ধীরে রান তোলায় দক্ষিণ আফ্রিকারও দাদা অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড!

দিল্লির ফিরোজ শাহ কোটলায় দক্ষিণ আফ্রিকার বিশাল ব্যবধানে হার নিয়ে তো সমালোচনা চলছেই। আরও বেশি সমালোচনা চলছে, তাদের দ্বিতীয় ইনিংসে ১৪৩ রান করতে ১৪৩.১ ওভার লাগা নিয়ে। মানে ওভার প্রতি রান তোলার গড় ছিল কিনা ০.৯৯! এই টি-২০-র ধুম ধাড়াক্কা ব্যাটিংয়ের বাজারেও! যদিও হাসিম আমলা কিংবা এবি ডিভলিয়ার্সরা এটাতে অস্ট্রেলিয়া কিংবা নিউজিল্যান্ডকে টপকে যেতে পারেননি একেবারেই। তাঁরা খানিকটা কাছাকাছি গিয়েছেন শুধু! এক ঝলকে দেখে নিন টেস্টে সর্বকালের সবথেকে কম ওভার প্রতি গড় রানের ৫ ইনিংস।

Updated By: Dec 9, 2015, 02:24 PM IST
ধীরে রান তোলায় দক্ষিণ আফ্রিকারও দাদা অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড!

ওয়েব ডেস্ক: দিল্লির ফিরোজ শাহ কোটলায় দক্ষিণ আফ্রিকার বিশাল ব্যবধানে হার নিয়ে তো সমালোচনা চলছেই। আরও বেশি সমালোচনা চলছে, তাদের দ্বিতীয় ইনিংসে ১৪৩ রান করতে ১৪৩.১ ওভার লাগা নিয়ে। মানে ওভার প্রতি রান তোলার গড় ছিল কিনা ০.৯৯! এই টি-২০-র ধুম ধাড়াক্কা ব্যাটিংয়ের বাজারেও! যদিও হাসিম আমলা কিংবা এবি ডিভলিয়ার্সরা এটাতে অস্ট্রেলিয়া কিংবা নিউজিল্যান্ডকে টপকে যেতে পারেননি একেবারেই। তাঁরা খানিকটা কাছাকাছি গিয়েছেন শুধু! এক ঝলকে দেখে নিন টেস্টে সর্বকালের সবথেকে কম ওভার প্রতি গড় রানের ৫ ইনিংস।

 

১) অস্ট্রেলিয়া - ২৭ রানে ৫ উইকেট। ওভার লেগেছিল ৩৮.১। ওভার প্রতি গড় রান ছিল ০.৭০! বিপক্ষ ছিল ইংল্যান্ড। ১৯৫৬ সালে ওভালে সেই টেস্ট হয়েছিল।

২) নিউজিল্যান্ড - ৬৯ রানে ৬ উইকেট। এই রানটা তোলা হয়েছিল ৯০ ওভারে। ওভার প্রতি গড় রান ছিল ০.৭৬! বিপক্ষ ছিল পাকিস্তান। ১৯৫৫ সালে ঢাকায় সেই টেস্ট হয়েছিল।

৩) নিউজিল্যান্ড - ২৬ রানে অল আউট! ওভার লেগেছিল ২৭! গড় রান ছিল ওভার প্রতি ০.৯৬! বিপক্ষে ছিল ইংল্যান্ড। ১৯৫৫ সালের সেই টেস্ট অকল্যান্ডে হয়েছিল।

৪) দক্ষিণ আফ্রিকা - ১৪৩ রানে অল আউট। ওভার লেগেছে ১৪৩.১। প্রতি ওভারে গড় রান ছিল ০.৯৯। ২০১৫ সালের এই টেস্ট সদ্য শেষ হল দিল্লিতে।

৫) নিউজিল্যান্ড - ১৭ রানে ১ উইকেট। ওভার লেগেছে ১৭। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই টেস্ট হয়েছিল ১৯৫২ সালে অকল্যান্ডে।