Brazil, FIFA World Cup 2022: গুজব না সত্যি! সার্বিয়ার অনুশীলনে ড্রোন উড়িয়ে 'গোয়েন্দাগিরি' করেছেন তিতে?

Brazil, FIFA World Cup 2022: সাংবাদিক বৈঠকে বারবার ঘুরিয়ে ফিরিয়ে টিম কম্বিনেশন নিয়ে প্রশ্ন করা হলেও এড়িয়ে যান তিতে। যদিও ব্রাজিলের টেলিভিশন চ্যানেল গ্লোবো নেইমারদের প্রথম ম্যাচের একাদশ 'লিক' করে দিয়েছে। তাদের প্রতিবেদন বলছে, সার্বিয়ার বিরুদ্ধে প্রচলিত ধারার বাইরের একাদশ নামাবেন তিতে। 

Updated By: Nov 24, 2022, 05:50 PM IST
Brazil, FIFA World Cup 2022: গুজব না সত্যি! সার্বিয়ার অনুশীলনে ড্রোন উড়িয়ে 'গোয়েন্দাগিরি' করেছেন তিতে?
যুদ্ধ জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী তিতে। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: খবরটা কি একেবারে গুজব? নাকি সত্যি? আসলে ব্রাজিলের (Brazil) মতো হাই-প্রোফাইল দলকে নিয়ে কত রটনা শোনা যায়। আর কয়েক ঘণ্টা পরেই লুসেল স্টেডিয়ামে বিশ্বকাপ অভিযান শুরু করবে ব্রাজিল। বিপক্ষ অনেক পিছনে থাকা সার্বিয়া। (Serbia) অথচ এমন প্রতিপক্ষকে একেবারেই হালকাভাবে নিতে রাজি নন তিতে (Tite)। আর তাই নেইমারদের (Neymar) কোচ নাকি সার্বিয়ার অনুশীলনে ড্রোন উড়িয়ে 'গোয়েন্দাগিরি' করেছেন! একটি স্প্যানিশ সংবাদমাধ্যম এমনটাই দাবি করেছে। ড্রোনের মাধ্যমেই বিপক্ষের ছক জেনে নিচ্ছেন তিতে! 

কিন্তু খবরটা কি আদৌ সত্যি? জবাবটা দিয়েছেন সার্বিয়ান কোচ ড্রাগান স্টোকোভিচ (Dragan Stojkovic)। এমন কিছুর আশঙ্কা উড়িয়ে দিয়ে তিনি বলেছেন, 'ব্রাজিল কেন আমাদের ওপর ড্রোন উড়িয়ে গোয়েন্দাগিরি চালাবে? তাদের এসবের প্রয়োজন নেই। ব্রাজিল ফুটবলের সুপার পাওয়ার। সার্বিয়ার জন্য খুবই কঠিন একটা ম্যাচ অপেক্ষা করে আছে। প্রতিটা ম্যাচই ০-০ অবস্থায় শুরু হয়, তাই আমাদের সুযোগ থাকবে জেতার। তবে এটা বলতে পারি, আমরা কাউকে ভয় পাই না।' কথাটা অবশ্য মন্দ বলেননি সার্বিয়ার কোচ। ফিফা র‍্যাঙ্কিংয়ের মগডালে রয়েছে পাঁচবারের বিশ্বকাপ জয়ী দল। সেখানে সার্বিয়ার স্থান ২১ নম্বরে। 

কিন্তু তিতে যদি জেতার জন্য এমন কাণ্ড করেও থাকেন, তাতেও অবাক হওয়ার কিছুই নেই। কারণ চলতি প্রতিযোগিতা দুটি অঘটনের সাক্ষী থেকেছে। এগিয়ে থেকেও সৌদি আরবের কাছে ১-২ গোলে হেরে গিয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। একই রকমভাবে জার্মানির জাত্যভিমান গুঁড়িয়ে ১-২ গোলে জিতে জাপানের সূর্যোদয় ঘটেছে। মরক্কো না জিতলেও ক্রোয়েশিয়াকে আটকে দিয়েছে। তাই তিতে জেতার জন্য বিপক্ষের শিবিরে 'টিকটিকি' লাগিয়ে থাকতেও পারেন। এমনটাই মনে করছে স্প্যানিশ সংবাদমাধ্যম। 

আরও পড়ুন: Brazil, FIFA World Cup 2022: '২০ বছর বিশ্বকাপ না জেতার দায় আমার নয়', সাংবাদিক বৈঠকে বিস্ফোরক নেইমারদের কোচ

আরও পড়ুন: FIFA World Cup 2022: ব্রাজিল শিবিরে চ্যাঞ্চল্য! তিতের দল ঘোষণার আগেই 'লিক' নেইমারদের প্রথম একাদশ!

