সব আছে, শুধু অলিম্পিকের সোনার পদকের জন্য লড়াই করে যাচ্ছি: মেরি কম

সুখেন্দু সরকার

Updated By: Apr 6, 2019, 07:37 PM IST
সব আছে, শুধু অলিম্পিকের সোনার পদকের জন্য লড়াই করে যাচ্ছি: মেরি কম

সুখেন্দু সরকার

ছয় বারের বিশ্বচ্যাম্পিয়ন। কমনওয়েলথ গেমস, এশিয়ান চ্যাম্পিয়নশিপ, এশিয়ান গেমসে সোনার পদক আছে। শুধু অলিম্পিকে সোনার পদক নেই ম্যাগনিফিসেন্ট মেরির ড্রয়িংরুমে। ৩৬ বছর বয়সেও জয়ের খিদে এতটুকু কমেনি। অলিম্পিকের সোনার পদকের জন্যই আজও লড়াই চালিয়ে যাচ্ছেন লন্ডন অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী বক্সার। শনিবার কলকাতায় এসে এমনটাই জানালেন মেরি কম। তিনি বলেন, " দেখুন আমার সব আছে, ওয়ার্ল্ডচ্যাম্পিয়নশিপে সোনা, এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা, কমনওয়েলথে সোনা। অলিম্পিকেও পদক আছে। কিন্তু সোনার পদক নেই। ওটা পাওয়াই আমার চ্যালেঞ্জ। আর তার জন্যই আমি লড়াই করে যাচ্ছি।"

এই প্রসঙ্গে মেরি আরও বলেন, "এই বছরটা আমার জন্য খুব গুরুত্বপূর্ণ বছর। অক্টোবর-নভেম্বরে রাশিয়ায় বিশ্বচ্যাম্পিয়নশিপ আছে। আর ওখানেই ২০২০ টোকিও অলিম্পিকের ছাড়পত্র আদায় করে নিতে হবে। আমার সেরাটা দেওয়ার চেষ্টা করব সেটা নিতে। ৫১ কেজি বিভাগে আমার লড়াই। যদি বিশ্বচ্যাম্পিয়নশিপ থেকে অলিম্পিকের ছাড়পত্র আদায় না করতে পারি তাহলেও একটা সুযোগ পাব ২০২০ সালের জুন-জুলাই মাসের যোগ্যতাপর্বের প্রতিযোগিতায়।" কিন্তু রাশিয়াতেই টোকিওর টিকিট পাকা করতে মরিয়া মেরি।

আরও পড়ুন - আগের থেকে ভাল, তবে এখনও ছাড়া পাননি পেলে

তিনি কি বক্সিংয়ের মহেন্দ্র সিং ধোনি? এই প্রশ্নের উত্তরে হাসতে হাসতে মেরি বলেন, "ধোনি ক্রিকেটের লেজেন্ড, আর আমি বক্সিংয়ের লেজেন্ড। দুটোর মধ্যে তুলনা হয়না। তবে আমি চ্যালেঞ্জ নিতে ভালোবাসি। তাই বরাবরই চ্যালেঞ্জটা নিয়ে থাকি। সামনেও বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে।" তবে অনেক বর্তমান প্রজন্মের অনেক অ্যাথলিটই অল্পেতে খুশি হয়ে যান। একেবারেই ফোকাস নন। তাঁদের উচিত্ ফোকাস ঠিক রেখে লক্ষ্যে এগিয়ে যাওয়া। দেশের অনেক ক্রীড়াবিদ রাজনৈতিক দলের জার্সি চাপালেও মেরি কম সেই পথে হাঁটতে রাজি নন। শনিবার একটি টিএমটি বার সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসডর হিসেবে কলকাতায় এসে তিনি জানান ভবিষ্যতে দেশকে আরও মেরি কম উপহার দিতে চান তিনি।    

 

Tags: