Shane Warne Passes Away: দুরন্ত শতরান করে প্রিয় 'ওয়ার্নি'কে স্মরণ করলেন 'রকস্টার' Ravindra Jadeja

শতরান করে 'রকস্টার'-এর ওয়ার্নি স্মরণ। 

Updated By: Mar 5, 2022, 03:04 PM IST
Shane Warne Passes Away: দুরন্ত শতরান করে প্রিয় 'ওয়ার্নি'কে স্মরণ করলেন 'রকস্টার' Ravindra Jadeja
দ্বিতীয় টেস্ট শতরানের পর হেলমেটে জাড্ডুর চুম্বন। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: ২০০৮ সালের কথা। রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) দলে প্রথমবার নাম লিখিয়েছিলেন এক তরুণ। নাম রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। তাঁকে দেখেই বলে দিয়েছিলেন, "এই ছেলেটা কিন্তু লম্বা রেসের ঘোড়া। অনেক দূর যাবে!" বক্তার নাম ছিল শেন ওয়ার্ন (Shane Warne)। জাড্ডুর সঙ্গে প্রথম সাক্ষাত হওয়ার পরেই 'ওয়ার্নি' নাম দিয়েছিলেন 'রক স্টার'। এহেন জাদেজা তাঁর টেস্ট কেরিয়ারের দ্বিতীয় শতরান করার আগের রাতেই মর্মান্তিক খবরটা পেয়েছিলেন। নিজের আইডলের প্রতি জানিয়েছিলেন শেষ শ্রদ্ধা। আর এ বার ব্যাট হাতে মোহালির বাইশ গজে নেমে শ্রীলঙ্কার (INDvsSL) বিরুদ্ধে শাসন করলেন। ২২৮ বলে ১৭৫ রানে অপরাজিত রইলেন তিনি। মারলেন ১৭টি চার ও ৩টি ছয়।  তাই জাদেজা এ দিন শতরান করতেই রাজস্থান রয়্যালসের তরফ থেকে আবেগ মেশানো টুইট করা হল। 

২০০৮ সালে আইপিএল-এর (IPL) আবির্ভাবেই ওয়ার্নের নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়েছিল এই ফ্র্যাঞ্চাইজি। তাই তো প্রথম অধিনায়ককে নিয়ে যেন এই দলের আবেগ থামতেই চাইছে না। জাড্ডু এ দিন তিন অঙ্কের রান ছুঁতেই রাজস্থানের তরফ থেকে টুইট করা হয়। সেখানে লেখা হয়, '১৬০ বলে অপরাজিত ১০০। রকস্টার জাদেজা। তুমি আমাদের গর্বিত করলে।' 

ওয়ার্নের চিরবিদায়ের খবর পেতেই একেবারে মুষড়ে যান জাদেজা। তিনি টুইটারে লিখেছিলেন, "শেন ওয়ার্নের খবরটা পেয়ে স্তম্ভিত হয়ে গিয়েছি! আমাদের খেলার জগতের প্রকৃত অ্যাম্বাসাডর। ঈশ্বর ওঁর আত্মাকে শান্তি দিক। ওঁর পরিবারের প্রতি সমবেদনা রইল।" এরপর জাদেজা আরও লিখেছেন, "শেন ওয়ার্নের সঙ্গে প্রথমবার পরিচয় হওয়ার আগে সেই সময় রকস্টার মানে জানতাম না। এমনকি ওঁ যে টেস্ট ক্রিকেটের প্রবাদপ্রতিম বোলার সেই ধারণাও ছিল না। কিন্তু প্রথমদিনের পরিচয়ের পরেই আমাকে 'রকস্টার' নাম দিয়েছিল। ওঁর ডাকা নাম শুনে আমি তো অবাক হয়ে গিয়েছিলাম। আমি গাইতে পারিনা। সেই সময় ক্রিকেট বিশ্বে আমাকে কেউ জানতেন না। তাই 'রকস্টার' নাম নিয়ে ধন্দে ছিলাম। তবে ওঁর সেই ডাক যে আমাকে উদ্বুদ্ধ করেছিল সেটা নিয়ে কোনও সন্দেহ নেই। কারণ এরপর থেকে নিজের ব্যাটিং ও বোলিং নিয়ে আরও পরিশ্রম করতে শুরু করেছিলাম।" 

