T10 league: ছেলেদের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে প্রথম মহিলা কোচ হিসেবে ইতিহাস গড়লেন Sarah Taylor

এর আগে কাউন্টি দল সাসেক্সের বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন সারা টেলর।  

Updated By: Oct 29, 2021, 08:40 PM IST
T10 league: ছেলেদের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে প্রথম মহিলা কোচ হিসেবে ইতিহাস গড়লেন  Sarah Taylor
নজির গড়লেন সারা টেলর। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মহিলা ক্রিকেটার হিসেবে নজির গড়লেন সারা টেলর (Sarah Taylor)। এই প্রথম বার পেশাদার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে একটি পুরুষ দলের কোচিংয়ের সঙ্গে যুক্ত হলেন কোনও মহিলা। আবু ধাবি টি-টেন লিগের দল 'টিম আবু ধাবি'-র সহকারী কোচ হিসেবে ঘোষণা করল ইংল্যান্ডের মহিলা ক্রিকেটারের নাম ঘোষণা করা হল। আগামী ১৯ নভেম্বর থেকে শুরু হচ্ছে এই প্রতিযোগিতা। সেখানেই কোচ হিসেবে নতুন ইনিংস শুরু করবেন সারা টেলর। 

পুরুষদের দলে এই প্রথমবার কোচিং কেরিয়ার শুরু করলেও, এর আগে তাঁর দেশের কাউন্টি দল সাসেক্সের বিশেষজ্ঞ হিসেবে তিনি কাজ করেছেন। সারা মনে করেন তাঁর এই পদক্ষেপের ফলে ক্রিকেট বিশ্বে ছড়িয়ে থাকা বাকি মহিলা ক্রিকেটাররাও অনুপ্রাণিত হবেন। 

আরও পড়ুন: WT20: New Zealand-এর নামার আগে কীভাবে সময় কাটাল Virat Kohli-র Team India?

আবু ধাবির সহকারী কোচ হওয়ার পর সারা বলেন, "ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ক্রিকেটার এবং কোচদের সমাগম ঘটে। তাছাড়া আমার এই কাজ দেখে অন্য মহিলা ক্রিকেটাররাও অনুপ্রাণিত হতে পারে। ওদের যদি মনে হয় সারা পারলে আমরা কেন পারব না? তাহলেই আমার আসল সাফল্য।" 

মহিলা ক্রিকেটে অন্যতম সেরা উইকেটকিপার হিসেবে গণ্য করা হয় সারাকে। এর আগে ইংল্যান্ডের কাউন্টি দল সাসেক্সের বিশেষজ্ঞ কোচ হিসেবে কাজ করেছেন তিনি। সেই অভিজ্ঞতাই এ বার কাজে লাগাতে চাইছেন আবু ধাবির হয়ে। সারার আশা, তাঁর এই কাজ দেখে দেশ-বিদেশে অন্যান্য মহিলা ক্রিকেটাররাও অনুপ্রাণিত হবেন।

২০০৬-এ ইংল্যান্ডের হয়ে অভিষেক ঘটান সারা। দেশের হয়ে ১০টি টেস্ট, ১২৬টি একদিনের ম্যাচ এবং ৯০টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। ২০১৯-এ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন। তবে 'দ্য হানড্রেড' প্রতিযোগিতার মাধ্যমে পেশাদার ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটিয়েছিলেন সারা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.