Team India: Rohit না Virat, টেস্টে কে ভাল অধিনায়ক? বিতর্ক বাড়ালেন Wasim Jaffer

ওয়াসিম জাফর তাঁর মুম্বইয়ের আর এক সতীর্থের প্রশংসা করলেও, বাস্তব চিত্র হল রোহিত শর্মা পূর্ণ দায়িত্ব পাওয়ার পর থেকে অপেক্ষাকৃত দুর্বল দলগুলোর বিরুদ্ধে খেলেছেন। এবং অনায়াসে সীমিত ওভার ও টেস্ট সিরিজ জিতেছেন।   

Updated By: Mar 17, 2022, 08:04 PM IST
Team India: Rohit না Virat, টেস্টে কে ভাল অধিনায়ক? বিতর্ক বাড়ালেন Wasim Jaffer
কে সেরা? বিরাট না রোহিত? আলোচনা চলছেই। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রোহিত শর্মা (Rohit Sharma) বনাম বিরাট কোহলি (Virat Kohli)। পুরনো বিতর্ক ফের উসকে দিলেন টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন ওপেনার ওয়াসিম জাফর (Wasim Jaffer)। জাফরের স্পষ্ট দাবি, সীমিত ওভারের মতো টেস্টেও বিরাটের থেকে ভাল অধিনায়ক হতে পারেন 'হিটম্যান'। 

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ হারতেই নেতৃত্ব থেকে ইস্তফা দেন বিরাট। এরপর প্রত্যাশামতোই রোহিতের হাতে পূর্ণ দায়িত্ব তুলে দেওয়া হয়। ভারতীয় দলের পূর্ণ দায়িত্ব নেওয়ার পর থেকে এখনও পর্যন্ত অপরাজিত ভারত। নিয়মিত অধিনায়ক হওয়ার পর মোট ১৪টি ম্যাচ পরপর রোহিতের অধীনে জিতেছে টিম ইন্ডিয়া। তাই ওয়াসিম জাফরও স্বাভাবিকভাবেই সদ্য নির্বাচিত অধিনায়কের প্রশংসা করলেন। 

জাফর বলেন, "আমার মতে বিরাটের থেকে ভাল টেস্ট অধিনায়ক হতেই পারে রোহিত। তবে ও কটা টেস্ট খেলবে সেটা বলতে পারব না। কিন্তু ট্যাকটিক্সের দিক থেকে ও সেরা অধিনায়কদের মধ্যে একজন। রোহিত যে ভাবে প্রতিটি সিরিজে প্রতিপক্ষকে চুনকাম করে চলেছে, তাতেই প্রমাণ মিলছে অধিনায়ক হিসাবে ও কতটা ভাল। বোঝাই যাচ্ছে, অধিনায়কত্ব সঠিক ব্যক্তির হাতেই গিয়েছে।" 

কিন্তু জাফর তাঁর মুম্বইয়ের আর এক সতীর্থের প্রশংসা করলেও, বাস্তব চিত্র হল রোহিত পূর্ণ দায়িত্ব পাওয়ার পর থেকে অপেক্ষাকৃত দুর্বল দলগুলোর বিরুদ্ধে খেলেছেন। এবং অনায়াসে সীমিত ওভার ও টেস্ট সিরিজ জিতেছেন। অন্যদিকে টেস্ট অধিনায়ক হিসাবে বিরাটের সাফল্য অন্য অধিনায়কদের কাছে স্বপ্নের মতো। ২০১৪ সালে অস্ট্রেলিয়া সিরিজের মাঝপথে ভারতের টেস্ট অধিনায়ক হন বিরাট। এরপর থেকেই সাদা বলের ক্রিকেটে সাফল্যকে সঙ্গী করে এগিয়ে গিয়েছেন বিরাট। সব মিলিয়ে অধিনায়ক হিসাবে খেলেছেন ৬৮টি টেস্ট। জয়ের সংখ্যা ৪০। হার মাত্র ১৭টি। টেস্ট ক্রিকেটে তাঁর জয়ের হার ৫৮.৮২ শতাংশ। আর কোনও অধিনায়ক তাঁর ধারেকাছে আসতে পারেননি। রোহিতও শুরুটা ভাল করেছেন। তবে কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে অধিনায়ক হিসেবে কেমন পারফরম্যান্স করেন সেটাই দেখার। 

আরও পড়ুন: ‘তুমি কি আমাকে মেরে ফেলতে চাও?’ কেন Shoaib Akhtar-কে এমন মন্তব্য করেছিলেন Brian Lara?

আরও পড়ুন: IPL 2022: মানকেডিং অবলুপ্তি হতেই মুখ খুললেন Ravichandran Ashwin, কী বললেন? জানতে পড়ুন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.