Doping Ban: নিষেধাজ্ঞা কমলেও Tokyo অলিম্পিক্স এবং Qatar বিশ্বকাপে নেই Russia

তবে করোনার কারণে আগামী বছর পিছিয়ে যাওয়া ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপে (EURO) অংশ নিতে পারবে রাশিয়া।

Updated By: Dec 17, 2020, 11:16 PM IST
Doping Ban: নিষেধাজ্ঞা কমলেও Tokyo অলিম্পিক্স  এবং Qatar বিশ্বকাপে নেই Russia
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন:  ডোপিংয়ের অভিযোগ প্রমাণিত হওয়ায় গত বছরের ডিসেম্বরে রাশিয়াকে চার বছরের জন্য নিষিদ্ধ করেছিল ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (World Anti-Doping Agency) বা  WADA। সেই নিষেধাজ্ঞার বিরুদ্ধে ক্রীড়াক্ষেত্রে সর্বোচ্চ আদালত কোর্ট অফ আর্বিট্রেশন ফর স্পোর্টস (সিএএস)  (Court of Arbitration for Spor) আপিল করে রাশিয়া (Russia)।

 

বৃহস্পতিবার সিএএস (CAS) জানায় দু'বছরের শাস্তি কমেছে রাশিয়ার (Russia)। যার শেষ হবে, ২০২২ সালের ১৬ ডিসেম্বর। এই সময়ের মধ্যে কোনও আন্তর্জাতিক ইভেন্টও আয়োজন করতে পারবে না এমনকী অংশও নিতে পারবে না।

 

আরও পড়ুন-  অস্ট্রেলিয়ায় পৌঁছে মনখারাপ Rohit Sharma-র!

আগামী বছর অর্থাৎ ২০২১ সালে টোকিও অলিম্পিক্সে (Tokyo Olympics) এবং ২০২২ সালের বেজিংয়ে শীতকালীন অলিম্পিক্স (2022 Winter Games in Beijing) এবং ২০২২ সালে কাতার বিশ্বকাপেও (2022 World Cup in Qatar) অংশ নিতে পারবে না রাশিয়া। তবে করোনার কারণে আগামী বছর পিছিয়ে যাওয়া ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপে (EURO) অংশ নিতে পারবে রাশিয়া।

 

২০১৬ সালে রিও অলিম্পিকের আগে মস্কোর পরীক্ষাগারে রাশিয়ার অ্যাথলিটদের ডোপিংয়ের প্রমাণ মেলে। এমনকি কর্মকর্তাদের বিরুদ্ধে ডোপ টেস্টে (Dope Test) পজিটিভ অ্যাথলিটদের তথ্য মুছে দেওয়ারও প্রমাণ পাওয়া যায়। তবে ডোপ কেলেঙ্কারিতে জড়িত নন এমন অ্যাথলিটরা নিজেদের জড়িত না থাকার প্রমাণ দিতে পারলে নিরপেক্ষ পতাকা নিয়ে অলিম্পিকে অংশ নিতে পারবেন।

আরও পড়ুন- Australia vs India, 1st Test: প্রত্যাঘাত অজিদের, পিঙ্ক টেস্টে প্রথম রাত শেষে ব্যাকফুটে Team India

.