WTC 2023 Final: 'কেন প্রথমে বল করলে?' সৌরভের চাঁছাছোলা প্রশ্ন দ্রাবিড়কে! নড়ে গেলেন 'দ্য ওয়াল'

Sourav Ganguly asks Rahul Dravid why India didn't bat first in WTC Final: ভারতের টেস্ট বিপর্যয়ের পর সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে কথা বলেছিলেন রাহুল দ্রাবিড়। ভারতীয় দলের হেড কোচকে সৌরভের সাফ প্রশ্ন, 'কেন প্রথমে বল করলে?'  

Updated By: Jun 11, 2023, 10:45 PM IST
WTC 2023 Final: 'কেন প্রথমে বল করলে?' সৌরভের চাঁছাছোলা প্রশ্ন দ্রাবিড়কে! নড়ে গেলেন 'দ্য ওয়াল'
ম্যাচের পর সৌরভ-দ্রাবিড়। ছবি-ট্যুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্যাক-টু-ব্যাক আইসিসি বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপের ফাইনালে (ICC World Test Championship) উঠেও ফিনিশিং লাইন টপকাতে পারল না খাতায়-কলমে বিশ্বের এক নম্বর টিম ইন্ডিয়া। ২০১৯-২১ সাইকেলে ভারত ফাইনাল খেলেছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে। ক্যাপ্টেন ছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। কোচ ছিলেন রবি শাস্ত্রী (Ravi Shastri)। সময় বদলেছে বছর ঘুরেছে। ২০২১-২৩ সাইকেলে ভারত ফাইনাল খেলল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। অধিনায়কত্বের ব্যাটন বিরাটের থেকে গিয়েছে রোহিত শর্মার (Rohit Sharma) হাতে। শাস্ত্রীর জুতোয় পা গলিয়েছেন কিংবদন্তি রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। কোচ-অধিনায়ক বদলেও ভারতের নিটফল দাঁড়াল সেই একই। হেরে গেল ভারত। বিসিসিআই সভাপতি থাকাকালীন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) ভারতীয় দলের হটসিটে বসিয়ে ছিলেন দ্রাবিড়কে। এদিন ম্যাচের পর সৌরভ (যিনি এই ডব্লিউটিসি ফাইনালে ধারাভাষ্যকার হিসেবে কাজ করছিলেন) কথা বলেন দ্রাবিড়ের সঙ্গে। সৌরভ একেবারে চাঁছাছোলা প্রশ্ন করেছিলেন প্রাক্তন সতীর্থকে, সাফ জিজ্ঞাসা করেন যে, কেন ভারত প্রথমে ব্যাট করল না ।

সম্প্রচারকারী চ্যানেলে ম্যাচের পর সৌরভ ও হরভজনের সঙ্গে রাহুল কথা বলেন, সৌরভ বলেন, 'রাহুল আমি তোমাকে ছাড়া অনেক ক্রিকেট খেলেছি। তুমি দেশকে বহু ম্যাচে নেতৃত্ব দিয়েছ। আমি তোমার সঙ্গেও দীর্ঘদিন খেলেছি। আমরা সবসময়ে আলোচনা করতাম যে, আমরা শুরুতে চাপ নেব। টেস্ট ম্যাচের পঞ্চম দিনে এসে চাপ নেব না। কেন প্রথমে বল করলে তোমরা? এর পিছনে কী কারণ ছিল?' রাহুল শুনে বলে, 'দেখো সৌরভ ব্যাপারটা চাপের নয়। আমরা প্রথমে বল করার সিদ্ধান্ত নিয়েছিলাম কারণ মেঘলা আকাশ ছিল। পিচেও প্রচুর ঘাস ছিল। আমরা ভেবেছিলাম যে, পরে হয়তো ব্যাট করা সহজ হবে। বহু দলই সম্প্রতি ইংল্যান্ডে প্রথম বল করার সিদ্ধান্ত নিয়েছে। যখন আমরা দেখলাম যে, ৭০ রানে ওদের প্রথম তিন উইকেট পড়ে গিয়েছিল, তখন ভেবেছিলাম যে, আমাদের সিদ্ধান্ত ঠিক। কিন্তু পরের দুই সেশনে আমরা প্রচুর রান হজম করে ফেললাম। আমরা ভেবেছিলাম যে, ওদের ৩০০ রানের মধ্যে বেঁধে ফেলব। চতুর্থ ইনিংসে সেই সুযোগ ছিল। শেষ ইনিংসে ৩০০ থেকে ৩২০ রান তাড়া করে জিততে পারতাম।'

আরও পড়ুন: WTC 2023 Final | Rohit Sharma: এই ক্রিকেটারের জন্যই হারল ভারত! ম্যাচের পর নাম করে বলে দিলেন রোহিত

কেনিংটন ওভালে টেস্ট বিশ্বযুদ্ধের পঞ্চম তথা শেষ দিনে ভারতকে ২৮০ রান তুলতে হত জেতার জন্য। অন্যদিকে অস্ট্রেলিয়ার দরকার ছিল সাত উইকেট। ভারতের জন্য ছিল কার্যত 'মিশন ইম্পসিবল'! তবে অস্ট্রেলিয়ার কাছে ব্যাপারটা ছিল একেবারে আয়ত্তের মধ্যেই। আর ব্রিটিশভূমে ঠিক সেটাই ঘটল। বাইশ গজে 'আল্টিমেট টেস্ট' ওরফে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে শেষ হাসি হাসল প্যাট কামিন্সের অস্ট্রেলিয়া। খালি হাতেই দেশে ফিরবেন রোহিত শর্মা অ্যান্ড কোং। ২০৯ রানে জিতল কামিন্সের দল। শেষ দিনে দেড় সেশনে বাজিমাত করল অস্ট্রেলিয়া।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.