চার বছর পর টেস্ট ক্রিকেটে শতরান করলেন জাদেজা। তবে লাল বলের ক্রিকেটে এটি তাঁর দ্বিতীয় শতরান। সেঞ্চুরি। মোহালি টেস্টের প্রথম ইনিংসে এই কীর্তি গড়েন জাড্ডু। এর আগে ২০১৮ সালে ঘরের মাঠ রাজকোটে ১০০ রানে অপরাজিত ছিলেন তিনি। এ দিন তাঁর অপরাজিত শতরানের উপর ভর করে প্রথম ইনিংসে ৮ উইকেটে ৫৭৪ রান তুলে ইনিংস ঘোষণা করল টিম ইন্ডিয়া (Team India)। জাদেজা এই ইনিংসের মাঝে তিনি দুটি শতরানের সেঞ্চুরির পার্টনারশিপ গড়েন। প্রথমে ঋষভ পন্থের সাথে ষষ্ঠ উইকেটে ১১৮ বলে ১০৪ রানের ইনিংস খেলেন। এরপরে সপ্তম উইকেটে রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে ১৭৪ বলে ১৩০ রানের জুটি গড়েন। 

এ দিকে আর কয়েকদিন পর শুরু হচ্ছে আইপিএল (IPL)। এর আগেই আইপিএল হারাল প্রথম চ্যাম্পিয়ন অধিনায়ককে হারাল। ২০০৮ সাল। বিশ্ব ক্রিকেটে হইচই পরে গেল ক্রোড়পতি লিগ নিয়ে। পুরো ক্রিকেট দুনিয়ার তারকারা এক জায়গায়। মার্কি ক্রিকেটার ওয়ার্ন পেলেন রাজস্থান রয়্যালসের দায়িত্ব। ওয়ার্নকে নিয়ে উন্মাদনা থাকলেও তাঁর রাজস্থানকে কেউ তেমন পাত্তা দিতে চাননি। প্রতিযোগিতা শেষ হওয়ার পর যখন ট্রফি হাতে মাঠ ছাড়লেন ওয়ার্ন ও তাঁর দল, তখন অনেক ক্রিকেট বিশেষজ্ঞকেই বলতে হয়েছে, একজন যোগ্য অধিনায়ক অস্ট্রেলিয়া (Australia) দলটাকে নেতৃত্বে দেওয়া থেকে বঞ্চিত থেকে গেলেন। কয়েক জন অভিজ্ঞ ক্রিকেটার ও ইউসুফ পাঠান,  জাদেজাদের মত একঝাঁক তরুণ ক্রিকেটারকে নিয়ে প্রথম আইপিএল-এর খেতাব জেতা অধিনায়ক ওয়ার্নের ইউএসপি ছিল ডিসিপ্লিন। শুনলে অবাক লাগতেই পারে। যে মানুষটা জীবনে অনিয়ন্ত্রিত জীবন নিয়ে একের পর এক বিতর্কে জড়িয়েছেন তিনি মাঠ আর ড্রেসিংরুমে ডিসিপ্লিনে বিশ্বাস করতেন? হ্যাঁ এটাই সত্যি। ওয়ার্ন চলে যাওয়ার পর সেটাই জানিয়েছে এই ফ্র্যাঞ্চাইজি। 

আরও পড়ুন: Shane Warne Passes Away: যৌন কেলেঙ্কারি থেকে বেটিং বিতর্ক, নানা রূপে ক্রিকেটের 'দিয়েগো মারাদোনা'

আরও পড়ুন: Shane Warne Passes Away: বন্ধুদের চেষ্টা ব্যর্থ, স্পিন লেজন্ডের মৃত্যুর কারণ জানাল Thailand police

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.