শাস্ত্রীয় স্মৃতিচারণা! ১৯৮৩ সালে আজকের দিনেই প্রথম বিশ্বকাপ জিতেছিল ভারত

৩৬ বছর পর ম্যাঞ্চেস্টারে দাঁড়িয়ে স্মৃতিমেদুর টিম ইন্ডিয়ার কোচ রবি শাস্ত্রী।

Updated By: Jun 25, 2019, 08:09 PM IST
শাস্ত্রীয় স্মৃতিচারণা! ১৯৮৩ সালে আজকের দিনেই প্রথম বিশ্বকাপ জিতেছিল ভারত

নিজস্ব প্রতিবেদন : ৩৬ বছর আগের কথা। ১৯৮৩ সালের ২৫ জুন। বিশ্ব ক্রিকেটের মহাতীর্থ লর্ডসে  ভারতীয় ক্রিকেটের নতুন অধ্যায় রচিত হয়েছিল। কপিল দেবের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপ জিতেছিল ভারতীয় ক্রিকেট দল, এই আজকের দিনেই। 

আন্ডারডগ হিসাবেই সেবার বিশ্বকাপে অংশ নিয়েছিল ভারত৷ টানা তৃতীয়বার বিশ্বকাপ জয়ের লক্ষ্যে ফাইনালে পৌঁছেও ভারতের কাছে হেরে যায় ক্লাইভ লয়েডের দল৷ রবার্টস, মার্শাল, গার্নার, হোল্ডিংয়ের মতো আগুনে পেসারদের সামলে ৫৪.৪ ওভারে মাত্র ১৮৩ রানে অলআউট হয়ে যায় ভারত।জবাবে ওযেস্ট ইন্ডিজ ৫২ ওভারে অলআউট হয়ে যায় ১৪০ রানে৷ প্রথম দু'বারের চ্যাম্পিয়ন ফেভারিট ওয়েস্ট ইন্ডিজকে ফাইনালে ৪৩ রানে হারিয়ে প্রথমবার বিশ্বকাপ জিতে নেয় ভারত৷ ২৮ বছর পর ২০১১ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ফের বিশ্বকাপ জেতে ভারত। 

ইংল্যান্ডের মাটিতে এখন বিশ্বকাপ চলছে। ৩৬ বছর পর ম্যাঞ্চেস্টারে দাঁড়িয়ে স্মৃতিমেদুর টিম ইন্ডিয়ার কোচ রবি শাস্ত্রী। ভারতের সেই বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন রবি শাস্ত্রী। এই ম্যাঞ্চেস্টার থেকেই সেবার ভারতের বিশ্বকাপ অভিযান শুরু হয়েছিল। নস্টালজিক রবি শাস্ত্রী বলেন, "১৯৮৩ সালের বিশ্বকাপে এই ম্যাঞ্চেস্টারেই প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছিল ভারত। ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েই বিশ্বকাপে যাত্রা শুরু করেছিল ভারত। সেদিন ওল্ড ট্র্যাফোর্ডের প্যাভিলিয়ন ও স্ট্যান্ডের বদল হয়েছে। আগে ছিল আড়াআড়ি পিচ। এখন সেটা প্যাভিলিয়নের সঙ্গে উলম্বভাবে রয়েছে। সেদিন ম্যাচে জোয়েল গার্নার রেলওয়ে ট্র্যাকের দিকে ছয় মেরেছিলেন। এবং আমি ভুলব না বিশেষ করে কারণ শেষ উইকেটটা আমি নিয়েছিলাম। সেই ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পরেই আমাদের মনে এই বিশ্বাস জন্মে যে আমরাও জিততে পারি। আমরা যে কোনও দলকে হারাতে পারি। বহুদিন পরে আবার ফিরে এসে ভালো লাগছে। ১৯৮৩ সালের সেই বিশ্বজয় ভারতীয় ক্রিকেটকে বদলে দিয়েছিল এক লহমায়।"

আরও পড়ুন - ICC World Cup 2019: স্বস্তি ভারতীয় শিবিরে! অনুশীলনে ফিরলেন ভুবি

.