Switzerland vs Cameroon | FIFA World Cup 2022: ক্যামেরুনের ভূমিপুত্রই হারিয়ে দিল তাদের, গোলদাতা করলেন না কোনও সেলিব্রেশেন!

Switzerland vs Cameroon | FIFA World Cup 2022: ক্যামেরুনের বিরুদ্ধে জিতেই বিশ্বকাপের অভিযান শুরু করল সুইজারল্যান্ড। এদিন সুইসরা ক্যামেরুনকে হারাল ক্যামেরুনের ফুটবলারেরই গোলে।

Updated By: Nov 24, 2022, 05:51 PM IST
Switzerland vs Cameroon | FIFA World Cup 2022: ক্যামেরুনের ভূমিপুত্রই হারিয়ে দিল তাদের, গোলদাতা করলেন না কোনও সেলিব্রেশেন!
গোলের পর নীরব এমবোল। ছবি-ফিফা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কাতার বিশ্বকাপের (FIFA World Cup 2022) সৌজন্যে এই প্রথমবার আন্তর্জাতিক আঙিনায় মুখোমুখি সাক্ষাৎ হল দুই দেশের কাতারের আল-ওয়াকরাহ স্টেডিয়ামে বৃহস্পতিবার গ্রুপ ‘জি’ তে খেলল সুইৎজারল্যান্ড (Switzerland) ও ক্যামেরুন (Switzerland vs Cameroon)। এদিন শেষ হাসি হাসল 'দ্য ল্যান্ড অফ মিল্ক অ্যান্ড হানি' ওরফে সুইজারল্যান্ড জিতল ১-০ ব্যবধানে। সৌজন্যে ব্রিল এমবোলের (Breel Embol) একমাত্র জয়সূচক গোল। 

এদিন ক্যামেরুন শুরুটা ভালোই করেছিল সুইজারল্যান্ডের তুলনায়। ম্যাচে আধিপত্য ছিল তাদেরই বেশি। যদিও বিরতিতে খেলার ফল ছিল গোলশূন্য। দ্বিতীয়ার্ধের তিন মিনিটের মধ্যে ম্যাচের রং বদলে দেন এমবোল। শাকিরির ক্রস ধরে ছ'গজ দূর থেকে ট্যাপ করে অনায়াসে গোল করে দলকে এগিয়ে দেন তিনি। যদিও গোলের পর এমবোল সেলিব্রেট করলেন না। শান্ত থাকলেন। তাঁর একটাই কারণ। এমবোল সুইস আর্মির হয়ে খেলেন ঠিকই। কিন্তু তিনি ক্যামেরুনের ভূমিপুত্র। মধ্য আফ্রিকার দেশ ক্যামেরুনেরের রাজধানী ইয়াউন্দেতে তাঁর জন্ম। মাতৃভূমির প্রতি শ্রদ্ধা থেকেই সেলিব্রেট করলেন না ৬ ফুট ২ ইঞ্চির বছর সাতাশের মোনাকোর ফরোয়ার্ড। এক গোলে এগিয়ে যাওয়ার পর সুইজারল্যান্ড খেলার ঝাঁঝ বাড়িয়েছিল আরও। ৬৭ মিনিটেও তারা ফের এগিয়ে যেতে পারত। ভারগাসের বুলেট শট ক্যামেরুনের গোলকিপার ওনানা দুরন্ত সেভ না করলে গোল হয়ে যেতেই পারত। দ্বিতীয়ার্ধে ক্যামেরুন আর ম্যাচে ফিরতেই পারেনি। সুইজারল্যান্ডই দাপট দেখিয়েছে। নির্ধারিত সময়ের পরেও অতিরিক্ত ছয় মিনিট যোগ করেছিলেন রেফারি। কিন্তু স্কোরলাইনে কোনও ফারাক পড়েনি। 

আরও পড়ুনBrazil, FIFA World Cup 2022: গুজব না সত্যি! সার্বিয়ার অনুশীলনে ড্রোন উড়িয়ে 'গোয়েন্দাগিরি' করেছেন তিতে?

সুইৎজারল্যান্ড ও ক্যামেরুন, দুই দলেরই বিশ্বকাপের সেরা পারফরম্যান্স বলতে কোয়ার্টার-ফাইনাল। ১৯৩৪, ১৯৩৮ এর পর ১৯৫৪ সালে সেরা আটে খেলেছে । সুইৎজারল্যান্ড। বিগত চারটি বিশ্বকাপেই তারা গিয়েছিল শেষ ষোলোয়। গত ইউরোতে সুইৎজারল্যান্ডের খেলা মনে ধরেছিল অনেকেরই। অন্যদিকে ক্যামেরুন কোয়ার্টার-ফাইনালে খেলেছে ১৯৯০ সালে। গ্রুপ জি-তে এদিন রাত সাড়ে বারোটায় খেলবে বাকি দুই গ্রুপ ব্রাজিল-সার্বিয়া। নেইমারদের ম্যাচের দিকেই এখন সারা বিশ্বের চোখ থাকবে। যদিও তাঁর আগে রাত সাড়ে আটটায় মুখোমুখি হবে উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)