Sri Lanka Crisis: প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে উত্তাল শ্রীলঙ্কা! প্রতিবাদে পথে জয়সূর্য-মহানামা

দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্টে গোটাবায়া রাজাপক্ষে (Gotabaya Rajapaksa) পদত্যাগের দাবিতে উত্তাল ভারতের প্রতিবেশী রাষ্ট্র।

Updated By: Jul 9, 2022, 04:24 PM IST
Sri Lanka Crisis: প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে উত্তাল শ্রীলঙ্কা! প্রতিবাদে পথে জয়সূর্য-মহানামা
পথে জয়সূর্য-মহানামা

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: স্বাধীনতার পর থেকে সবচেয়ে খারাপ অর্থনৈতিক মন্দার মধ্যে দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা (Sri Lanka Crisis)। প্রতিবেশী রাষ্ট্রে জ্বালানি, বিদ্যুৎ, ও খাবারের বিরাট ঘাটতি দেখা দিয়েছে। এমনকী ওষুধ সরবরাহ ব্যহত। সাধারণ মানুষের দৈনদশা দিনের আলোর মতো পরিস্কার। দেখলে গেলে দেউলিয়া হয়ে গিয়েছে শ্রীলঙ্কা। দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্টে গোটাবায়া রাজাপক্ষের (Gotabaya Rajapaksa) পদত্যাগের দাবিতে উত্তাল ভারতের প্রতিবেশী রাষ্ট্র। এমনকী রাজাপক্ষকে প্রাণ বাঁচাতে কলম্বোর বাসভবন ছেড়ে পালাতেও হয়েছে। ঘটনাচক্রে শ্রীলঙ্কার রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে সরব হয়েছেন রাজাপক্ষের দলেরই ১৬ সাংসদ। প্রতিবাদে পথে নেমেছেন শ্রীলঙ্কার দুই প্রাক্তন মহারথী-সনৎ জয়সূর্য (Sanath Jayasuriya) ও রোশন মহানামা (Roshan Mahanama)।

শনিবার অর্থাৎ আজ দুপুরে রাষ্ট্রপতি ভবনের নিশ্ছিদ্র নিরাপত্তাকে বুড়ো আঙুল দেখিয়েই রাজাপক্ষের বাসভবনের দখল নেয় বিক্ষোভকারীরা। প্রতিবাদকারীদের তালিকায় রয়েছেন জয়সূর্যও। তবে শাান্তির পথেই বিদ্রোহের ঘোষণা করেছেন তিনি। এদিন টুইটারে জয়সূর্য লিখেছেন, "আমি সবসময় শ্রীলঙ্কার মানুষের সঙ্গে আছি। দ্রুত আমরা জয় সেলিব্রেট করব। এটা চলবেই। কোনও লঙ্ঘন হবে না।" জয়সূর্যর প্রাক্তন সতীর্থ মহানামা টুইটারে লিখেছেন,"জাতিগত ও ধর্মীয় বিভাজন নির্বিশেষে আমি সকল শ্রীলঙ্কার মানুষকে অনুরোধ করব, আগামী ৯ জুলাই অহিংস প্রতিবাদে শামিল হতে। এই লড়াই শুধু নিজেদের বেঁচে থাকারই নয়, ভবিষ্যৎ প্রজন্মের কথা ভেবেও।" মহানামা আরও লেখেন, "১৯৪৮ সালের পর গোটা দেশ আজ একত্রিত হয়েছে। দুর্নীতিগ্রস্ত রাজনৈতিক সিস্টেমকে বদলে দেওয়ার এটাই হয়তো শেষ সুযোগ আমাদের কাছে। আমি জীবনের অনেকটাই পার করে ফেলেছি। আমি চাই তরুণ প্রজন্মের কাছে এই শ্রীলঙ্কাকে আরও ভাল বাসযোগ্য় জায়গা করে যাব। আমি প্রতিবাদে শামিল হচ্ছি।"

মহানামা দেশবাসীর চরম সঙ্কটে অনেক আগেই পথে নেমেছেন। শুরু করেছেন কমিউনিটি মিল। মানুষের মুখে খাবার তুলে দিচ্ছেন মহানামা। বিতরণ করেছেন গ্লাসের পর গ্লাস চা এবং বান রুটি। জয়সূর্য ও মহানামার নাম ক্রিকেট ইতিহাসে লেখা রয়েছে। ১৯৯৭ সালে তাঁরা কলম্বোয় ভারতের বিরুদ্ধে রেকর্ড পার্টনারশিপ গড়েছিলেন টেস্টে। ভারতের প্রথম ইনিংসের ৫৩৭ রানের জবাবে শ্রীলঙ্কা ৬ উইকেট হারিয়ে ৯৫২ রান করে ডিক্লেয়ার করেছিল। জয়সূর্য-মহানামা দ্বিতীয় উইকেট পার্টনারশিপে ৫৭৬ রান যোগ করেছিলেন স্কোরবোর্ডে। জয়সূর্য ৩৪০ রানের ইনিংস খেলেছিলেন। মহানামার ব্যাট থেকে এসেছিল ২২৫। যদিও ম্যাচ ড্র হয়ে গিয়েছিল।

আরও পড়ুন: প্রেসিডেন্টের বাসভবনে বিক্ষোভকারীরা, নিরুদ্দেশ গোটাবায়া

আরও পড়ুনT20 World Cup: বিশ্বকাপের দলে এই ক্রিকেটার থাকবেনই! জোর দিয়ে বলছেন প্রাক্তন ভারতীয়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.