ICC World Cup 2019: পন্থ নয়, কেন দলে দীনেশ কার্তিক? ব্যাখ্যা দিলেন নির্বাচক প্রধান

আসলে দেশের হয়ে ৯১টা ওয়ানডে ম্যাচ খেলার অভিজ্ঞতা আর চাপের মুখে ম্যাচ ফিনিশ করার ক্ষমতাই বিশ্বকাপের টিকিট কনফার্ম করেছে কার্তিকের।

Updated By: Apr 16, 2019, 03:52 PM IST
ICC World Cup 2019: পন্থ নয়, কেন দলে দীনেশ কার্তিক? ব্যাখ্যা দিলেন নির্বাচক প্রধান

নিজস্ব প্রতিবেদন :  ভারতের বিশ্বকাপ দলে জায়গা হয়নি তরুণ উইকেটকিপার ঋষভ পন্থের। দিল্লির তরুণ উইকেটকিপারের বদলে বিশ্বকাপে খেলতে বিলেত যাচ্ছেন দীনেশ কার্তিক।পন্থ নয়, কেন দলে দীনেশ কার্তিক? সেই ব্যাখ্যাও দিলেন নির্বাচক কমিটির চেয়ারম্যান।

সোমবার মুম্বইয়ে বিশ্বকাপের দল নির্বাচনী বৈঠকে সবচেয়ে বেশি সময় ব্যয় হয়েছে দ্বিতীয় উইকেটকিপারের জায়গা নিয়েই। এমএসকে প্রসাদের নেতৃত্বাধীন নির্বাচক কমিটি তারুন্য আর অভিজ্ঞতার লড়াইয়ে বেছে নেন দীনেশ কার্তিককেই। এই প্রসঙ্গে তিনি বলেন, "আমরা এই দু'জনের (ঋষভ পন্থ, দীনেশ কার্তিক)নাম নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা করেছি। আমরা চিন্তা করে দেখেছি, কার্তিক বা পন্থ- তখনই প্রথমে এগারোয় সুযোগ পাবেন যদি মাহি (মহেন্দ্র সিংহ ধোনি) চোট পায়। আর সেটা যদি খুব গুরুত্বপূর্ণ ম্যাচ হয় তাহলে সেই ম্যাচে কিপিং করাটাও অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াতে পারে। ধোনির অনুপস্থিতিতে সেই চাপটা সবচেয়ে বেশি ভালো কে সামলাতে পারবে, সেটা নিয়ে আমরা আলোচনা করি সবাই মিলে। আর সেই কারণেই পন্থ নয়, কার্তিককে দলে রাখা হয়েছে।"

আসলে দেশের হয়ে ৯১টা ওয়ানডে ম্যাচ খেলার অভিজ্ঞতা আর চাপের মুখে ম্যাচ ফিনিশ করার ক্ষমতাই বিশ্বকাপের টিকিট কনফার্ম করেছে কার্তিকের। পরিণত মানসিকতার অভাবটাই হয়তো পন্থের বিরুদ্ধে গিয়েছে বলেই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ। ঋষভ পন্থ সম্পর্কে প্রসাদ সোমবার বলেন, "পন্থ বিশ্বকাপের দলে প্রায় সুযোগ পেয়ে গিয়েছিল। কিন্তু ওর দুর্ভাগ্য, অল্পের জন্য ও দলে জায়গা পেল না। তবে পন্থের প্রতিভা নিয়ে কোনও সন্দেহের অবকাশ নেই।"

আরও পড়ুন- ICC World Cup 2019: ভারতের বিশ্বকাপ দলে দীনেশ কার্তিক, সুযোগ পেলেন না ঋষভ পন্থ