Shane Warne Passes Away: চোখের জলে প্রিয় ওয়ার্নিকে স্মরণ করলেন 'পান্টার' Ricky Ponting

নিজস্ব প্রতিবেদন: বন্ধত্বের শুরু ওঁদের দুজনের বয়স তখন মাত্র ১৫। প্রিয় বন্ধুকে ভালবেসে নাম দিয়েছিলেন 'পান্টার'। কালের নিয়মে সেই 'পান্টার' ক্রিকেট দুনিয়ায় রিকি পন্টিং নামে খ্যাত। বাইশ গজের যুদ্ধে বিপক্ষ বোলিংকে কার্যত খুন করেছেন। আগ্রাসী অধিনায়কত্বের সঙ্গে ভয়ঙ্কর স্লেজিং মিশিয়ে মাটিতে মিশিয়ে দিয়েছেন প্রতিপক্ষকে। সেই পন্টিং এ বার প্রিয় ওয়ার্নির প্রয়াণের খবর পেয়ে হাউহাউ করে কেঁদে উঠলেন। তাও আবার জনসমক্ষে।  

প্রাক্তন কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্নকে স্মরণ করতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়লেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক পন্টিং। বন্ধুকে শ্রদ্ধা জানাতে গিয়ে পন্টিংকে কাঁদতে দেখা গেল। পন্টিংয়ের মতে, ওয়ার্নের এই খবর শুনে হতবাক হয়েছিলেন এবং তিনি এখনও এই খবর বিশ্বাস করতে পারছেন না। ওয়ার্নের প্রয়াণে কার্যত ভেঙে পড়লেন পন্টিং। তিনি স্পষ্ট জানিয়ে দিলেন, তাঁর চোখে পক্ষে কিংবা বিপক্ষে খেলা বিশ্বের সেরা বোলার ওয়ার্নই।

কাঁদতে কাঁদতে পন্টিং বলেছেন, "সবার মত আমিও খুব অবাক হয়েছিলাম। সকালে ঘুম থেকে উঠেই একটা মেসেজ পেলাম। আমাকে নেটবলের জন্য আমার মেয়েকে নিয়ে যেতে হয়েছিল। এর পর যখন এই খবরটা শুনলাম, কিছুতেই বিশ্বাস করতে পারছিলাম না। এই খবর বিশ্বাস করতে আমার কয়েক ঘন্টা সময় লেগেছিল। ও আমার জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল। বছরের পর বছর ধরে আমরা অনেক স্মরণীয় মুহূর্ত তৈরি করেছি। অস্ট্রেলিয়ার প্রতিটি তরুণ ক্রিকেটারই তার মতো সাহসী লেগ স্পিনার হতে চেয়েছিল। ওর চেয়ে ভাল চ্যালেঞ্জিং বোলার দেখিনি। স্পিন বোলিংয়ে এক নতুন বিপ্লব এনেছিল ওয়ার্নি।" 

পন্টিং আরও যোগ করেছেন, "ও এমন একজন ছিল, যাকে আপনি দরকারে সবসময় পাবেন। সবসময় বন্ধুদের প্রাধান্য দিত। ও একজন মহানতম বোলার ছিল যার পক্ষে এবং বিপক্ষে আমি খেলেছি। কিং, তোমার আত্মার শান্তি কামনা করি। এছাড়া কেইথ, ব্রিগেট, জেসন, ব্রুক, জ্যাকসন এবং সামারের প্রতি আমার সমবেদনা রইল।"

 

ক্রিকেট ইতিহাসে কিংবদন্তী বোলারদের তালিকায় নিজের নাম লিখিয়েছিলেন ওয়ার্ন। তিনি লেগ স্পিনকে একটা শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছিলেন। নয়ের দশকের শুরুর দিকে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলেন ওয়ার্ন। ২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে গ্রহণ করেন অবসর। টেস্ট ক্রিকেটে প্রথম বোলার হিসেবে ওয়ার্ন ৭০০ উইকেট শিকার করেছিলেন।

পাশাপাশি ১৯৯৯ সালে বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন ওয়ার্ন। সেই কাপ যুদ্ধের সেমিফাইনাল এবং ফাইনালে ম্যাচের সেরাও নির্বাচিত হয়েছিলেন ওয়ার্নি। এরপর তাঁকে বিংশ শতাব্দী সেরা পাঁচজন ক্রিকেটারের তালিকায় নির্বাচন করা হয়েছিল।

৭০৮ টেস্ট উইকেট শিকার করে ওয়ার্ন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেছিলেন। পাশাপাশি একদিনের ক্রিকেটে শিকার করেন ২৯৩ উইকেট। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বকালের সেরা উইকেট শিকারীদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ওয়ার্ন। প্রথমে রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তী অফস্পিনার মুথাইয়া মুরলিধরন (১,৩৪৭)। এছাড়া ১১টি একদিনের ম্যাচে শেন অস্ট্রেলিয়া ক্রিকেট দলকে নেতৃত্ব দিয়েছিলেন। এরমধ্যে দশটি ম্যাচে তিনি জয়লাভ করেন, মাত্র একটা ম্যাচে পরাস্ত হয়েছিলেন। শুক্রবার হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন তিনি। তাঁর বয়স হয়েছিল ৫২ বছর।

আরও পড়ুন: Shane Warne Passes Away: কীভাবে প্রয়াত হয়েছিলেন ওয়ার্নি? ময়নাতদন্তের পর জানিয়ে দিল থাইল্যান্ড পুলিস

আরও পড়ুন: Shane Warne Passes Away: বাবা নেই! মানতেই পারছেন না জ্যাকশন, ব্রুক, সামার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

English Title: 
Shane Warne Passes Away: Wish I told him how much I loved him, Ricky Ponting recalls memories with Warne
News Source: 
Home Title: 

চোখের জলে প্রিয় ওয়ার্নিকে স্মরণ করলেন 'পান্টার' Ricky Ponting

 

Shane Warne Passes Away: চোখের জলে প্রিয় ওয়ার্নিকে স্মরণ করলেন 'পান্টার' Ricky Ponting
Caption: 
চোখের জলে বন্ধু ওয়ার্নিকে বিদায় জানালেন রিকি পন্টিং।
Yes
Is Blog?: 
No
Section: