান্ড ও ক্যরিবিয়ান ক্রিকেটাররা বর্ণ বিদ্বেষের প্রতিবাদ জানিয়েছিল। সেই ধারা টি-টোয়েন্টি বিশ্বকাপেও (WT20) বজায় রইল। দেখার আর কোন দল এমনটা করে আর!  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.