SAvsIND: প্রকাশ্যে BCCI-Kohli দ্বন্দ্ব! একদিনের সিরিজে নেই Virat

অধিনায়কত্ব নিয়ে বিসিসিআই বনাম বিরাট কোহলি বিবাদ বেড়েই চলেছে। 

Updated By: Dec 14, 2021, 12:58 PM IST
SAvsIND: প্রকাশ্যে BCCI-Kohli দ্বন্দ্ব! একদিনের সিরিজে নেই Virat
আরও বড় ধাক্কা। একদিনের সিরিজে নেই বিরাট কোহলি। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দক্ষিণ আফ্রিকায় (South Africa) উড়ে যাওয়ার আগে জোড়া ধাক্কায় বিধ্বস্ত ভারতীয় দল (Team India)। সূত্রের খবর অনুসারে ব্যক্তিগত কারণে একদিনের সিরিজ থেকে বিশ্রাম নিতে পারেন বিরাট কোহলি (Virat Kohli)। তিনি নাকি সেটা বিসিসিআই (BCCI) কর্তাদের জানিয়েও দিয়েছেন। যদিও একাধিক ক্রিকেট বিশেষজ্ঞদের দাবি, একদিনের ক্রিকেটের নেতৃত্ব থেকে ছেঁটে ফেলার জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছেন কোহলি। যাতে বোর্ডের উপর আরও চাপ বাড়ে। 

এ দিকে বাঁ হাতের হ্যামস্ট্রিং-এ চোটের জন্য টেস্ট সিরিজ থেকে ইতিমধ্যেই ছিটকে গিয়েছেন সহ অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। শোনা যাচ্ছে চোট বড় আকার ধারণ করলে, তাঁর একদিনের সিরিজও না খেলার সম্ভাবনা প্রবল। তাই হেড কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) প্রথম বিদেশ সফর যে কঠিন হতে চলেছে সেটা কিন্তু বলে দেওয়া যায়। 

আরও পড়ুন: SAvsIND: হ্যামস্ট্রিং-এ চোট! South Africa-র বিরুদ্ধে টেস্ট সিরিজে নেই Rohit, দলে Priyank Panchal

আরও পড়ুন: Indian Cricket: ব্যাটন হাতে নিলেও Kohli-র 'বিরাট' প্রশংসা করলেন Rohit Sharma

আগামী ১১ জানুয়ারি এক বছরে পা দেবে বিরুস্কার একমাত্র কন্যা ভামিকা। সেই দিন থেকেই কেপ টাউনে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট। শোনা যাচ্ছে টেস্ট সিরিজ শেষ হলেই ১৬-১৭ জানুয়ারি দেশে ফিরে আসবেন কোহলি। কারণ তিনি পরিবারের সঙ্গে সময় কাটাতে চাইছেন। প্রোটিয়াসদের বিরুদ্ধে সাদা বলে সিরিজ না খেলার ব্যাপারে কোহলি নাকি ইতিমধ্যেই বিসিসিআই-কে জানিয়ে দিয়েছেন। যদিও একাংশের দাবি একদিনের দলের নেতৃত্ব খোয়ানোর জন্যই কোহলি খেলছেন না। 

যদিও নাম প্রকাশে অনিচ্ছুক এক বোর্ড কর্তা একটি সর্ব ভারতীয় সংবাদ সংস্থাকে জানিয়েছেন, "মেয়ের জন্মদিন পালনের জন্য বিরাট পরিবারের সঙ্গে সময় কাটাতে চায়। সেইজন্য ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজ খেলতে পারছে না। সেই জন্য ইতিমধ্যেই বিসিসিআই-কে বিরাট আবেদন জানিয়েছে।" তিনি ফের যোগ করেছেন, "দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজ না খেলার জন্য বিরাট ও রোহিতের মধ্যে সংঘাতের খবর রটিয়ে কোনও লাভ নেই। এমন খবরের কোনও ভিত্তি নেই।" 

Rohit Sharma injury

ভারতীয় ক্রিকেটের সঙ্গে যুক্ত মানুষদের দাবি, কোহলি-রোহিতের মধ্যে ইগোর লড়াইয়ের জন্য দলের সমস্যা বাড়ছে। ড্রেসিংরুমে তৈরি হচ্ছে গুমোট পরিবেশ। যদিও নাম প্রকাশে অনিচ্ছুক এক বোর্ড কর্তা বলেন, "সুনীল গাভাসকর-কপিল দেব, মহম্মদ আজহারউদ্দিন-সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়-রাহুল দ্রাবিড়, মহেন্দ্র সিং ধোনি-বীরেন্দ্র সেওহাগ কিংবা গৌতম গম্ভীর-ধোনির মধ্যেও ইগোর লড়াই ছিল। কিন্তু দিনের শেষে ওরা সবাই কিন্তু পেশাদার। সিনিয়ররা নিজেদের ইগো বিসর্জন দিয়ে মাঠে পারফরম্যান্স করেছে। কোহলি ও রোহিতকেও সেই পথ অনুসরণ করা উচিত।" 

টি-টোয়েন্টি বিশ্বকাপের একমাস আগে ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাট থেকে সরে দাঁড়িয়েছিলেন কোহলি। এরপর গত ৮ ডিসেম্বরে তাঁর কাছ থেকে একদিনের দলের অধিনায়কত্বের তাজ কেড়ে, রোহিতের হাতে পুরো সীমিত ওভারের দলের দায়িত্ব তুলে দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড। এই ইস্যু নিয়ে সরগরম ভারতীয় ক্রিকেট। এবং সোশ্যাল মিডিয়ার যুগে এই বিতর্কের ডেসিবেল আরও বেড়েই চলেছে। এরমধ্যে আরও একটা খারাপ খবর সামনে এল। 

চোটের জন্য রোহিত একদিনের সিরিজেও না খেলতে পারলে কে অধিনায়কত্ব করবেন? এটাও কিন্তু দেখার বিষয়। ২০০৬-০৭ মরসুমে রাহুলের নেতৃত্বে প্রথমবার দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল ভারত। এ বার আরও কঠিন ও অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যে কোচ রাহুল দলকে টেনে তুলতে পারবেন? অপেক্ষায় রয়েছেন অগণিত ক্রিকেটপ্রেমী। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.