আমার মতো হতে চাইলে এটা করতে হবে, নতুন শোয়েবকে পরামর্শ আখতারের

সদ্য আন্তজার্তিক ক্রিকেটে অভিষেক হয়েছে ১৮ বছর বয়সী হাসনাইনের।

Updated By: Apr 5, 2019, 02:04 PM IST
আমার মতো হতে চাইলে এটা করতে হবে, নতুন শোয়েবকে পরামর্শ আখতারের

বিশ্বকাপে তাঁকেই তুরুপের তাস মনে করছেন অনেকে। পাকিস্তান ক্রিকেটে এখন মহম্মদ হাসনাইনকে নিয়ে জোর আলোচনা চলছে। অনেকেই তাঁকে নতুন শোয়েব আখতার বলছেন। বিশ্বকাপের জন্য ২৩ জন ক্রিকেটারের স্কোয়াড ঘোষণা করেছে পাকিস্তান। সুযোগ পেয়েছেন হাসনাইন। বিশ্বকাপে তাঁকে প্রথম একাদশে সুযোগ দেওয়া হতে পারে বলে শোনা যাচ্ছে। সেই হাসনাইন এবার পরামর্শ পেলেন শোয়েব আখতারের কাছে।

সদ্য আন্তজার্তিক ক্রিকেটে অভিষেক হয়েছে ১৮ বছর বয়সী হাসনাইনের। এমনিতেই অস্ট্রেলিয়ার কাছে গো-হারা হেরেছে পাকিস্তান। তার উপর হাসনাইনও খুব একটা ভাল পারফরম্যান্স করতে পারেননি। তবে শোয়েব আখতারের মতো অনেকে মনে করেন, গতিতেই বাজিমাত করতে পারেন হাসনাইন। তবে আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্য পেতে হলে হাসনাইনকে কিছু ব্যাপার মাথায় রাখতে হবে বলে জানালেন আখতার।

আরও পড়ুন-  IPL 2019 : দুরন্ত বোলিংয়ে দিল্লিকে হারিয়ে লিগ শীর্ষে সানরাইজার্স

তাঁর মতো হতে গেলে হাসনাইনকে ঠিক কী কী করতে হবে! এমনটাই জানতে চাওয়া হয়েছিল শোয়েব আখতারের কাছে। তার জবাবে পাক স্পিডস্টার বলেন, আসলে ও পিএসএল খেলে প্রচারে এসেছে। ওর মাথায় টি-২০ ফরম্যাট গেঁথে রয়েছে। সবার আগে ওকে টি-২০ আর একদিনের ক্রিকেটের ফারাক বুঝতে হবে। আমি যে সময় খেলতাম তখন মূলত একদিনের ক্রিকেট ও টেস্ট নিয়ে ভাবতে হত। এখন পেসারদের টি-২০ খেলার জন্যও আলাদা স্ট্র্যাটেজি তৈরি করতে হয়। আমি যেমন টেস্ট ও একদিনের জন্য আলাদা স্ট্র্যাটেজি তৈরি রাখতাম। হাসনাইকেও সেটাই করতে হবে সবার আগে। 

আরও পড়ুন-  পিঠের চোট আগের থেকে ভাল, নেটে ফিরলেন আন্দ্রে রাসেল

শোয়েব আরও বলেন, হাসনাইন আসলে একদিনের ক্রিকেটেও চার ওভারের স্পেল মাথায় রেখে বোলিং করছে। দীর্ঘদিন কোনও ফরম্যাটে খেললে এই সমস্যাটা হয়। টি-২০ ফরম্যাটে একজন ব্যাটসম্যান সব সময় আক্রমণাত্মক মানসিকতা নিয়ে ব্যাটিং করে। কিন্তু একদিনের ক্রিকেটে অনেক ধীরে-সুস্থে ব্যাট করতে চায় একজন ব্যাটসম্যান। ফলে টি-২০-র স্ট্র্যাটেজি একদিনের ক্রিকেটে খাটবে না। ঘণ্টায় ১৫১ কিমি পর্যন্ত গতিতে বল করেছেন হাসনাইন। পিএএসএলে তাঁর এমন গতি দেখে অনেকেই তাঁকে পরবর্তী শোয়েব আখতার বলেছিলেন।

.