Dwayne Bravo: অনন্য টি-২০ ইতিহাস লিখলেন তিনি! বলতেই হবে 'ব্র্যাভো আ চ্যাম্পিয়ন'

বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে ব্র্যাভো কুড়ি ওভারের ফরম্যাটে ৬০০ উইকেট নেওয়ার রেকর্ড করলেন। ওভাল ইনভিন্সিবলসের (Oval Invincibles) বিরুদ্ধে এই নজির গড়লেন বছর দুয়েক আগে আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানানো ব্র্যাভো।

Updated By: Aug 12, 2022, 01:32 PM IST
Dwayne Bravo: অনন্য টি-২০ ইতিহাস লিখলেন তিনি! বলতেই হবে 'ব্র্যাভো আ চ্যাম্পিয়ন'
চমকের আরেক নাম ব্র্যাভো

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওয়েস্ট ইন্ডিজের স্টার অলরাউন্ডার ডোয়েন ব্র্যাভো (Dwayne Bravo) এই মুহূর্তে খেলছেন দ্য হান্ড্রেড (The Hundred) টুর্নামেন্টে। নাম লিখিয়েছেন নর্দান সুপারচার্জাসে (Northern Superchargers)। এই ফ্র্যাঞ্চাইজির জার্সিতেই টি-২০ ক্রিকেটের ইতিহাসে নিজের নাম লিখিয়ে নিলেন ৩৮ বছরের ব্র্যাভো। নিজের গানের লাইনই প্রমাণ করে দিলেন তিনি। বলতেই হচ্ছে 'ব্র্যাভো আ চ্যাম্পিয়ন'! বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে ব্র্যাভো কুড়ি ওভারের ফরম্যাটে ৬০০ উইকেট নেওয়ার রেকর্ড করলেন। ওভাল ইনভিন্সিবলসের (Oval Invincibles) বিরুদ্ধে এই নজির গড়লেন বছর দুয়েক আগে আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানানো ব্র্যাভো।

ব্র্যাভোর ৫৯৯ তম শিকারি হন রিলি রোসু, স্যাম কারানকে আউট করে ব্র্যাভো ৬০০-র মাইলস্টোন স্পর্শ করেন। টি-২০ ক্রিকেটে দ্বিতীয় সর্বাধিক উইকেট শিকারি আফগানিস্তানের স্পিনিং স্টার রশিদ খান। তাঁর ঝুলিতে এখন ৩৩৯ ম্যাচে ৪৬৬ উইকেট। রশিদও খেলছেন দ্য হান্ড্রেড টুর্নামেন্টে। ব্র্যাভো কিন্তু ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে এক বর্ণময় চরিত্র। পরিসংখ্যান ঘাঁটলে দেখা যাবে যে, ২০১৬ সালে ব্র্যাভো অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দেশের জার্সিতে টি-২০ অভিষেক করেছিলেন। ব্র্যাভো এখনও পর্যন্ত ৯১ ম্যাচে ৭৮ উইচকেট নিয়েছেন দেশের জার্সিতে। বাকি ৫২২টি টি-২০ উইকেটই তাঁর এসেছে বিশ্বব্যাপী ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ২৫টি টি-২০ লিগ খেলে।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার আগে ব্র্যাভো দেশের হয়ে টি-২০ বিশ্বকাপ জিতেছেন দু'বার। আইপিএলের ইতিহাসেও তাঁর ঝুলিতে সর্বাধিক উইকেট রয়েছে। ব্র্যাভো ১৬১টি আইপিএল ম্যাচ খেলে ১৮৩জন ব্যাটারকে আউট করেছেন। একবার নয় দু'বার জিতেছেন পার্পল ক্যাপ। ব্র্যাভো সংযুক্ত আরব আমির শাহিতে অনুষ্ঠিত হতে চলা ইন্টারন্যশনাল লিগও খেলবেন। প্রথমবার মরুদেশে এই লিগ হতে চলেছে। ব্র্যাভো ছাড়াও কায়রন পোলার্ড, নিকোলাস পুরান, দাসুন শানাকা ও ফজলহক ফারুকি খেলবেন। ব্র্যাভো খেলা মানে শুধুই ব্যাটে-বলে বিনোদন নয়, তিনি ডিজে ব্র্যাভো। ৬০০ উইকেট নেওয়া তিনি সেলিব্রেশন করলেন বিশেষ ভাবে নেচে। সেই ভিডিয়ো রীতিমতো নেটদুনিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। যা ফ্যানদের মন জয় করে নিয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.