Shakib Al Hasan | ICC ODI World Cup 2023: আস্থা সেই সাকিবেই! দুই কাপযুদ্ধেই তিনি নেতা, বড় ঘোষণা বাংলাদেশের

Shakib Al Hasan to lead Bangladesh in Asia Cup 2023 and  ICC ODI World Cup 2023: সেই সাকিব আল হাসানেই বাংলাদেশের আস্থা। তামিম ইকবাল বিশ্বকাপের তিন মাস আগেই ক্রিকেটকে আলবিদা বলেছিলেন। তামিমের জুতোয় পা গলালেন সাকিব। এখন পদ্মাপাড়ের মহানায়কই তিন ফরম্যাটের ক্যাপ্টেন। 

Updated By: Aug 11, 2023, 06:19 PM IST
Shakib Al Hasan | ICC ODI World Cup 2023: আস্থা সেই সাকিবেই! দুই কাপযুদ্ধেই তিনি নেতা, বড় ঘোষণা বাংলাদেশের
সাকিবই বিশ্বকাপে নেতৃত্ব দেবেন বাংলাদেশকে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বড় ঘোষণা করে দিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (Bangladesh Cricket Board, BCB)। পদ্মাপাড়ের দেশ আসন্ন এশিয়া কাপ (Asia Cup 2023) ও বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) জন্য় সেই সাকিব আল হাসানকেই (Shakib Al Hasan) নেতা হিসেবে বেছে নিল। শুক্রবার বিসিবি (BCB) সভাপতি নাজমুল হাসান পাপন (Najmul Hasan Papon), সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়ে সাকিবকেই ক্যাপ্টেন করার ঘোষণা করে দিয়েছেন। এশিয়া কাপ ও বিশ্বকাপ ছাড়াও সাকিব বাংলাদেশকে নেতৃত্ব দেবেন নিউ জিল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে।

আরও পড়ুন: Eden Gardens Fire: ইডেনের ড্রেসিংরুমে আগুন; 'অন্তর্ঘাতের কোনও ব্যাপার নয়', বললেন সিএবি সভাপতি...

পাপন বলেন, 'এশিয়া কাপ, নিউ জিল্যান্ড সিরিজ ও বিশ্বকাপে সাকিবই আমাদের ক্যাপ্টেন। সাকিব এখন লঙ্কা প্রিমিয়র লিগ খেলছে। এই নিয়ে ব্যস্ত রয়েছে। গতকাল আমি ওকে ফোন করেছিলাম। তবে ও দেশে ফিরুক। বসে কথা বললে ভালো হবে। ওর দীর্ঘমেয়াদি পরিকল্পনার ব্যাপারে জানতে হবে। ওকে জিজ্ঞাসা করব, ও কোন ফরম্যাটে দেশকে নেতৃত্ব দিতে চায়। কোনও একটি ফরম্যাট না দু'টি ফরম্য়াট, নাকি তিন ফরম্য়াটেই!' তামিম ইকবাল অধিনায়কত্ব ছাড়ার পর সাকিব ছাড়াও মেহদি হাসান মিরাজ ও লিটন দাসের নাম পরবর্তী অধিনায়ক হিসেবে উঠে আসছিল। এই প্রসঙ্গে পাপন বলেন, 'কখনই কোনও ধোঁয়াশা ছিল না। আমি আগেও বলেছি যে, সাকিবই আমাদের পছন্দ। আর কে বা নেতৃত্ব দেবে? তবে ওকে নিয়োগ করার আগে আমাদের কথা বলতে হত ওর সঙ্গে। কারোর আর কিছু ভাবার দরকার নেই। সাকিবই অধিনায়ক। ও সবসময় আমাদের পছন্দের।'
 
বিশ্বকাপ শুরুর ঠিক তিন মাস আগে আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা বলেছিলেন বাংলাদেশের ওয়ানডে ক্যাপ্টেন তামিম। একঘর সাংবাদিকদের সামনে, চোখের জলে ভেসে গিয়ে, অবসরের সিদ্ধান্ত জানিয়ে ছিলেন তামিম। বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক মঞ্চে ১৬ বছর সার্ভিস দিয়েছেন তিনি। তামিমের সিদ্ধান্তে তাজ্জব হয়ে গিয়েছিল বাইশ গজ! একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দু'টি টি-২০ ম্যাচ খেলতে আফগানিস্তান এসেছিল বাংলাদেশে। তামিমের নেতৃত্বে, বাংলাদেশ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই চট্টগ্রামে ১৭ রানে হেরেছিল। আর তারপরেই চলে আসে এই সিদ্ধান্ত। বাংলাদেশের বিশ্বকাপের সূচি দিয়ে আইসিসি যে গ্রাফিক্স কার্ড বানিয়েছে, সেখানেও কিন্তু তামিমেরই কাটআউট জ্বলজ্বল করছে।
 
গতবছর মাহমুদুল্লাহকে টি-২০ অধিনায়কের পদ থেকে ছাঁটাই করা হয়েছিল। সাকিব নিয়েছিলেন দলের দায়িত্ব। সাকিব বাংলাদেশের টেস্ট ক্যাপ্টেনও। অন্যদিকে লিটনও তিন ফরম্যাটে দেশকে নেতৃত্ব দিয়েছেন। তবে সাকিবের অভিজ্ঞতা প্রশ্নাতীত। খুলনার ক্রিকেটার বাংলাদেশকে ৫২টি ওয়ানডে, ১৯টি টেস্ট ও ৩৯টি টি-২০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন।

আরও পড়ুন: ICC ODI World Cup 2023: তাঁর পাখির চোখ অধরা স্বপ্নপূরণে, কাপযুদ্ধের আগেই প্রত্যাবর্তন মহানক্ষত্রের!

.