Tokyo Olympics: ইতিহাস লিখলেন Sajan Prakash, ভারতের প্রথম সাঁতারু হিসেবে অলিম্পিক 'এ' কাটে

সজনকে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু।

Updated By: Jun 26, 2021, 11:10 PM IST
Tokyo Olympics: ইতিহাস লিখলেন Sajan Prakash, ভারতের প্রথম সাঁতারু হিসেবে অলিম্পিক 'এ' কাটে

নিজস্ব প্রতিবেদন: ইতিহাস লিখলেন ভারতীয় সাঁতারু সজন প্রকাশ (Sajan Prakash)। শনিবার রোমের সেটে কোলি ট্রফিতে (Sette Colli Trophy) ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে তিনি শেষ করেছেন ১:৫৬:৩৮ সেকেন্ডে যা একই সঙ্গে নতুন জাতীয় রেকর্ড ও অলিম্পিক 'এ' কাট মানদণ্ড। প্রথম ভারতীয় সাঁতারু হিসেবে সজন আসন্ন টোকিও অলিম্পিক্সের (Tokyo Olympics) যোগ্যতা অর্জন করলেন তিনি।

আরও পড়ুন: Archery World Cup: বিশ্বকাপে সোনা জিতে ইতিহাস লিখলেন ভারতের Abhishek Verma

অলিম্পিক্সের ছাড়পত্র হাতে পাওয়ার জন্য যে কোনও সাঁতারুকে ১:৫৬:৪৮ সেকেন্ডের মধ্যে প্রতিযোগিতা শেষ করতে হয়। আর সেখানে কেরলের বছর সাতাশের সাঁতারু সজন প্রতিযোগিতা শেষ করলেন ১০ সেকেন্ড কম সময়ে। সজন গত সপ্তাহে বেলগ্রেডে ট্রফি সুইমিং কম্পিটিশনে নেমে ১:৫৬:৯৬ সেকেন্ড সময় নিয়েছিলেন। কয়েক সেকেন্ডের জন্য যোগ্যতা নির্ণায়ক 'এ' কাট মানদণ্ড হাতছাড়া করেছিলেন। কিন্তু এক সপ্তাহের মধ্যে নিজের পারফরম্যান্সকে সেই মানের নিয়ে গিয়েই ইতিহাস লিখে ফেললেন সজন। 

সজনকে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু। টুইটারে তিনি লিখেছেন, "আমি শুভেচ্ছা জানাই সজন প্রকাশকে। দেশের প্রথম সাঁতারু হিসেবে টোকিয়ো অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করেছে। রোমে আয়োজিত সেটে কোলি ট্রফিতে ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে ও ১:৫৬:৩৮ সেকেন্ড সময় নিয়েছে। সজনের এই পারফরম্যান্স দেখিয়ে দেয় দেশকে গর্বিত করার জন্য আমাদের অ্যাথলিটদের দায়বদ্ধতা।" ২০১৬ রিও অলিম্পিক্সে অংশ নেওয়া সজন টোকিওতে কী করতে পারেন সেটাই দেখার!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.