এদিকে সাংবাদিক বৈঠকে বারবার ঘুরিয়ে ফিরিয়ে টিম কম্বিনেশন নিয়ে প্রশ্ন করা হলেও এড়িয়ে যান তিতে। যদিও ব্রাজিলের টেলিভিশন চ্যানেল গ্লোবো নেইমারদের প্রথম ম্যাচের একাদশ 'লিক' করে দিয়েছে। তাদের প্রতিবেদন বলছে, সার্বিয়ার বিরুদ্ধে প্রচলিত ধারার বাইরের একাদশ নামাবেন তিতে। যে একাদশে মূল মনোযোগ দেওয়া হয়েছে আক্রমণভাগে। এমনিতেই এবার ন'জন স্ট্রাইকার নিয়ে কাতারে এসেছেন তিতে। সেইজন্য দরকার হলে একজন সেন্ট্রাল মিডফিল্ডার কম খেলানোরও সিদ্ধান্ত নিতে পারেন তিনি। 

আক্রমণভাগে নেইমার ও রিচার্লিসনের দুই পাশে খেলবেন রাফিনহা ও ভিনিসিয়ুস জুনিয়র। মিডফিল্ডার হিসেবে থাকবেন ম্যানচেস্টার ইউনাইটেডের ফ্রেড এবং ওয়েস্ট হ্যামের লুকাস পাকুয়েতা। তবে পাকুয়েতা কিছুটা সামনে থাকবেন। সেন্ট্রাল ডিফেন্সে থিয়াগো সিলভা ও পিএসজি-তে খেলা মারকুইনহোস। দুই সাইড ব্যাক দুই পাশে দানিলো এবং অ্যালেক্স সান্দ্রো। আর গোলপোস্টের নিচে এক ও অদ্বিতীয় অ্যালিসন বেকার।  

সোমবার পর্যন্ত সবার সামনে অনুশীলন করলেও প্রথম একাদশে কোন ফুটবলারদের ভাবছেন বুঝতে দেননি তিতে। কখনও ফরোয়ার্ডদের খেলিয়েছেন ডিফেন্ডারদের বিরুদ্ধে। কখনও মিডফিল্ডারদের দিয়ে সিচুয়েশন প্র্যাকটিস করিয়েছেন ডিফেন্ডারদের সঙ্গে। প্রথমদিন যে ডিফেন্স লাইন দাঁড় করিয়েছিলেন, তাতে দানি আলভেজকে প্রথম দলে রেখে প্র্যাকটিস করিয়েছেন। যাতে প্রথম একাদশ কী হতে চলেছে, সেটা কেউ বুঝতে না পারেন। ফুটবল বিশেষজ্ঞরা মনে করছেন, এবার প্রতিপক্ষর বিরুদ্ধে স্ট্র্যাটেজি তৈরি করার থেকেও তিতের কঠিন কাজ হল, নিজের দলের প্রথম একাদশ ঠিক করা। 

শুরুর একাদশ এভাবে সাজিয়ে সোম ও মঙ্গলবার 'ক্লোজড-ডোর' অনুশীলন করেছে ব্রাজিল। আক্রমণভাগে অতি মনোযোগী হতে গিয়ে মিডফিল্ডে ফুটবলার কমিয়ে ফেলার এই একাদশকে 'নজিরবিহীন' বলে উল্লেখ করেছে গ্লোবো। এখন দেখার বিষয়, 'লিক' হওয়া দলকেই তিতে মাঠে নামিয়েও দেন কিনা। সেটা দেখার জন্য আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)