Ravi Shastri : কেন দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ কমানোর দাবি করলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ?

মারাত্মক চাপের কারণ দেখিয়ে ইতিমধ্যেই একদিনের ক্রিকেট থেকে সরে গিয়েছেন বেন স্টোকস। তাই দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজের থেকে ফ্রাঞ্চাইজি ক্রিকেটকেই গুরুত্ব দিচ্ছেন ভারতের বিশ্বকাপজয়ী প্রাক্তন অলরাউন্ডার।   

Updated By: Jul 20, 2022, 10:00 PM IST
Ravi Shastri : কেন দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ কমানোর দাবি করলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ?
ক্রিকেটকে বাঁচাতে যুক্তি তুলে ধরলেন রবি শাস্ত্রী। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রোহিত শর্মার (Rohit Sharma) পর এ বার দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ কমানোর দাবি করলেন রবি শাস্ত্রী (Ravi Shastri)। টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন হেড কোচের মতে, দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করার থেকে ফ্রাঞ্চাইজি ক্রিকেট খেলা অনেক ভাল। তাঁর দাবি অতিরিক্ত দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজের জন্য ক্রিকেটাররা দ্রুত ক্লান্ত হয়ে যাচ্ছেন। এতে খেলার প্রতি প্যাশন কমে যাচ্ছে।

তিনি বলেন, "দ্বিপাক্ষিক সিরিজের সংখ্যা নিয়ে ভাবার সময় এসেছে, বিশেষ করে টি-টোয়েন্টি সিরিজ। ভারত, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান-সহ বিভিন্ন দেশে টি-টোয়েন্টি লিগ হয়। আমার মতে সেই লিগগুলোকে উৎসাহ দেওয়া উচিত। দ্বিপাক্ষিক সিরিজ কম খেলে বিশ্বকাপে খেলতে নামুক দেশগুলো। এর ফলে বিশ্বকাপের গুরুত্ব আরও বেড়ে যাবে। মানুষ অপেক্ষা করে থাকবে বিশ্বকাপের জন্য।" 

আইসিসি-র ফিউচার্স ট্যুরস অ্যান্ড প্রোগ্রাম অনুসারে আগামি আড়াই মাসের মধ্যে দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ আরও বাড়তে চলেছে। দুই দেশের মধ্যে সিরিজ আর চাইছেন না শাস্ত্রী। মারাত্মক চাপের কারণ দেখিয়ে ইতিমধ্যেই একদিনের ক্রিকেট থেকে সরে গিয়েছেন বেন স্টোকস। তাই দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজের থেকে ফ্রাঞ্চাইজি ক্রিকেটকেই গুরুত্ব দিচ্ছেন ভারতের বিশ্বকাপজয়ী প্রাক্তন অলরাউন্ডার। 

এমনকি টেস্ট ক্রিকেট নিয়ে যদিও ভিন্ন মত পোষণ করেছেন শাস্ত্রী। তাঁর দাবি টেস্ট দলগুলিকে দু’টি ভাগে ভাগ করে দেওয়া হোক। শাস্ত্রী বলেন, "দু’টি ভাগে ভাগ না করলে টেস্ট ক্রিকেট শেষ হয়ে যাবে। আগামী ১০ বছরের মধ্যে শেষ হয়ে যেতে পারে টেস্ট ক্রিকেট। ক্রমতালিকা অনুযায়ী প্রথম ছ’টি দল নিয়ে হবে একটি ভাগ। বাকি ছ’টি দল নিয়ে হবে দ্বিতীয় ভাগ। প্রথম ছ’টি দল নিজেদের মধ্যে খেলবে। দ্বিতীয় ভাগের দলগুলোকে নিজেদের মধ্যে খেলে যোগ্যতা অর্জন করতে হবে।" 

তাঁর মতে এই সব পন্থা অবলম্বন করলেই সব ধরনের ক্রিকেটকে বাঁচিয়ে রাখা যাবে। 

আরও পড়ুন: Babar Azam on Abdullah Shafique : মহাকাব্যিক ইনিংস খেলা ওপেনারের প্রশংসা করলেন বাবর, নির্লিপ্ত ম্যাচের সেরা

আরও পড়ুন: Virat Kohli, ZIM vs IND: ফর্মে ফিরতে জিম্বাবোয়ের বিরুদ্ধে মাঠে নামবেন 'কিং কোহলি'?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.